scorecardresearch

বড় খবর

ক্যারাটের সঙ্গে ঋতুটক্রের পাঠ, সাংসদ মিমির নতুন প্রকল্প ‘সুকন্যা’

কিছুদিন আগেই সংসদীয় এলাকার বেশ কিছু স্কুলেই স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনও বসিয়েছেন মিমি। এবারে মেয়েদের আত্মরক্ষার বিষয়ে সতর্ক হলেন তৃণমূল সাংসদ ও অভিনেত্রী।

ক্যারাটের সঙ্গে ঋতুটক্রের পাঠ, সাংসদ মিমির নতুন প্রকল্প ‘সুকন্যা’
মিমি চক্রবর্তী। ফোটো- ইনস্টাগ্রাম

সাংসদ হওয়ার পর থেকেই নিজের এলাকার স্কুল, বিশেষ করে মেয়েদের জন্য নানারকম কাজ করে চলেছেন মিমি চক্রবর্তী। নারী সুরক্ষায় বরাবরই তৎপর তৃণমূলের এই সাংসদ। সম্প্রতি মেনস্ট্রুয়াল হাইজিন নিয়ে এলাকার মেয়েদের সচেতনা বৃদ্ধি করতে বেশ কিছু পদক্ষেপও  নেন তিনি। কিছুদিন আগেই সংসদীয় এলাকার বেশ কিছু স্কুলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনও বসিয়েছেন মিমি। এবারে মেয়েদের আত্মরক্ষার বিষয়ে সতর্ক হওয়ার বার্তাও দেন তৃণমূল সাংসদ ও অভিনেত্রী।

যদিও এখানেই নিজের কাজ শেষ হয়েছে বলে মনে করেন না মিমি। তাই যাদবপুর এলাকার সোনারপুর অতুলকৃষ্ণ বিদ্যায়তনে বৃহস্পতিবার বিকেলে একটি সেমিনারের আয়োজন করা হয় তাঁর উদ্যোগে৷ যেখানে ঋতুস্রাব সময়কালীন পরিচ্ছন্নতা ও সেই সংক্রান্ত বিষয়ে পাঠ দেওয়া হবে। মিমির এই নয়া প্রকল্পের নামকরণ করা হয়েছে ‘সুকন্যা’।

আরও পড়ুন, সম্পর্কের সমীকরণে জমজমাট চিত্রনাট্য ‘বরুণবাবুর বন্ধু’

মিমির লক্ষ্য, মহিলাদের মুত্রনালী সংক্রামক ও জননেন্দ্রীয় নালিকা সংক্রামণ যাতে ঠেকানো যায়। শুরু থেকেই যাতে মেয়েরা এই বিষয়ে পর্যাপ্ত শিক্ষা পায় তার জন্য স্কুলের ছাত্রীদের নিয়েই প্রশিক্ষন শিবিরের আয়োজন করা। সকলের মধ্যে সচেতনতা তৈরি হলে সফল হবে তাঁর এই উদ্যোগ, শুধু তাই নয় এইকারণে আর একটিও মৃত্যু যাতে না হয় তা নিশ্চিত করা যাবে৷

সাধারণত, তারকা-সাংসদের নামে অপবাদ ভোটে জিতে যাওয়ার পর সংসদীয় এলাকায় তাদের আর দেখা যায় না। এই ধারণাকেই ভুল প্রমাণ করছেন মিমি চক্রবর্তীর। এলাকায় আগুন লাগুক কিংবা বুলবুলে ক্ষতিগ্রস্থ হয়ে পড়া তাঁর এলাকার মানুষজন, প্রতিটা সময়ই এলাকায় সবার আগে দেখা গিয়েছে তাঁকে। নারীদের জন্য এই বিশেষ উদ্যোগও প্রশংসীত হয়েছে ইতিমধ্যেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Mp mimi chakbrabortys initiative for school going girl