scorecardresearch

বড় খবর

মুঘল সম্রাট জাহাঙ্গির থেকে ‘জেহ’? সন্তানের নাম নিয়ে ফের কটাক্ষ সইফ-করিনাকে

নেটজনেতার একাংশ প্রশ্ন তুলেছেন, “‘জেহ’ নামটি কি জাহাঙ্গির কিংবা মহম্মদ জালালউদ্দিন আকবর-এর থেকে আমদানি হয়েছে?”

Saif Ali Khan, Kareena Kapoor, Taimur, সইফ, করিনা, Bollywood
দ্বিতীয় সন্তানের নাম 'জেহ' নিয়েও কটাক্ষ শুনতে হয়েছে সইফ-করিনাকে

সদ্য সইফ আলি খান (Saif Ali Khan) এবং করিনা কাপুর খানের (Kareena Kapoor Khan) দ্বিতীয় সন্তানের নাম প্রকাশ্যে এসেছে। সাধ করে তৈমুর আলি খানের খুদে ভাইয়ের নাম পরিবারের তরফে রাখা হয়েছে ‘জেহ’। যাতে কিনা শুক্রবার রাতেই শিলমোহর বসিয়েছেন ‘দাদু’ রণধীর কাপুর। তৈমুর-পর্ব থেকে শিক্ষা নিয়ে সইফ-করিনা এবার একেবারে গোপনেই দ্বিতীয় সন্তানের সঙ্গে সময় কাটাচ্ছেন। তাই দ্বিতীয় পুত্রসন্তান ভূমিষ্ঠ হওয়ার পাঁচ মাস বাদে নাম প্রকাশ্যে এনেছেন তারকা দম্পতি। কিন্তু তাতেও নিস্তার নেই। ‘জেহ’ নামটি নিয়েও বিস্তর হইচই শুরু হয়েছে নেটদুনিয়ায়। অতঃপর তৈমুর আলি খানের নাম-পর্বের ফের কটাক্ষের সম্মুখীন সইফ-করিনা।

নেটজনেতার একাংশ প্রশ্ন তুলেছেন, “‘জেহ’ নামটি কি জাহাঙ্গির কিংবা মহম্মদ জালালউদ্দিন আকবর-এর থেকে আমদানি হয়েছে?” কেউ বা আবার বিদ্রুপ করে বলেছেন, “এবার তো সন্তানের নাম চেঙ্গিজ খান-ই রাখতে পারতেন!”

ল্যাটিন শব্দকোষে ‘জেহ’ নামের তর্জমা করলে দাঁড়ায়, ‘নীল পালকের পাখি’। অন্যদিকে পারসি ভাষায়, এই নামের অর্থ ‘আসা’ কিংবা ‘নিয়ে আসা’। কিন্তু নেটিজেনরা তাঁদের মতো করে নামের অর্থ বের করে নিয়েছেন। আর তাতে সদ্যোজাতকে নিয়ে ঠাট্টা-টিটিকিরি করতেও পিছপা হননি।

প্রসঙ্গত, তৈমুরের নাম স্বৈরাচারী তুর্কি রাজার সঙ্গে মিলে যাওয়ায় সেই সময়ে অনেকেই আপত্তি তুলেছিলেন। শুধু তাই নয়, সদ্যোজাতকে হাসপাতালে দেখতে গিয়ে করিনা-ঘনিষ্ঠ বলিউডের খ্যাত একজনও এই নামের বিরুদ্ধে আপত্তি তুলেছিলেন। অভিনেত্রী পরবর্তীতে এক সাক্ষাৎকারে সেসব কথা তুলেও ধরেছেন। তবে করিনা জানিয়েছিলেন, তৈমুর-এর অর্থ লোহা। আর ছেলে লৌহমানবের মতোই দৃঢ় এক মানুষ হিসেবে গড়ে ওঠুক, সেই জন্যই এই নাম রাখা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Netizens slams saif ali khan kareena kapoor for naming their baby jeh