দেশি-বিদেশি ৫টি ছোটদের ছবি যা দেখা জরুরি

Children’s Day: শিশুদিবসে পরিবারের ছোটদের সঙ্গে সময় কাটানোর সময় সঙ্গে থাকুক এই সিনেমাগুলি যার বেশিরভাগই পাওয়া যায় অনলাইনে। আর অন্যগুলির ডিভিডি পাওয়া খুবই সহজ।

Must watch best Children's film from Bollywood Hollywood and other languages
বাঁদিক থেকে 'দ্য ব্লু আমব্রেলা', 'দ্য সাউন্ড অফ মিউজিক' ও 'চিলড্রেন অফ হেভেন'।
5 Best Children’s Film: ভালো বই, ভালো সিনেমা ও ভালো গান শোনানোর অভ্য়াস করাতে হয় অভিভাবকদেরই। চার্লি চ্যাপলিনের ছবি ‘দ্য কিড’ অথবা ‘তারে জমিন পর’-এর মতো বলিউড ছবিগুলির কথা সকলেরই জানা। সেগুলি বাদ দিয়ে, শিশুদিবসে এক নজরে দেখে নেওয়া যাক দেশি-বিদেশি মিলিয়ে ৫টি সেরা শিশুদের ছবি, যার কয়েকটি রয়েছে ওটিটি প্ল্যাটফর্মগুলিতে। আর বাকি ছবির ডিভিডি অত্যন্ত সহজলভ্য। শিশুদিবসে পরিবারের কচিকাঁচাদের সঙ্গে বসে দেখে নিতে পারেন এই ছবিগুলি–

দ্য ব্লু আমব্রেলা

রাসকিন বন্ডের উপন্যাস অবলম্বনে নির্মিত এই ছবিটি নেটফ্লিক্সে রয়েছে। ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত এই হিন্দি ছবির পরিচালক বিশাল ভরদ্বাজ। ছবির সঙ্গীত পরিচালকও বিশাল এবং ছবির গানের লিরিকস লিখেছেন গুলজার। মুখ্য ভূমিকায় শ্রেয়া শর্মা ও পঙ্কজ কাপুর। জাপানি টুরিস্টরা হিমাচলের একটি গ্রামে বেড়াতে এলে, গ্রামের ছোট মেয়েটি তাদের থেকে উপহার পায় একটি নীল রংয়ের জাপানি ছাতা। সেই ছাতাটিকে ঘিরে কীভাবে ঘনিয়ে ওঠে গল্প, সেই নিয়েই ছবি।

The Blue Umbrella and Tahaan
‘দ্য ব্লু আমব্রেলা’ ও ‘তাহান’-এর পোস্টার।

চিলড্রেন অফ হেভেন

ইরানের পরিচালক মাজিদ মাজিদি-র এই ছবিটি শিশুদের জন্য নির্মিত সর্বকালের সেরা ছবিগুলির একটি। ১৯৯৭ সালে নির্মিত এই ছবিটি ১৯৯৮-তে সেরা বিদেশি ভাষার ছবির অস্কার জিতে নেয়। অত্যন্ত দরিদ্র একটি পরিবারের ছোট ছেলেমেয়ে দুটির এক জোড়া করেই জুতো। তার মধ্যে একটি হারিয়ে গেলে কীভাবে ছোট্ট ছেলেটি তার নিজের ও তার বোনের জন্য অসম্ভব সংগ্রামের মধ্যে দিয়ে যায়, সেই নিয়েই ছবি। এই ছবির ডিভিডি অত্যন্ত সহজলভ্য বড় কোনও ডিভিডি স্টোরে অথবা অনলাইনে। এই ছবি থেকে অনু্প্রাণিত হয়ে আরও অনেক ছবি নির্মিত হয়েছে বিবিধ ভাষায়।

বাড়ি থেকে পালিয়ে

বাংলা ছবির ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছবিগুলির একটি। ঋত্বিক ঘটক পরিচালিত এই ক্লাসিক বাংলা ছবিটি এই প্রজন্মের শিশুদেরও দেখানো অত্যন্ত প্রয়োজন কারণ সময়টা পাল্টালেও অভিভাবকদের সঙ্গে সন্তানের সম্পর্ক, বাবা-মায়ের আশ্রয় থেকে বেরিয়ে একটি শিশুর বহির্জগতের সঙ্গে মোলাকাত, বুলিং থেকে শুরু করে শৈশব-কৈশোরের পেলব সখ্য– এই সবকিছু ধরা পড়ে মায়েস্ত্রোর এই ছবিতে। ছবির ডিভিডি অত্যন্ত সহজলভ্য।

Children of Heaven and The Sound of Music
বাঁদিকে ‘চিলড্রেন অফ হেভেন’ ও ডানদিকে ‘দ্য সাউন্ড অফ মিউজিক’-এর দৃশ্য। ছবিগুলির সোশাল মিডিয়া পেজ থেকে সংগৃহীত।

দ্য সাউন্ড অফ মিউজিক

শিশুদের ছবির প্রসঙ্গ উঠলে এই ছবিটিকে ছাড়া কোনও আলোচনাই বোধহয় সম্পূর্ণ হয় না। এই হলিউড মিউজিকালটি যতটা দেখা প্রয়োজন শিশুদের, তার থেকেও বেশি অভিভাবকদের এই ছবিটি দেখা খুব দরকার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিকায় তৈরি এই ছবিটি মুক্তি পায় ১৯৬৫ সালে। বক্স অফিসে তুমুল সাফল্য ছাড়াও তার পরের বছর ৫টি অস্কার জিতে নেয়। বিখ্যাত গায়িকা-অভিনেত্রী জুলি অ্যান্ড্রুজ-অভিনীত এই ছবির গান সর্বকালের সবচেয়ে জনপ্রিয় ও বহুল প্রচলিত গানগুলির মধ্য পড়ে। অনেকেই হয়তো এই ছবির গানগুলি আলাদা করে শুনেছেন।

 

তাহান

২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত এই হিন্দি ছবিটিও রয়েছে নেটফ্লিক্সে। কাশ্মীরের সীমান্তঘেঁষা একটি গ্রামের এক শিশু ও তার পোষ্যের গল্প। পরিচালক সন্তোষ শিবনের মুন্সিয়ানায় ধরা পড়েছে কীভাবে একটি শিশু জীবনের নিষ্ঠুরতা ও রূঢ় সত্যিগুলিকে চিনতে শেখে। পাশাপাশি উঠে এসেছে পশুপাখিদের প্রতি শিশুদের ভালোবাসা ও তাদের লালনের প্রসঙ্গ। হিন্দি ভাষায় নির্মিত সেরা শিশুদের ছবিগুলির একটি হল তাহান। মুখ্য ভূমিকায় অনুপম খের, সারিকা, রাহুল বোস, রাহুল খন্না, ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও ফতিমা সানা শেখ।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Must watch best childrens film from bollywood hollywood and other languages

Next Story
Kangana Ranaut: ‘গণতন্ত্রের রক্ষাকর্তা নরেন্দ্র মোদী’kangana-ranaut
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com