Music Composer Pandit Shivkumar Sharma passed away, funeral will be held with full state honour: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বুধবার মুম্বইয়ে শেষকৃত্য পণ্ডিত শিবকুমার শর্মার | Indian Express Bangla

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বুধবার মুম্বইয়ে শেষকৃত্য পণ্ডিত শিবকুমার শর্মার

Santoor Legend passes away: ‘সঙ্গীতদুনিয়ায় বড় ধাক্কা’, পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণে শোকবার্তা মোদী-মমতার।

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বুধবার মুম্বইয়ে শেষকৃত্য পণ্ডিত শিবকুমার শর্মার
Shiv Kumar Sharma Passed Away,Legend Shivkumar death news: পণ্ডিত শিবকুমারের শেষকৃত্য পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়

Shivkumar Sharma Passes Away: সঙ্গীতদুনিয়ায় ফের দুঃসংবাদ! প্রয়াত পণ্ডিত শিবকুমার শর্মা। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪। গত ৬ মাস ধরেই কিডনির অসুখে ভুগছিলেন সঙ্গীতজ্ঞ। ডায়ালিসিসও চলছিল। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে মুম্বইতে শেষনিঃশ্বাস ত্যাগ করেন শিবকুমার। খবর প্রকাশ্যে আসতেই শোকের ছায়া সঙ্গীতদুনিয়ায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও শোকবার্তাজ্ঞাপন করেছেন সন্তুর পণ্ডিতের প্রয়াণে।

আগামীকাল বিকেলে মুম্বইয়ের পবন হংস শ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে শিবকুমারের। বুধবার বেলা ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ছেলে রাহুলের বাড়িতে শায়িত থাকবে সঙ্গীতজ্ঞের মরদেহ। সেখানেই শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সন্তুর পণ্ডিত শিবকুমারকে।

উল্লেখ্য, শিবকুমার শর্মা (Santoor player Pandit Shivkumar Sharma death updates) ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি ভারতের জম্মুতে একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। সঙ্গীতের আবেশেই বড় হয়ে ওঠেন তিনি। বাবা উমা দত্ত শর্মা ছিলেন একজন প্রথিতযশা সঙ্গীতশিল্পী। মাত্র ৫ বছর বয়স থেকেই শিবকুমার শর্মা তাঁর বাবার কাছ থেকে সঙ্গীত ও তবলার প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। তাঁর আকস্মিক প্রয়াণে শোকস্তব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবারের সমবেদনা জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী। দেশের শাস্ত্রীয় সঙ্গীতের জগতে এই অপূরণীয় ক্ষতির জন্য শোকবার্তা জ্ঞাপন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও।

[আরও পড়ুন: স্তব্ধ হল জলতরঙ্গের মূর্ছনা, প্রয়াত সন্তুর-সম্রাট পণ্ডিত শিবকুমার শর্মা]

তবে উমা দত্ত শর্মার আগ্রহ ছিল সন্তুর নিয়ে। তাই অনেক গবেষণাও করেছিলেন সেই বাদ্যযন্ত্র নিয়ে। এবং পরে সিদ্ধান্ত নেন যে তাঁর ছেলে শিবকুমারকে তিনি ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সন্তুরবাদক হিসেবে গড়ে তুলবেন। সেই চিন্তা থেকেই শিবকুমার শর্মা ১৩ বছর বয়স থেকে সন্তুরের প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। জম্মু ও কাশ্মীরের সেই ছোট্ট বাদ্যযন্ত্রের হাত ধরে তিনি বিশ্বের শাস্ত্রীয় সঙ্গীতদুনিয়ায় একপ্রকার বিপ্লব ঘটান।

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়ার সঙ্গে জুটি বেঁধে বহু বাণিজ্যিক সিনেমার মিউজিক কম্পোজ করেছেন। তার মধ্যে যেমন বিশেষভাবে উল্লেখ্য- ‘সিলসিলা’, ‘লমহে’, ‘চাঁদনী’র মতো একাধিক সিনেমা। যে জুটি কিনা ‘শিব-হরি’ জুটি বলেই পরিচিত। সেই তিনিই আজ চিরতরে বিদায় নিলেন ইহজগৎ থেকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Music composer pandit shivkumar sharma passed away funeral will be held with full state honour

Next Story
স্তব্ধ হল জলতরঙ্গের মূর্ছনা, প্রয়াত সন্তুর-সম্রাট পণ্ডিত শিবকুমার শর্মা