বড় খবর

বীর-জারার ১৫ বছর! ফিরে দেখা ৭টি তথ্য

Veer Zaara: শাহরুখ খান, প্রীতি জিন্টা ও রানি মুখোপাধ্যায় অভিনীত, বলিউডের সবচেয়ে বড় ব্লকবাস্টারগুলির অন্যতম, ‘বীর-জারা’ মুক্তি পেয়েছিল ২০০৪ সালে। রইল ছবি নিয়ে কয়েকটি জানা-অজানা তথ্য।

Lookback 7 facts on Shah Rukh Rani Preity starrer Veer Zaara on 15th anniversary
'বীর-জারা' ছবির একটি দৃশ্যে শাহরুখ ও রানি। ছবি: সিনেমার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে
15th Anniversary of Veer Zaara: বলিউডের অন্যতম সেরা ব্লকবাস্টারগুলির একটি হল যশ চোপড়া পরিচালিত ছবি ‘বীর-জারা’। ২০০৪ সালে মুক্তি পায় শাহরুখ খান, প্রীতি জিন্টা ও রানি মুখোপাধ্যায় অভিনীত এই ছবি। একদিকে যেমন এই ছবিতে রয়েছে ভারত-পাকিস্তান মৈত্রীর প্রসঙ্গ, তেমনই যশ চোপড়ার সিগনেচার স্টাইল, বলিউডি চিরন্তন প্রেমের গল্প বলে এই ছবি।

ছবির ১৫তম বার্ষিকীতে এক নজরে ছবি সম্পর্কিত কিছু জানা-অজানা কিছু তথ্য–

১) এই ছবিতে তিনটি মুখ্য চরিত্র। একটি হল রানি মুখোপাধ্যায়-অভিনীত সামিয়া সিদ্দিকী। এই চরিত্রটি একটি বাস্তব চরিত্র দ্বারা অনুপ্রাণিত। তিনি হলেন পাকিস্তানের মানবাধিকার সৈনিক এবং বিখ্যাত আইনজীবী আসমা জাহাঙ্গির।

২) সামিয়া সিদ্দিকী চরিত্রে অভিনয়ের প্রস্তাব প্রথমে দেওয়া হয়েছিল ঐশ্বর্য রাইকে কিন্তু তিনি রাজি হননি। তার পরেই রানি মুখোপাধ্যায়কে কাস্টিং করা হয়।

Lookback 7 facts on Shah Rukh Rani Preity starrer Veer Zaara on 15th anniversary
ছবি: সিনেমার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে

আরও পড়ুন: সিদ্ধার্থের কাছে ক্ষমা চাইলেন দেবলীনার মা

৩) আগে ভাবা হয়েছিল এই ছবির নাম রাখা হবে, ইয়ে কাঁহা আ গয়ে হম, সিলসিলা ছবির সেই বিখ্যাত গান অনুসরণে। পরে যশ চোপড়া নিজেই নামটি বদলে রাখেন ‘বীর-জারা’, ছবির এপিকধর্মী উপস্থাপনার কথা মাথায় রেখে।

৪) এই ছবিতে যতগুলি জেলের দৃশ্য রয়েছে, শোনা যায় সেই সবগুলিই একইদিনে শুট করা হয়েছিল। জেলের বেশিরভাগ দৃশ্যই ছিল রানি মুখোপাধ্যায় ও শাহরুখ খানের সঙ্গে। দুই অভিজ্ঞ অভিনেতা-অভিনেত্রী খুব অল্প সময়ের মধ্যেই পরিচালকের মনোমত শটগুলি শেষ করতে পেরেছিলেন যা বেশ বিরল।

Lookback 7 facts on Shah Rukh Rani Preity starrer Veer Zaara on 15th anniversary
‘বীর-জারা’ পোস্টার।

৫) এই ছবির গান বলিউড সঙ্গীতের ইতিহাসে অত্যন্ত উল্লেখযোগ্য। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির একটি বড় অংশে ছিল আশির দশকের গল্প। যশ চোপড়া তাঁর ছবির গান নিয়ে অত্যন্ত খুঁতখুঁতে ছিলেন। তাঁর মনে হয়েছিল এই ছবির যা মেজাজ, সেই অনুযায়ী একমাত্র গান কম্পোজ করতে পারেন প্রয়াত মদনমোহন। তাই তিনি সমসাময়িক কোনও কম্পোজারকে সঙ্গীত পরিচালককে দায়িত্ব না দিয়ে মদনমোহনের রেখে যাওয়া, সুরকারের আর্কাইভ করা অপ্রকাশিত সৃষ্টির উপরই ভরসা রেখেছিলেন। প্রয়াত মদনমোহনের আর্কাইভের ১০০টি টিউনের থেকে প্রাথমিকভাবে বেছে নেওয়া হয় ৩৫টি টিউন যেগুলিকে ছবির মেজাজের পরিপূরক বলে মনে করা হয়। ওই তালিকা থেকে চূড়ান্ত ১১টি টিউন নির্বাচন করেন আদিত্য চোপড়া। পরে সেই টিউনগুলিই দর্শক শুনেছেন ‘বীর-জারা’-র বিভিন্ন গান ও আবহসঙ্গীতে।

আরও পড়ুন: ”সৃজিত কথা রেখেছে”, ফেলুদা প্রসঙ্গে টোটা

Lookback 7 facts on Shah Rukh Rani Preity starrer Veer Zaara on 15th anniversary
ছবি: সিনেমার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে

৬) এই ছবিতে প্রীতি জিন্টার কাস্টিংও অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার আগে প্রীতিকে বেশ পাশ্চাত্য মেজাজের ও সমসাময়িক চরিত্রের লুকে দেখা যেত। ‘বীর-জারা’-তে সেই স্টিরিওটাইপটা ভাঙতে চেয়েছিলেন যশ চোপড়া এবং সেই এক্সপেরিমেন্ট কতটা সফল হয়েছিল তা বলিউড দর্শকের অজানা নয়।

৭) এই ছবিতে শাহরুখ খানের যাবতীয় পোশাক পরিকল্পনা করেছিলেন করণ জোহর। আদিত্য চোপড়া ও করণ জোহরের বন্ধুত্বের কথা বলিউড ফ্যানেদের অজানা নয়। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ থেকেই আদিত্যর বিভিন্ন প্রজেক্টের অংশ হিসেবে থেকেছেন তিনি। ‘ডিডিএলজে’-তে কাজলের লুকসেট করেছিলেন করণ।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lookback 7 facts o%e0%a6%bf shah rukh rani preity starrer veer zaara on 15th anniversary

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com