scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

হিন্দু ভাবাবেগে আঘাত! বিতর্কের জেরে প্রতীক গান্ধির ছবি ‘রাবণ লীলা’র নাম বদল, দৃশ্যেও কাঁটছাঁট

সোশ্যাল মিডিয়ায় তুমুল তরজা!

হিন্দু ভাবাবেগে আঘাত! বিতর্কের জেরে প্রতীক গান্ধির ছবি ‘রাবণ লীলা’র নাম বদল, দৃশ্যেও কাঁটছাঁট
বিতর্কের জেরে প্রতীক গান্ধির ছবি 'রাবণ লীলা'র নাম বদল

দিন কয়েক আগের কথা, ‘রাবণ লীলা’ (Raavan Leela) নামেই প্রকাশ্যে এসেছিল সিনেমার টিজার। লোগোতেও স্পষ্ট সেই নাম। ‘স্ক্যাম ১৯৯২’ (Scam 1992) সিরিজ খ্যাত অভিনেতা প্রতীক গান্ধি (Pratik Gandhi) এই ছবি দিয়েই বলিউডে শিকে ছিঁড়তে চলেছেন। কিন্তু সেই ছবির পয়লা ঝলক প্রকাশ্যে আসার পরই বাঁধল শোরগোল। বিপাকে পড়ে নাম পরিবর্তন করতে বাধ্য হলেন নির্মাতারা। শুধু তাই নয়, ছবি ও টিজার থেকে সরানো হল রাবণ লীলার দৃশ্যও।

প্রথম ছবি মুক্তি পাওয়ার আগেই কিনা বিপাকে পড়লেন প্রতীক! সোশ্যাল মিডিয়ায় তুমুল তরজার জেরে শেষমেশ ‘রাবণ লীলা’ নাম পরিবর্তন করে রাখা হল ‘ভবাই’ (Bhavai)। টিজারে দেখানো হয়েছিল এক থিয়েটার মঞ্চের দৃশ্য। যেখানে রাবণের চরিত্রে অভিনয় করছিলেন প্রতীক গান্ধি। সিনেমার গল্পে আদ্যোপান্ত থিয়েটারের মানুষ তিনি। প্রেমে পড়েন সেই থিয়েটার গ্রুপেরই আরেক সদস্য অভিনেত্রীর সঙ্গে। যে চরিত্রে অভিনয় করেছেন ঐন্দ্রিতা রায়। সেই ঝলকে নিজেকে রাবণ বলে পরিচয় দিতে দেখা গিয়েছিল প্রতীককে। পাশাপাশি অভিনেতার মুখে ‘অহম ব্রহ্মাস্মি’ সংলাপও শোনা যায়। বলাই বাহুল্য, এখানে রাবণকে শক্তিশালীরূপে প্রদর্শিত করে ইতিবাচক দিক তুলে ধরার চেষ্টা করা হয়েছিল। আর তাতেই বেজায় ক্ষেপে ওঠেন নেটজনতার একাংশ।

[আরও পড়ুন: কন্যাদানের বিরুদ্ধে কথা বলায় চরম আক্রমণ, আলিয়াকে ‘হিন্দুবিরোধী’ বলে তোপ]

সমালোচকদের কথায়, হিন্দু ভাবাবেগকে আঘাত করা হয়েছে এই ছবির নামের মধ্য দিয়ে। আর সেই বিতর্কের জেরেই সোমবার নয়া বিবৃতি জারি করে নির্মাতারা জানিয়ে দেন যে, “হিন্দুধর্মের প্রতি শ্রদ্ধা ও সম্মান বজায় রেখে সিনেমার নাম পরিবর্তন করা হয়েছে। এবং রাবণ লীলা এই ছবির অংশই নয়।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Makers of pratik gandhis bhavai release statement after raavan leela title change