বড় খবর


ভারতীয় সংবিধানের খসড়া প্রস্তুতকারী ১৫ নারীকে সাধারণতন্ত্র দিবসে শ্রদ্ধার্ঘ্য প্রিয়াঙ্কার

ইতিহাসের আড়ালে রয়ে যাওয়া সেই নারীদের সঙ্গে পরিচয় করিয়ে দিলেন অভিনেত্রী। মনে করালেন, ভারতীয় সংবিধানের নেপথ্যে তাঁদের অবদানের কথা।

সালটা ১৯৫০। সেসময়ে ভারতীয় সংবিধানের (Indian Constitution) নেপথ্যে যে ১৫জন নারীর বিশেষ অবদান ছিল, অনেকের কাছেই হয়তো তা অজানা। কালের নিয়মে ইতিহাসের সেই পাতায় ধুলো জমেছে, তাই বর্তমান প্রজন্মের কাছে অগোচরেই রয়ে গিয়েছেন সেই সাহসিনীরা। আর ভারতীয় সংবিধানের সঙ্গে জন্মসূত্রে জড়িত সেই পনেরো জন মহিয়সী মহিলাকেই সাধারণতন্ত্র দিবস (Republic Day) উপলক্ষে অভিনব শ্রদ্ধার্ঘ্য জানালেন প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra)।

বিয়ের পর থেকেই মার্কিন মুলুক নিবাসী প্রিয়াঙ্কা। ঘরকন্নার পাশাপাশি সেখানেই চুটিয়ে কাজ করছেন। তবে ভারতের যে কোনও ইস্যুতে বরাবরই সরব তিনি। বিদেশে গিয়েও মন থেকে এখনও ‘দেশি গার্ল’। তাই তো সবাই যখন প্রজাতন্ত্র দিবসে হাতে পতাকা নিয়ে কিংবা পতাকা উত্তোলনের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা বিনিময়ে ব্যস্ত, তখন প্রিয়াঙ্কা হাঁটলেন অন্য পথে। ইতিহাসের আড়ালে রয়ে যাওয়া সেই পনেরো জন নারীর সঙ্গে পরিচয় করিয়ে দিলেন। মনে করিয়ে দিলেন ভারতীয় সংবিধানের নেপথ্যে তাঁদের অবদানের কথা।

‘দ্য হোয়াইট টাইগার’ অভিনেত্রী তাঁর ইনস্টাগ্রাম পোস্টে সেই ১৫জন নারীর ছবি পোস্ট করেছেন। প্রিয়াঙ্কার সাধারণতন্ত্র দিবসের পোস্টে দেখা গেল- অ্যানি মাসকারিনি, বিজয়লক্ষ্মী পণ্ডিত, কমলা চৌধুরি, হংস জীভরাজ মেহেতা, সরোজিনী নাইডু, সুচেতা কৃপালিনী, বেগম এয়জাজ রসুল, রেণুকা রায়, আম্মু স্বামীনাথন, মালতী চৌধুরি, রাজকুমারী অমৃত কৌর, লীলা রায়, দুর্গাবাই দেশমুখ এবং দক্ষয়নী ভেলায়ুধনদের মতো সাহসিনীদের, যাঁরা সেসময়কার প্রশাসনিক কাঠামোয় নিজেদের জায়গা করে নিয়েছিলেন নিজগুণে। শুধু তাই নয়, ভারতীয় সংবিধানের খসড়া প্রস্তুত করতেও সাহায্য করেছিলেন। আজ দেশের একজন সভ্য নাগরিক হিসেবে আমরা সবাই যে সংবিধানের অন্তর্গত। এই সাধারণতন্ত্র দিবস মহিয়সী সেই পনেরো নারীকেই উৎসর্গ করলেন প্রিয়াঙ্কা চোপড়া।

অভিনেত্রীর কথায়, “বিশ্বের বিভিন্ন দেশের প্রশাসনিক কাঠামোয় নারীদের যে অবদান রয়েছে, সেই বিষয়ে অনেকদিন থেকেই তথ্য জোগাড় করে পড়াশোনা করছি। ওঁদের দক্ষতা, এগিয়ে যাওয়ার কাহিনি সত্যি আমাকে অনুপ্রেরণা জোগায়। নারীদের নেতৃত্বের গুরুত্ব বুঝতে সাহায্য করে।”

Web Title: On republic day priyanka chopra celebrates the women who helped draft the indian constitution

Next Story
কথা রাখলেন অক্ষয়, সাধারণতন্ত্র দিবসেই প্রকাশ্যে আনলেন ‘FAU-G’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com