scorecardresearch

বড় খবর

‘নিজের ছবির গুণ গাইতে ঘুষও দেন বলিউড তারকারা!’, বিস্ফোরক দাবি নওয়াজউদ্দিনের

“দক্ষিণীরা নিজের ভাষা নিয়ে গর্বিত। আর বলিউডে ইংরেজিতে কথা বলে, হিন্দি ছবি বানাচ্ছে..” আর কী বললেন নওয়াজ? দেখুন।

Nawazuddin Siddiqui, Nawazuddin Siddiqui on Bollywood, নওয়াজউদ্দিন সিদ্দিকি, নওয়াজউদ্দিন, bengali news today
নওয়াজউদ্দিন সিদ্দিকি

বরাবরই স্পষ্টবক্তা নওয়াজউদ্দিন সিদ্দিকি। ইন্ডাস্ট্রিতে কোনওরকম গডফাদার কিংবা ফিল্মি ব্যাকগ্রাউন্ড ছাড়াই নিজে কসরত করে সাফল্যের মুখ দেখেছেন। অতঃপর কোনওদিনই কাউকে তোয়াজ করে কথা বলেন না। গতবছর অক্টোবর মাসেই বোমা ফাটিয়ে বলেছিলেন, “OTT মানেই এখন ধান্দাবাজি। অসহ্য হয়ে উঠেছে। কন্টেন্টগুলো নেওয়া যায় না জাস্ট!” ভাবুন, যে অভিনেতার ‘সেক্রেড গেমস’ দেখে হতবাক হয়েছিলেন দর্শকরা। এমনকী নেটফ্লিক্সের যে সিরিজের দৌলতেই ভারতীয় দর্শকরা আরও বেশি করে ওয়েবমুখো হয়ে উঠেছিলেন, সেই অভিনেতার মুখেই কিনা ওটিটি-বৈরাগ্যের মন্তব্য! তবে এবার আরও একধাপ এগিয়ে বলিউড নিয়ে বিস্ফোরক কথা বললেন নওয়াজউদ্দিন।

অভিনেতার সাফ কথা, “বলিউড তারকারা তো আজকাল সোশ্যাল মিডিয়ায় নিজের সিনেমার গুণগান করার জন্য টাকা-পয়সা ঘুষও দিচ্ছে। ওই ইন্সটাগ্রামে ২-৪ জন বন্ধু আছে ওঁদের, তাদের দিয়েই এসব করায়। শুধু তাই নয়, ওঁরা তো নিজেরাই নিজেদের সিনেমাকে হিট বলে ঘোষণা করে ফেলে। আসলে কার সিনেমার ভিউয়ারশিপ কত, সেটা তো শুধুমাত্র স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোই জানে। না আমি, না আপনি.. আমরা কেউই জানি না আসলে কত সংখ্যক দর্শক ওঁদের সিনেমা দেখেছেন।”

[আরও পড়ুন: KIFF 2022: ‘সত্যজিতের ছবি করার স্বপ্ন অধরাই থেকে গিয়েছে’, ঝরঝরে বাংলায় বললেন শত্রুঘ্ন]

এখানেই অবশ্য থেমে থাকেননি নওয়াজউদ্দিন সিদ্দিকি। ভাষা নিয়ে ইতিমধ্যেই দেশের একাধিক রাজ্যজুড়ে যে তোলপাড় শুরু হয়েছে, সেই প্রসঙ্গও টানলেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে নওয়াজের মন্তব্য, “বলিউডে সব ইংরেজি ভাষায় কথা বলে ভাবেন যে ওঁরা খাঁটি হিন্দি সিনেমা তৈরি করবেন। দক্ষিণী সিনে-ইন্ডাস্ট্রি কেন এগিয়ে রয়েছে, জানেন? কারণ, ওদের সঙ্গে বলিউডের এখানেই একটা বিস্তর ফারাক রয়েছে। দক্ষিণীরা নিজেদের মাতৃভাষা নিয়ে গর্বিত। দক্ষিণী সিনে ইন্ডাস্ট্রিতে কী হয়, ওঁরা তামিল ভাষায় কথা বলেন, কিংবা কান্নাড়া ভাষায় কথা বলতে গর্ববোধ করেন। সিনেমার কাহিনীকার-পরিচালক থেকে শুরু করে গোটা কাস্ট-ক্রিউ মাতৃভাষায় কথা বলেন। যেটা সহজেই সবার বুঝতে সুবিধে হয়। কিন্তু বলিউডে সব ইংরেজি ভাষায় কথা বলে।”

সেই বিষয়টাতে বলিউড কীভাবে ধাক্কা খাচ্ছে, সেটাও খোলসা করেন নওয়াজ। বলেন, “হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে ছবি বানাচ্ছে গ্যাংস্টার নিয়ে কিন্তু কথা বলছে ঝরঝরে ইংরেজিতে। এবার সেই সমস্ত অভিনেতারা এই স্থানীয় গ্যাস্টার চরিত্রগুলো কতটা ফুটিয়ে তুলতে পারছে, সেটায় যথেষ্ট সন্দেহ রয়েছে। ছোট শহর থেকে আসা অভিনেতারা সেটে প্রায়ই এমন সমস্যার সম্মুখীন হন। যে চরিত্রগুলো তাঁদের করার কথা, সেগুলো কোনও নাম-ডাকওয়ালা হিরোদের ঝুলিতে চলে যাচ্ছে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Nawazuddin siddiqui mocks english speaking actors says bollywood stars bribe to praise their work