সমপ্রেমের সংজ্ঞা বদলাবে ‘নগরকীর্তন’-এর ঝলক

সমপ্রেম তো আগেও উঠে এসেছে পর্দায় তবে কৌশিক গঙ্গোপাধ্যায়ের 'নগরকীর্তন' অন্য আঙ্গিকে কথা বলেছে। প্রকাশ্যে এল নগরকীর্তনের টিজার।

By: Kolkata  Jan 11, 2019, 3:17:35 PM

‘নগরকীর্তন’ এক বাঁশিওয়ালা ও একজন রূপান্তরকামীর ভালবাসার গল্প। মুক্তি তো দূরের কথা, এক ঝলক প্রকাশ্যে আসার আগেই সংবাদ শিরোনামে উঠে এসেছিল এই ছবি। সমপ্রেম তো আগেও উঠে এসেছে পর্দায় তবে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘নগরকীর্তন’ অন্য আঙ্গিকে কথা বলেছে। প্রকাশ্যে এল নগরকীর্তনের টিজার। আসলে এবছর জাতীয় পুরস্কারের মঞ্চে ঋদ্ধি সেনের ডাক এসেছিল এই ছবির জন্যই। সেরা অভিনেতার সম্মান পেয়েছিলেন তিনি। ঋদ্ধির প্রশংসার পঞ্চমুখ হয়েছিলেন সকলে।

নগরকীর্তন নিয়ে আগেই ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে ঋদ্ধি জানিয়েছিলেন, ‘‘প্রস্তুতি হিসেবে আমি লিলি এলবির ম্যান ইনটু ওম্যান পড়েছি, দেখেছি ড্যানিশ গার্লের মতো ছবি’’। র‌ূপান্তরকামীর প্রেমের কাহিনি নির্ভর এ ছবিতে ঋদ্ধি ছাড়াও আর এক প্রধান চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। এই ছবির কারণেই ওজন বাড়াতে হয়েছিল ঋত্বিককে। সেন্সর বোর্ডের নির্দেশে বাদ দিতে হয়েছে তিনটে দৃশ্যেও।

গতবছর ইফির জন্য মনোনীত হয়েছে ‘নগরকীর্তন’। এর আগে কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল এই ছবি। এশিয়ার মোট নয়টি ছবির মধ্যে নিজের জায়গা করে নিয়েছিল ‘নগরকীর্তন’। জাতীয় পুরস্কারের মঞ্চে নগরকীর্তনের বরাতে জুটেছিল বিশেষ জুরি পুরস্কারও। এছাড়াও এ ছবির জন্যে সেরা পোশাক পরিকল্পনার পুরস্কার পেয়েছিলেন গৌতম মণ্ডল এবং সেরা মেকআপ শিল্পী হিসেবে পুরস্কৃত হয়েছিলেন রাজ রজক।

সমালোচকদের মতে এখনও পর্যন্ত অভিনয় জীবনের সেরাটা দিয়েছেন ঋদ্ধি। শব্দের পর আবার কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবিতে ঋত্বিক চক্রবর্তী। সম্প্রতি গোয়া চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছে নগরকীর্তনের। ছবি সিনেমা হলে মুক্তি পাবে ২০১৯ এর ১৫ ফেব্রুয়ারী।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Entertainment News in Bengali.


Title: Nagarkirtan: সমপ্রেমের সংজ্ঞা বদলাবে নগরকীর্তনের ঝলক

Advertisement

ট্রেন্ডিং