scorecardresearch

বড় খবর

ঘরের লক্ষ্মীর অবমাননার বিচার চাই! দাবি ‘নির্ভয়া’র পোস্টারে

ধর্ষিতা সম্মানের কথা ভাবেন ক’জন?- এই প্রশ্নের উত্তর দিতেই ‘নির্ভয়া’।

ঘরের লক্ষ্মীর অবমাননার বিচার চাই! দাবি ‘নির্ভয়া’র পোস্টারে
প্রকাশ্যে 'নির্ভয়া'র পোস্টার

ঘরে ঘরে মা লক্ষ্মীর আরাধনায় ব্যস্ত সকলে, কিন্তু বাস্তবের লক্ষ্মীরা কি আদৌ নিরাপদ! বর্তমান পরিস্থিতি কিন্তু অন্য উত্তর দিচ্ছে। তিলে তিলে মানসিক যন্ত্রণা, অপমানিত হওয়া, শারীরিক হেনস্ত-নিগ্রহের শিকার হতে হচ্ছে মেয়েদের। কখনও নিজের বাড়িতে আবার কখনও বা স্বামীগৃহে। লক্ষ্মীপুজো উপলক্ষে সেই মোক্ষম বিষয় নিয়েই সিনেমা তৈরির কথা ঘোষণা করলেন পরিচালক অংশুমান প্রত্যুষ (Anshuman Pratyush)। প্রকাশ্যে এল ‘নির্ভয়া’র (Nirbhaya) পোস্টারও।

পোস্টারে এক মেয়ের কাতর আর্তি। ভরা ‘শিক্ষিত’ সমাজের কাছে তাঁক অপমান-লাঞ্ছনার বিচার চাইছে সে। তার আর্জি- “দয়া নয়, বিচার চাই।” নির্ভয়ার পোস্টারই সমাজের কাছে আরও প্রশ্ন ছুঁড়ে দিল- “মাটির দেবী প্রতিমা যেখানে পূজিতা, ঈশ্বর-রূপে পুজো পান, সেখানে বাস্তবের নারীরা কেন এত অবহেলিত, লাঞ্ছিত?”

[আরও পড়ুন: ‘হাইপ্রোফাইল হওয়ার মাশুল গুনতে হচ্ছে!’ আরিয়ান-কাণ্ডে সরব জাভেদ আখতার]

অংশুমানের এই ছবি আসলে ২০১২ সালে রাজধানীতে নির্ভয়া কাণ্ডকে ঘিরে। সেই রোমহর্ষক ধর্ষণ-কাণ্ড যা নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে, সেই প্রেক্ষিতেই সাজানো হয়েছে সিনেমার চিত্রনাট্য। পরিচালকের প্রশ্ন- “ধর্ষকের শাস্তির বিচার চায় অনেকেই, কিন্তু যিনি ধর্ষিতা তাঁর সম্মানের কথা ভাবেন ক’জন?” এই প্রশ্নের উত্তর দিতেই ‘নির্ভয়া’।

সিনেমায় অভিনয় করছেন শ্রীলেখা মিত্র, সব্যসাচী চক্রবর্তী। প্রিয়াঙ্কা সরকার, গৌরব চক্রবর্তী, হিয়া দে, শান্তিলাল মুখোপাধ্যায়। ‘পটলকুমার গানওয়ালা’ ধারাবাহিক খ্যাত হিয়া-ই রয়েছেন সিনেমায় ধর্ষিতার চরিত্রে। পাশাপাশি, গৌরব ও প্রিয়াঙ্কাকে দেখা যাবে দুই আইনজীবীর চরিত্রে। উল্লেখ্য, এই ছবি দিয়েই ফিল্মি কেরিয়ারের শিকে ছিঁড়লেন হিয়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Nirbhaya a film by anshuman pratyushs poster released