বড় খবর


৭ প্রজন্মের টাকা জমিয়েও হারানোর ভয়? কৃষকদের নিয়ে ‘নীরব’ বলিউডকে প্রশ্ন নাসিরুদ্দিনের

কীসের ভয়ে অক্ষয়, অজয় দেবগন, করণদের মতো তারকারা বিজেপি সরকারের পক্ষে সুর চড়াচ্ছেন? কেনই বা অন্যরা ‘চুপ’ রয়েছেন? কড়া প্রশ্ন ছুঁড়লেন নাসিরুদ্দিন শাহ।

naseeruddin

“সাত প্রজন্মের জন্য টাকা জমিয়ে হারানোর ভয় কীসের?”, কৃষকদের নিয়ে চুপ থাকায় বলিউড তারকাদের একাংশকে একহাত নিলেন নাসিরুদ্দিনের শাহ।

কৃষক আন্দোলনের সমর্থনে টুইট করে গেরুয়া শিবিরের বিড়ম্বনা বাড়িয়েছেন পপস্টার রিহানা (Rihanna) এবং পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ (Greta Thunberg)। সেই প্রেক্ষিতেই সমালোচনা করে সোচ্চার হয়েছিলেন করণ জোহর, অক্ষয় কুমার, অজয় দেবগন, একতা কাপুর থেকে শচিন তেন্ডুলকরের মতো ব্যক্তিত্বরা। প্রত্যেকের মুখেই একসুর- “ভারত-বিরোধী মিথ্যা কোনও প্রোপাগান্ডার ফাঁদে পা দেওয়া উচিত নয়। একত্রিত হয়ে এই বিদেশি অপপ্রচার রুখতে হবে।” দেশের ডাকসাইটে তারকাদের মুখে এমন ‘কেন্দ্র-তোষণনীতি’ শুনে ক্ষান্ত থাকেনি আমজনতা। পালটা প্রশ্ন ছুঁড়েছে, “ঘুষ না ভয়, কীসের জন্য গেরুয়া শিবিরের হয়ে সুর চড়াচ্ছেন তাঁরা?” সেই প্রেক্ষিতেই এবার মুখ খুললেন বলিউডের বিশিষ্ট অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah)

কঙ্কনা সেনশর্মার সুরেই সুর মেলালেন নাসিরুদ্দিন। তাঁর কথায়, কৃষক বিক্ষোভ (Farmers’ Protest) সমর্থন করলে, বলিউড তারকারা হয়তো অনেক কিছু হারিয়ে ফেলতে পারেন, সেই আশঙ্কা থেকেই অন্নদাতাদের পাশ থেকে সরে যাচ্ছেন অনেকে! “যখন আপনি আপনার সাত প্রজন্মের জন্য অর্থ গোচ্ছিত করে রেখেছেন, তখন হারানোর এত ভয় কীসের আপনাদের?” কড়া প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন বলিউডের বর্ষীয়ান এই অভিনেতা। এর পাশাপাশি চোখে আঙুল দিয়ে স্পষ্ট করে দেন, “অন্যায় দেখে যাঁরা চুপ করে থাকেন, সেটাও বড় একটা অন্যায়।”

কিন্তু কীসের ভয়ে অক্ষয় কুমার, অজয় দেবগন, করণ জোহর, শচীন তেন্ডুলকরদের মতো তারকারা বিজেপি সরকারের পক্ষে সুর চড়াচ্ছেন? সেই প্রশ্ন তো ওঠেই।

এরপর নাম না করেই কেন্দ্রীয় সরকারের প্রতি তোপ দেগে নাসিরুদ্দিন শাহর মন্তব্য, “লকডাউনের সময় শ্রমিকদের কষ্ট দেখে হৃদয় ভারাক্রান্ত হয়ে গিয়েছিল। ওঁদের মেরে তাড়িয়ে দেওয়া পুলিশরাও তো কোনওদিনএই একই পরিস্থিতির শিকার হতে পারেন! ফিল্ম ইন্ডাস্ট্রিতে তো আবার নির্দেশিকা জারি করা হল যে, ৬৫ বছরের উর্দ্ধে হলে তাঁরা কাজ করতে পারবেন না। কখনও ভেবেছেন যে, ওই বয়স্ক লোকটির পরিবারের কী হবে?”

নাসিরুদ্দিনের সাক্ষাৎকারের ওই ভিডিওই এখন নেটদুনিয়ায় ভাইরাল। তাঁর এই ভিডিও শেয়ার করেছেন পাঞ্জাবের জনপ্রিয় গায়ক জি সিধু। শাহকে ‘আসলি মর্দ’ বলেও নিজের টুইটার হ্যান্ডেলে উল্লেখ করেন তিনি।

Web Title: Naseeruddin shah slams bollywood stars who remains silent on farmers protest

Next Story
‘মোটা ভাই’ অমিত শাহর লেখা ‘নকল’ করেছেন! সমালোচনায় বিদ্ধ লতা মঙ্গেশকরLata
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com