প্রবাদপ্রতিম প্রযোজক অশোক সুরানার জীবনাবসান

Bengali Television producer Ashok Surana: বাংলা টেলিজগতের স্বপ্নদ্রষ্টা প্রযোজক শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ২১ জুলাই। আকাশ ৮ চ্যানেলের প্রতিষ্ঠাতা ও কর্ণধার ছিলেন তিনি।

By: Kolkata  Updated: July 21, 2019, 07:42:34 PM

Bengali Television Producer Ashok Surana Dies: বাংলা টেলিজগতের অন্যতম প্রধান স্বপ্নদ্রষ্টা, আকাশ ৮ চ্যানেলের প্রতিষ্ঠাতা অশোক সুরানার জীবনাবসান হল ২১ জুলাই। একটি অপারেশনের জন্য ভর্তি ছিলেন মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে। আকাশ ৮ সংস্থার প্রতিনিধি সূত্রের খবর, অপারেশন সফল হলেও সম্ভবত তার পরের ধকলটি নিতে পারেননি প্রযোজক।

আকাশ ৮ সংস্থার সিনিয়র প্রযোজক সুশীল মজুমদার ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানালেন, ”আজ দুপুরেই আমরা খবরটা পেলাম। সার্জারি ঠিকঠাক হয়েছিল দেখে ওঁর ছেলে কলকাতা ফিরে এসেছিল। আজ সকালে হঠাৎ জানা যায় যে তাঁর শ্বাসকষ্ট শুরু হয়েছে। তখনই তাঁকে ভেন্টিলেশনে নেওয়া হয়। তার কিছু পরেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানতে পেরেছি আমরা। ওঁর ছেলে ইতিমধ্যেই মুম্বই রওনা হয়ে গিয়েছেন।”

প্রয়াত অশোক সুরানাকে বলা হয় বাংলা টেলিভিশনের মেগাসিরিয়ালের জনক। নয়ের দশকে প্রথম মেগাসিরিয়াল ‘জননী’-র সম্প্রচার হয় আকাশ বাংলা চ্যানেলে। ওই চ্যানেলের শেয়ারহোল্ডার ছিলেন প্রয়াত প্রযোজক। এর পরে ২০০১ সালে তিনি প্রতিষ্ঠা করেন তাঁর প্রযোজনা সংস্থা ‘চ্যানেল এইট’। বহু ধারাবাহিক ও ছবি প্রযোজনা করেছে এই সংস্থা।

এর পরে, ২০১৪ সালে আকাশ বাংলা চ্যানেলটি যখন পরিবর্তিত হয় আকাশ ৮-এ, তখন থেকেই চ্যানেলের স্বত্বাধিকারী হিসেবে সমস্ত দায়িত্ব নেন তিনি ও তাঁর পরিবারের সদস্যরা। সুশীল মজুমদার জানালেন, ”খুবই কর্মব্যস্ত মানুষ ছিলেন। সারাক্ষণ কাজের মধ্যে ডুবে থাকতেন। শহরে থাকলে দিনে অন্তত ২ ঘণ্টার জন্য হলেও অফিসে আসতেন। সারাক্ষণ টেলিজগত নিয়েই ভাবতেন। নতুন কী কাজ করা যায়, সেই নিয়ে চিন্তা করতেন। বাংলা টেলিভিশনের অনেক নতুন ফরম্যাট ওঁর ভাবনা যেগুলি পরে অন্যান্যরা গ্রহণ করেছেন। আর অত্যন্ত সজ্জন মানুষ ছিলেন। সবার সঙ্গে তাঁর সুসম্পর্ক ছিল প্রযোজক অশোক সুরানা-র প্রয়াণ নিঃসন্দেহে বাংলা টেলিজগতের একটি অপূরণীয় ক্ষতি।”

প্রযোজক অশোক সুরানার শেষকৃত্য সম্পন্ন হবে নিমতলা শ্মশানঘাটে। ২১ জুলাই ভোররাতের ফ্লাইটে মুম্বই থেকে তাঁকে কলকাতায় আনা হবে। ২২ জুলাই সকাল ৯টা নাগাদ প্রথম তাঁকে নিয়ে যাওয়া হবে ১২৬, শরৎ বোস রোড-এর ঠিকানায়, যেখান থেকে প্রথম কাজ শুরু করেছিলেন তিনি। তার পরে তাঁকে নিয়ে যাওয়া হবে আনন্দপুরের কাছে আকাশ ৮-এর অফিসে। ইচ্ছুক ব্যক্তিরা সেখানেই তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করতে পারেন। আকাশ ৮-এর অফিস থেকেই শেষকৃত্যের জন্য রওনা হবেন তাঁর পরিবারের সদস্যরা, এমনটাই জানা গিয়েছে ঘনিষ্ঠ সূত্রে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Notable bengali television producer ashok surana dies at mumbai

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X