নাট্য অ্যাকাডেমির সভাপতি পদ থেকে সরে এলেন মনোজ মিত্র

এদিন তথ্য ও সংস্কৃতি দফতরে ইস্তফার চিঠি দেন তিনি। মূলত শারীরিক কারণেই এই ইস্তফা বলে খবর। প্রিন্সিপাল সেক্রেটারি বিবেক কুমারকে চিঠি দিয়েছেন মনোজ মিত্র।

By: Updated: August 17, 2019, 11:00:21 AM

নাট্য অ্যাকাডেমির সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন মনোজ মিত্র। নতুন অ্যাকাডেমি কমিটি গঠনের দু’সপ্তাহের মধ্যেই ইস্তফা দিলেন তিনি। শুক্রবার তথ্য ও সংস্কৃতি দফতরে ইস্তফার চিঠি দেন মনোজবাবু। মূলত শারীরিক অবস্থার কারণেই এই ইস্তফা বলে খবর। তথ্য ও সংস্কৃতি দফতরের মুখ্য সচিব বিবেক কুমারকে চিঠি দিয়েছেন বিখ্যাত নাট্য ব্যক্তিত্ব।

নতুন কমিটির সভাপতিও মনোজ মিত্রকেই করা হয়েছিল। কিন্তু সেই পদ থেকে সরে আসার আবেদন করেছেন তিনি। প্রসঙ্গত, ২০১৬-র পরে, কিছুদিন আগেই নতুন নাট্য অ্যাকাডেমি কমিটি গঠন করা হয়েছে। রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে রাজ্য নাট্য অ্যাকাডেমির উপদেষ্টাদের নামও প্রকাশিত হয়েছিল। সেখানে ৪৪ জনের নাম রয়েছে। তবে সেই তালিকায় হরিমাধব মুখোপাধ্যায়, ঊষা গঙ্গোপাধ্যায়দের নাম নেই।

আরও পড়ুন, ফুসফুসে সংক্রমণ, হাসপাতালে ভর্তি সৌমিত্র চট্টোপাধ্যায়

এই তালিকা মূলত তৈরি করে তথ্য ও সংস্কৃতি দফতর। তবে এই বিষয়ে কিছুই জানতেন না মনোজ মিত্র। এদিন ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার পক্ষ থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ”আমার শরীর একদম ভাল না। সেই কারণেই ইস্তফা দিয়েছি।” নাট্য অ্যাকাডেমির নতুন কমিটি প্রসঙ্গে জানতে চাওয়া হলে এই প্রবীণ নাট্য ব্যক্তিত্ব জানান, ”আমার বন্ধু-সহকর্মীদের নাম বাতিল করা হয়েছে। আমি জানতাম না। চিঠি পাওয়ার পর জেনেছি। তবে এটা দুঃখ প্রকাশ নয়, এটা অশোভন।”

এই বিষয়ে ব্রাত্য বসুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ”ওঁর শরীর খারাপের কথাটা আমি জানি কিছুদিন আগই বলছিলেন। কিন্তু নাট্য কমিটির তালিকা সংক্রান্ত বিষয়ে উনি জানতেন না এই সম্পর্কে আমার কিছু জানা নেই।”  বেশ কিছুদিন আগে নাট্য অ্যাকাডেমি কমিটি থেকে ইস্তফা দিয়েছিলেন বিভাস চক্রবর্তী। কিন্তু এদিনের এই সিদ্ধান্তের পিছনে কোনও রাজনৈতিক চাপ নেই বলেই জানিয়েছেন বর্ষীয়ান এই নাট্যব্যক্তিত্ব। তবে নতুন তালিকায় রয়েছে ব্রাত্য বসু, অর্পিতা ঘোষদের নাম।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Manoj mitra resigns from natya academy committee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং