বড় খবর

দলিতদের ‘অপমান’! ‘ম্য়াডাম চিফ মিনিস্টার’ পোস্টার বিতর্কে ক্ষমা চাইলেন রিচা চাড্ডা

‘ম্য়াডাম চিফ মিনিস্টার’ সিনেমার পোস্টার বিতর্কে কী বললেন রিচা?

Richa Chadha

প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা এক অনাথ দলিত মেয়ের রাজপাট সামলানোর কাহিনি ‘ম্য়াডাম চিফ মিনিস্টার’ (Madam Chief Minister)। এই ছবি দলিতদের উপর হওয়া নির্যাতনের কথা বলে। তাঁদের বুকের পাটার কথা বলে। কিন্তু যে ছবির কিনা তাঁদের জন্য অনুপ্রেরণা হয়ে দাঁড়ানোর কথা ছিল, সেই সিনেমার পোস্টারেই দলিতবর্গীয়দের এমন ‘অপমান’? ছেঁড়া-ফাটা পোশাক, হাতে ঝাঁটা, ময়লা বেশভূষা… এমনভাবে কি সিনেমার মূলচরিত্রকে পোস্টারে দেখানো খুব জরুরী ছিল? প্রশ্ন তুলেছেন নেটিজেনদের একাংশ। অতঃপর রিচা চাড্ডার (Richa Chadha) ‘ম্য়াডাম চিফ মিনিস্টার’ পরেছে বেজায় বিপাকে। নেটদুনিয়ায় জোর সমালোচনা, বিতর্কের পর ক্ষমা চাইতে বাধ্য হলেন অভিনেত্রী।

বিতর্কের সূত্রপাত ‘ম্য়াডাম চিফ মিনিস্টার’ সিনেমার পোস্টারকে ঘিরে। যেখানে রিচাকে দেখা যাবে মায়াবতীর ভূমিকায়। এক দলিতকন্যা কীভাবে রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে উঠলেন, সেই গল্পকেই সিনেমার পর্দায় তুলে ধরা হয়েছে। আর প্রেক্ষিতেই অভিযোগ উঠেছে যে, সিনেমার পোস্টারে ভুলভাবে দেখানো হয়েছে মূল চরিত্রকে। দলিতদের খাটো করার চিরাচরিত ধারাকেই অনুসরণ করা হয়েছে।

নেটজনতাদের আপত্তি, রিচার চরিত্রকে ঝাঁটা হাতে ময়লা, ছেঁড়া জামা-কাপড় পরিয়ে জোর করে দলিত বানানোর চেষ্টা করা হয়েছে। সমাজে নীচুশ্রেণির মানুষদের যে চোখে দেখা হয়, আদতে সেই দৃষ্টিভঙ্গীকেই যেন আরও বেশি করে প্রতিষ্ঠিত করা হয়েছে ‘ম্য়াডাম চিফ মিনিস্টার’-এর পোস্টারে। যা নেটিজেনদের কাছে একেবারে অবাঞ্ছিত বলেই মনে হয়েছে। তাঁদের বক্তব্য, এই ছবি যদি দলিতদের কথাই বলতে চাইত, তবে ‘ম্যাডাম চিফ মিনিস্টার’-এর পোস্টারে রিচাকে সাধারণ পোশাকেই দেখানো যেত! তার জন্য জোর করে ঝাঁটা আর ছেঁড়া-ফাটা পোশাক ‘প্রপ’ হিসেবে ব্যবহার করার কোনও দরকার ছিল না। নির্মাতারা আসলে দলিতদের একটা ‘টাইপ’ হিসেবে দেখানোর প্রবণতাতেই গা ভাসিয়েছেন। স্বাভাবিকবশতই নেটজনতাদের এমন প্রতিবাদে রোষানলে পড়েছেন রিচা চাড্ডাও। তার জেরেই সোশ্যাল মিডিয়ায় একটি দীর্ঘ পোস্ট লিখে ক্ষমা চেয়ে নিয়েছেন অভিনেত্রী।

অভিনেত্রীর মন্তব্য, “বিষয়টির গুরুত্ব অনুভব করেই তড়িঘড়ি ভুল শুধরে নেওয়া হয়েছে। প্রযোজনা সংস্থার তরফে প্রকাশ করা হয়েছে নতুন পোস্টার।” নিজের টুইটার হ্যান্ডলেই ছবির নতুন পোস্টার প্রকাশ করেছেন রিচা চাড্ডা।

Web Title: Madam chief minister poster controversy row richa chadha seeks apology

Next Story
‘করোনার থেকেও বিপজ্জনক বিজেপি’, তৃণমূল সাংসদ নুসরতের মন্তব্যে ‘গোঁসা’ গেরুয়া শিবিরNusrat-bjp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com