scorecardresearch

বড় খবর

সিনেমা-সিরিয়ালের এডিটিং-ডাবিংয়ের কাজ শুরুর অনুমতি বাংলায়

Bengali Film & TV: অবশেষে সুখবর বাংলা বিনোদন জগতে। লকডাউন ওঠার আগেই একটু একটু করে স্বাভাবিক হতে চলেছে বাংলা ছবি ও বাংলা টেলিভিশন জগত।

Post production of Films TV serials outside containment zones permission granted by Govt of WB
প্রতীকী ছবি: এডিট এফএক্স স্টুডিওস-এর ফেসবুক পেজ থেকে সংগৃহীত।
দীর্ঘদিন ধরে লকডাউনে আটকে রয়েছে বহু সিনেমার শুটিং, সিরিয়ালের শুটিং, ওয়েব সিরিজ ও বিজ্ঞাপনের কাজ। সরকারের অনুমতি ছাড়া শুটিং চালু করা যাবে না, এমনটাই জানানো হয়েছিল সিনে ফেডারেশন, প্রযোজকদের সংগঠন ও আর্টিস্টস ফোরাম থেকে। তাই অনিশ্চয়তা ক্রমশই বাড়ছিল। অবশেষে সুখবর বাংলা বিনোদন জগতে, শুটিং শুরু না হলেও সিনেমা ও সিরিয়ালের পোস্ট প্রোডাকশনের কাজ চালু করা যাবে কিছু কিছু অঞ্চলে, এমনটাই আনুষ্ঠানিকভাবে জানানো হল সরকারের পক্ষ থেকে।

আরও পড়ুন: লকডাউনে জুটি বাঁধলেন ‘দূরে থাকা কাছের মানুষ’ বিক্রম-মিথিলা

প্রায় দুমাস হতে চলল শুটিং বন্ধ বাংলায়। নতুন সিনেমার মুক্তি, চলতি সিরিয়ালের সম্প্রচার, সবই বন্ধ। লকডাউন ক্রমশ বাড়তে থাকায় প্রবল অনিশ্চয়তা তৈরি হয়েছে বাংলা বিনোদন জগতে। দর্শকও অসহিষ্ণু হয়ে পড়ছেন। কিন্তু ইমপা, সিনে ফেডারেশন, ডব্লিউএটিপি এবং আর্টিস্টস ফোরাম জানিয়েছিল যে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক নির্দেশ না পাওয়া পর্যন্ত কাজ শুরু করা যাবে না। মেড-অ্যাট-হোম পদ্ধতিতে একমাত্র কাজ হতে পারে।

Post production of Films TV serials outside containment zones permission granted by Govt of WB
সরকারের নির্দেশিকা

বাড়িতে বসে তারকারা শুটিং হয়তো কিছুটা করতে পারেন কিন্তু যে কোনও বড় বাণিজ্যিক প্রজেক্টের এডিটিং-মিক্সিংয়ের কাজের জন্য বিশেষ এডিট সেট-আপ প্রয়োজন। ডাবিংয়ের জন্যেও চাই স্টুডিও। তাই ১২ মে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জানানো হল যে এখন থেকে সিনেমা ও সিরিয়ালের এডিটিং-মিক্সিং-ডাবিং ইত্যাদির কাজ শুরু করা যাবে কিছু শর্তসাপেক্ষে। প্রথমত, এক জায়গায় অনেকে মিলে ভিড় করা যাবে না, সোশাল ডিসট্যান্সিং মেনেই কাজ করতে হবে। দ্বিতীয়ত, এই অনুমতি একমাত্র সেই অঞ্চলগুলির ক্ষেত্রে প্রযোজ্য হবে যেগুলি কনটেনমেন্ট জোনের মধ্যে পড়ছে না। তৃতীয়ত, যাঁরা পোস্ট প্রোডাকশনের কাজ করবেন, তাঁদের প্রত্যেককে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং মাস্ক পড়া বাধ্যতামূলক।

এডিটিং ও পোস্ট প্রোডাকশনের কাজ চালু করার অনুমতি চেয়ে ১১ মে একটি চিঠি পাঠানো হয় সিনে ফেডারেশন, ইমপা, ডব্লিউএটিপি এবং আর্টিস্টস ফোরামের পক্ষ থেকে সমবেতভাবে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই অনুমতি দিল পশ্চিমবঙ্গ সরকার। এই খবরে কিঞ্চিত স্বস্তি এল বাংলা বিনোদন জগতে। প্রথমত, যে কাজগুলির পোস্ট-প্রোডাকশন শুধু বাকি ছিল, সেগুলি শেষ করে ফেলতে পারবেন প্রযোজকেরা। দ্বিতীয়ত, প্রযোজনার একটি অংশের কাজ শুরু করার অনুমতি পাওয়ায় আর একটু আশান্বিত হল বিনোদন জগৎ যে এবার হয়তো খুব তাড়াতাড়িই সবকিছু স্বাভাবিক হতে চলেছে।

সব ঠিকঠাক থাকলে শুটিং শুরু করার অনুমতি পেতেও হয়তো খুব বেশি দেরি নেই আর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Post production of films tv serials outside containment zones permission granted by govt of wb