বড় খবর


আত্মহত্যার ১৩টি কারণ! তৃতীয় সিজনের কোনও দরকার ছিল না

13 Reasons Why Season 3: নেটফ্লিক্সের জনপ্রিয় টিন ড্রামা ‘থার্টিন রিজনস হোয়াই’-এর তৃতীয় কিস্তির স্ট্রিমিং শুরু হয়েছে সম্প্রতি। কিন্তু গল্পকে অকারণ দীর্ঘায়িত করা হয়েছে।

13 Reasons Why Season 3 review
'থার্টিন রিজনস হোয়াই সিজন ৩'-এর প্রোটাগনিস্ট ক্লে জেনসন

13 Reasons Why season 3 review: সব সময় যে কোনও ওয়েব সিরিজের আরও একটি সিজনের খুব একটা প্রয়োজন থাকে, তা কিন্তু নয়। নেটফ্লিক্সের এমন বেশ কয়েকটি সিরিজ সম্পর্কে কিন্তু এই কথাটা প্রযোজ্য। বেশ কিছু নেটফ্লিক্স শো-তে ধারাবাহিকতার অভাব চোখে পড়ছে। এই তালিকায় অবশ্য পড়ছে না ‘সেক্রেড গেমস’ সিজন ২ এবং ‘মাইন্ডহান্টার’ সিজন ২। বিতর্কিত টিন ড্রামা, ‘থার্টিন রিজনস হোয়াই’-এর তৃতীয় সিজন দূরে থাক, দ্বিতীয় সিজনেরই খুব একটা প্রয়োজন ছিল না।

মজার বিষয় হল, দ্বিতীয় সিজনের তুলনায় তৃতীয় সিজনটি অনেকটা ভাল। অন্তত, লিবার্টি হাই-এর ছাত্রছাত্রীরা হানা বেকারের ভূতের হ্যাংওভার থেকে শেষমেশ বেরিয়ে এসে মন দিয়েছে ব্রাইস ওয়াকারের মৃত্যুরহস্যতে। ট্রেলার থেকেই বোঝা যায় যে আবারও একটি হুডানইট গল্প দেখতে চলেছেন দর্শক। কার হাতে মৃত্যু হল ব্রাইস ওয়াকারের (পড়ুন কার কী যায় আসে তাতে?)! ব্রাইস ছিল একজন বুলি, একজন ধর্ষক এবং নার্সিসিস্ট। তাই অনেকের মাথাতেই ঝিলিক দিয়ে যেতে পারে– এর মৃত্যু নিয়ে আবার একটা সিজন কেন?

আরও পড়ুন: ওয়েব রিভিউ: বাংলার ওয়েব সিরিজে দর্শকের আস্থা ফেরাবে ‘কৃশানু কৃশানু’

কিন্তু নির্মাতারা এখানে দেখিয়েছেন যে এই প্রশ্নের উত্তর জানাটাও এত জরুরি কেন– প্রত্যেকটি জীবনই অমূল্য এবং কোনও না কোনও ভাবে সংযুক্ত অন্য অনেক জীবনের সঙ্গে। ঘৃণায় অন্ধ হয়ে অনেক সময় সেটা ভুলতে বসে মানুষ।

হাজার হোক, ব্রাইস একজন রক্তমাংসের মানুষ, তার যাবতীয় জঘন্য কাজকর্মের পরেও। তাই তৃতীয় সিজনে ব্রাইসের মানবিক দিকগুলো নিয়ে অনেকটা নাড়াচাড়া করা হয়েছে। কিন্তু এই সবকিছুই সহজেই বুনে দেওয়া যেত দ্বিতীয় সিজনের গল্পে। তাহল অনাবশ্যক গল্পকে টেনে নিয়ে যাওয়া কেন? যদিও তৃতীয় সিজনে অনেক নতুন চরিত্র এসেছে। আর তাদের উপস্থিতি এই একঘেয়ে গল্পে একটু তাজা বাতাস নিয়ে এসেছে বলা যায়। কিন্তু এই সিজনের হতাশাব্যঞ্জক হল প্রধান প্রোটাগনিস্ট, ক্লে জেনসন। প্রথম সিজন থেকে তৃতীয় সিজন– ওই চরিত্রের কোনও উত্তরণ ঘটেনি।

তাই তৃতীয় সিজন সম্পর্কে একটা কথাই বলা যায়– আবার একটি সিজন? কিন্তু কেন?

Read the review in English

Web Title: Netflix 13 reasons why season 3 was not required review

Next Story
প্রশ্ন করলে কি ‘স্বার্থে ঘা’ লাগে, জানতে চাইলেন সৃজিত?srijit
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com