যৌন হেনস্থা নিয়ে প্যানেল তৈরিতে উদ্যোগী বলিউড

পাঁচ হাজার সদস্য বিশিষ্ট 'দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ'-এর পক্ষ থেকে জানানো হয়েছে, যৌন হেনস্থার ঘটনায় স্পেশাল কমিটি গঠন করা হবে।

By: Mumbai  Oct 11, 2018, 8:00:34 PM

বিগত কয়েক দিন ধরে বলিউডে #MeToo নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। প্রথম সারির অভিনেত্রীরা মুখ খুলছেন তাঁদের সঙ্গে ঘটে যাওয়া যৌন হেনস্থার ঘটনা নিয়ে। অধিকাংশ ক্ষেত্রেই অভিযোগের আঙুল উঠছে মুম্বইয়ের চলচ্চিত্র জগতের  প্রতিষ্ঠিত ব্যক্তিদের দিকেই। ঘটনার জেরে বলিউডের তিনটি আলাদা আলাদা গোষ্ঠী এগিয়ে এসছে যৌন হেনস্থার অভিযোগ সংক্রান্ত প্যানেল গঠন করতে।

পাঁচ হাজার সদস্য বিশিষ্ট ‘দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, যৌন হেনস্থার ঘটনায় স্পেশাল কমিটি গঠন করা হবে। “বড় এবং ছোট পর্দার মহিলা শিল্পীরা যাতে আমাদের কাছে এসে যৌন হেনস্থার ঘটনা এবং তাঁদের অভিযোগ  নথিভুক্ত করতে পারে, সেই ব্যবস্থা করছি। আমাদের আইনজীবীদের দল তাদের পাশে থাকবে।”

আরও পড়ুন, তনুশ্রী দত্ত চাইলে বিষয়টির পূর্ণমূল্যায়নে সায় CINTAAর

প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়া-র পক্ষ থেকে যৌন হেনস্থার ঘটনার মুখোমুখি হলে কী কর্তব্য, তাই নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে। লিখিত বিবৃতি দিয়ে জানানো হয়েছে তা। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কিরণ রাও, আমির খান, একতা কাপুর, সিদ্ধার্থ রায় কাপুর প্রমুখ।

‘সিনে অ্যান্ড টিভি আরটিস্ট’স অ্যাসোসিয়েশান’ ইতিমধ্যে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত অলক নাথকে শো কজ নোটিস ধরিয়েছে। বলিউডের প্রতিষ্ঠিত চিত্রনাট্যকার বিনতা নন্দা অলোক নাথের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন। ‘সিনে অ্যান্ড টিভি আরটিস্ট’স অ্যাসোসিয়েশান’ ঘোষণা করেছে, বিশাখা নির্দেশিকা মেনেই ভবিষ্যতে যৌন হেনস্থার ঘটনায় শক্তিশালী কমিটি গঠন করা হবে।

‘দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ’ এর মুখ্য পরামর্শদাতা অশোক পণ্ডিত ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “কর্মক্ষেত্রে যৌন হেনস্থা দমনমূলক সরকার নির্ধারিত নির্দেশিকা মেনেই চলব আমরা। তবে যৌন হেনস্থার  অভিযোগ আনার ক্ষমতার অপব্যবহার যেন না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।”

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Entertainment News in Bengali.


Title: #MeToo in Bollywood: যৌন হেনস্থা নিয়ে প্যানেল তৈরিতে উদ্যোগী বলিউড

Advertisement