scorecardresearch

#MeToo: মি টু সংক্রান্ত শিক্ষার প্রচারে মামি ফিল্ম ফেস্টিভ্যাল

“শুধু মহিলারাই নয়, এখন পুরুষদেরও প্রয়োজন নিজেদের মূল্যায়ন করা। যখন পুরুষ এবং মহিলা দুই পক্ষই বিষয়টি বুঝবেন তখনই আমরা শান্তিতে থাকতে পারব এবং একে অপরকে সম্মানও করতে পারাটাও সহজ হবে।”

#MeToo: মি টু সংক্রান্ত শিক্ষার প্রচারে মামি ফিল্ম ফেস্টিভ্যাল

সম্প্রতি দেশ জুড়ে যেই স্ফুলিঙ্গটি ভয়ঙ্কর দাবানলের আকার নিয়েছে সেটা #MeToo। ইতিমধ্যেই মি টু নিয়ে সরব হয়েছেন বহু মানুষ। প্রভাবিতও হয়েছে একাধিক অভিযুক্ত। আর তার রেশ রেখেই যৌন হেনস্থা নিয়ে একটি বিশেষ সেশনের ব্যবস্থা করা হয় ২০ তম MAMI film festival-এর তরফে। বিষয়টি নিয়ে মানুষকে আরও অনেক বেশি সংবেদনশীল করাই ছিল যার মূল উদ্দেশ্য।

সেশনটি অনুষ্ঠিত হয় সবর্বন মাল্টিপ্লেক্সে। উপস্থিত ছিলেন sexual harassment prevention উপদেষ্টা আশিয়া সেরওয়ানি চলচ্চিত্র পরিচালক অনুশা খান। অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন রুচি নারাইন। যৌন হেনস্থার প্রাথমিক সংজ্ঞা নিয়ে কথা বলেন তাঁরা। পাশাপাশি কাজের জায়গায় হেনস্থা এবং Internal Complaints Committee (ICC)-র ভূমিকা নিয়েও আলোচনা হয় এই সেশনে।

আরও পড়ুন: #Me Too: সমস্ত অভিযোগ অস্বীকার এম জে আকবরের, অভিযোগকারিণীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের দিকে যাচ্ছেন বিজেপি মন্ত্রী

এ প্রসঙ্গে সংবাদ সংস্থাকে রুচি বলেন, “আমাদের এই বিষয়টি গভীর গিয়ে বুঝতে হবে, তাই এই পর্বের আয়োজন। যখন আপনি আপনার সঙ্গে হওয়া যৌন হয়রানির কথা বলছেন তখন আপনি নিজেও জানছেন না এর মানে কী, এটা আদৌ তাই কিনা যা আপনি ভাবছেন। আসলে একটা বড়ো অংশ নিজেদের কাজের জায়গার সংজ্ঞা সম্পর্কে অবগতই নন। আমরা নিজেরাই ভুল বুঝি, হয়ত যে ব্যক্তির কথা আপনি বলছেন তিনি নিজেই পুরো বিষয়টা বিস্তারিত জানেনই না।”

তিনি আরও বলেন, “শুধু মহিলারাই নয়, এখন পুরুষদেরও প্রয়োজন নিজেদের মূল্যায়ন করা। যখন পুরুষ এবং মহিলা দুই পক্ষই বিষয়টি বুঝবেন তখনই আমরা শান্তিতে থাকতে পারব এবং একে অপরকে সম্মানও করতে পারাটাও সহজ হবে।”

আজ, মঙ্গলবার, #MeToo নিয়ে আরও দুটি পর্ব পরিচালনা করবে MAMI। এক সদস্যের কথায়, “আমরা সৌভাগ্যবান যে, যৌন হেনস্থার বিরুদ্ধে লড়াই করার জন্য মালয়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রির মহিলাদের দ্বারা গঠিত Women Cinema Collective (WCC) অগনিত সদস্য রয়েছেন। একটা ইনডাস্ট্রি হিসাবে আমরা তাঁদের কাছ থেকে অনেক কিছুই শিখতে পারব।”

রুচীর কথায়, “এরপরেও এই সংক্রান্ত আরও পর্ব রয়েছে। আমরা কিভাবে আগে এগোব, এর পদ্ধতি কী? সমস্তই আলোচনা হবে। আমাদের সৌভাগ্য় যে বিখ্যাত লেখিকা ভিন্তে নন্দার সঙ্গে আমির খানও থাকবেন সেই প্যানেলে।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Metoo mami organises session on sexual harassment