scorecardresearch

বড় খবর

অসমসাহসী মালালা-র বায়োপিক, মুক্তি জানুয়ারিতেই

Malala: নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত মালাল ইউসুফজাই-এর জীবন অবলম্বনে তৈরি হয়েছে একটি ছবি যা মুক্তি পেতে চলেছে ২০২০ জানুয়ারির শেষের দিকে।

Nobel Peace Prize Winner Malala Yousafzai Biopic Gul Makai
বাঁদিকে মালালা-র ভূমিকায় রিম শেখ ও ডানদিকে মালালা। ছবি: ইনস্টাগ্রাম থেকে

মালালা ইউসুফজাই হলেন সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার প্রাপক। তাঁর জীবন নিয়েই নির্মিত হয়েছে একটি বায়োপিক যা মুক্তি পাবে আগামী মাসে অর্থাৎ জানুয়ারির শেষ সপ্তাহে। বলিউডের বহু অভিনেতা-অভিনেত্রী রয়েছেন এই ছবিতে এবং মালালা-র ভূমিকায় অভিনয় করেছেন রিম শেখ।

তালিবান-অধ্যুষিত পাকিস্তানের খাইবার প্রদেশে যখন মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়, তখন নারীশিক্ষার জন্য সরব হয় কিশোরী মালালা। ২০১২ সালে এই কারণেই তাকে তালিবানদের বুলেটবিদ্ধ হতে হয়। মালালা ও তার সহপাঠিনীদের উপর আক্রমণের তীব্র বিরোধিতা করেন পাকিস্তানের সাধারণ মানুষ। ক্রমশ সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে তাঁর সাহসিকতার খবর। মালালার উপর আক্রমণকারীদের বিরুদ্ধেই ফতোয়া জারি হয়।

আরও পড়ুন: বাংলা ওয়েবে সেরা ৭টি কাজ ২০১৯

ব্রিটেনে দীর্ঘ চিকিৎসার পরে সেরে ওঠেন মালালা এবং ২০১৪ সালে ভারতীয় সমাজকর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যুগ্মভাবে তাঁকে নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত করা হয়। মালালা-র এই অসমসাহসী যাত্রাকেই বড়পর্দায় ধরতে চেয়েছেন পরিচালক এইচই আমজাদ খান। ‘গুল মকাই’ শীর্ষক এই ছবির প্রযোজক সঞ্জয় সিংলা। ছবিটি নিবেদন করছেন জয়ন্তীলাল গাডা এবং টেকনো ফিল্মস।

মালালার জীবন অবলম্বনে নির্মিত এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন দিব্যা দত্ত, পঙ্কজ ত্রিপাঠী, অতুল কুলকার্নি ও মুকেশ ঋষি। মালালার এই জার্নি শুধু তাঁর একার নয়, পুরো পরিবারের। মালালা তাঁর প্রথম সাক্ষাৎকার থেকেই বলে এসেছেন যে নারীশিক্ষার প্রয়োজনীয়তা এবং সেই নিয়ে সরব হওয়ার পিছনে যিনি তাঁকে সব সময় অনুপ্রেরণা দিয়েছেন, সাহস জুগিয়েছেন, তিনি মালালা-র বাবা গিয়াসুদ্দিন ইউসুফজাই।

বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত একটি কলেজে স্নাতক স্তরের পড়াশোনা করছেন মালালা। পাকিস্তানের সোয়াট উপত্যকা থেকে ব্রিটেন– গিয়াসুদ্দিন ইউসুফজাই এবং তাঁর পরিবারের এই পুরো জার্নিটাই ধরা পড়েছে এই ছবিতে, এমনটাই জানা গিয়েছে পিটিআই সূত্রে। ছবির সম্ভাব্য মুক্তির তারিখ ৩১ জানুয়ারি।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Nobel peace prize winner malala yousafzai biopic gul makai