scorecardresearch

বড় খবর

‘অশ্লীল বলেছিল, জবাব পেয়েছে..’ ‘কাশ্মীর ফাইলস’ অস্কারে যেতেই ‘ফোঁস করলেন’ মিঠুন

‘মিঠুনদা’র হয়ে গলা ফাটালেন অনুপম খেরও।

‘অশ্লীল বলেছিল, জবাব পেয়েছে..’ ‘কাশ্মীর ফাইলস’ অস্কারে যেতেই ‘ফোঁস করলেন’ মিঠুন
ফের বিতর্ক নিয়ে বিস্ফোরক মিঠুন চক্রবর্তী

পরপর ২টো সিনেমা নিয়ে বিতর্কে জড়ালেন মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। প্রথমে তাঁর অভিনীত ‘কাশ্মীর ফাইলস’ নিয়ে গোটা দেশে বিতর্ক হল। আর বাইশের শেষের দিকে ‘প্রজাপতি’ সিনেমা নিয়েও বিতর্ক। যে ছবিতে তৃণমূলের সাংসদ-অভিনেতা তথা টলিউড সুপারস্টার দেবের সঙ্গে স্ক্রিনস্পেস শেয়ার করেছেন তিনি। নেটপাড়ার নিন্দুকদের মতে, “বিজেপিতে যোগ দেওয়ার পর থেকেই মিঠুনদাকে নিয়ে যত বিতর্ক..!” তবে বিতর্ক-সমালোচনা যাই হোক না কেন তাঁর ২টো সিনেমাই বক্সঅফিসে ছক্কা হাঁকিয়েছে।

কোটি কোটি টাকার ব্যবসা করেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ এবং ‘প্রজাপতি’। অতিমারী উত্তর পর্বে ‘কাশ্মীর ফাইলস’ যেমন বলিউডের বক্সঅফিসে ভাল নম্বর এনে দিয়েছে, তেমনই ‘প্রজাপতি’ ১ দিনে ১ কোটি আয় করে বাংলা সিনেমার ইতিহাসে রেকর্ড গড়েছে। উপরন্তু সম্প্রতি ‘সিনেমার সমাবর্তন’ অনুষ্ঠানে বাংলার জনপ্রিয় অভিনেতার শিরোপা গিয়েছে মিঠুনদার ঝুলিতে। যে পুরস্কার গ্রহণ করে দেব বলেন, “অন্য কোনও ক্যাটাগরির বিজেতাদের নিয়ে সন্দেহ থাকলেও, এটা নিয়ে কোনও সন্দেহ নেই।”

অন্যদিকে, নন্দনে প্রজাপতি ঠাঁই না পাওয়ায় রাজ্যের শাসকদলের তরফে মিঠুনের অভিনয় দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন কুণাল ঘোষ। তারপর জল অনেক দূর গড়িয়েছে! যে প্রসঙ্গে মঙ্গলবারই কলকাতায় বসে ‘প্রজাপতি’ বিতর্কে হুঙ্কার ছুঁড়েছেন মিঠুন চক্রবর্তী। বিরোধী শিবিরের নিন্দুকদের কড়া সুরে বলেন, “চেয়েছিলিস তো আমার টিআরপি নামাতে, মরা অবধি পারবি না!”

[আরও পড়ুন: নিন্দুক-শত্তুরদের মুখে ছাই! বাংলার জনপ্রিয় নায়ক হলেন ‘মিঠুনদা’, ঝোড়ো ব্যাটিং দেবের..]

এবার অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স-এর তরফে অ্যাকাডেমি পুরস্কারে বিদেশি ভাষার সিনেমার বিভাগে ‘কাশ্মীর ফাইলস’ অস্কার দৌড়ে যেতেই ফের ফোঁস করে উঠলেন মিঠুন চক্রবর্তী। বললেন, “সমালোচকদের মুখে যোগ্য জবাব। আন্তর্জাতিক ভারতীয় ফিল্ম ফেস্টিভ্যালের যে বিচারক ‘কাশ্মীর ফাইলস’কে অশ্লীল এবং প্রচারমূলক সিনেমা বলে অপমান করেছিলেন, উনি আজকে উত্তরটা পেয়ে গেলেন। মানুষ এই ছবিটাকে পছন্দ করেছেন। এটাই তার প্রমাণ।”

এখানেই অবশ্য থামেননি ‘ডিসকো ডান্সার’। পাশাপাশি মিঠুন এও যোগ করেন যে, “সিনেমাটা যখন অনেক থিয়েটারে দেখানোর অনুমতি পেল না তখন খুব কষ্ট হয়েছিল। তবে এবার অস্কারের জন্য মনোনীত হয়েছে। ভারতীয় সিনেমা অনেক উচ্চতায় পৌঁছেছে। অন্যান্য মনোনীত সিনেমাদেরও শুভেচ্ছা জানাই। আজ কোনও বিতর্কিত কথা আমি বলব না।”

মিঠুনের মতোই অনুপম খেরও কাশ্মীর ফাইলস-এর জন্য উচ্ছ্বসিত। যিনি সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন। তিনি বললেন, “সত্যিকে কখনও লুকনো যায় না। তাকে যেখানেই রাখো না কেন, অনেক দূর থেকেই দেখা যায়। এটা আনন্দের সময়, তাই ওদের কথা মনে করার কোনও কারণ নেই যাঁরা আমাদের টার্গেট করে ১৫ মিনিটের খ্যাতি চেয়েছিল। সেসব নিন্দুকেরা যোগ্য জবাব পেল।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Mithun chakraborty reacts as the kashmir files becomes eligible for oscars 2023