scorecardresearch

বড় খবর

দর্শকশূন্য মুম্বইয়ের মুখার্জিদের পুজো! থাকছে না রানি-কাজলদের সঙ্গে ভোগ খাওয়ার সুযোগ

North Bombay Durga Puja: বম্বের বাঙালিদের কাছে এই পুজো আবেগ। সপ্তমী-নবমী প্যান্ডেল চত্বরে চলে ঢালাও ভোগ বিতরণ।

North Bombay Durga puja
নর্থ বম্বে দুর্গা পুজোয় পারিবারিক ছবি। পুজো দেখতে মণ্ডপে প্রিয়াঙ্কা চোপড়া! ফাইল ছবি সৌজন্য নর্থ বম্বে দুর্গা পুজো

North Bombay Durga Puja: শারদোৎসব এখন বাংলা পেরিয়ে বিশ্ববন্দিত। বিশ্বের যেখানেই বাঙালির অস্তিত্ব, সেখানেই পাঁচ মাথা মিলে শুরু করেছে দুর্গাপুজা। সেই প্রথা অনুসরণ করে গত ৭৪ বছর ধরে দুর্গাপুজো আয়োজন করছে নর্থ বোম্বে সর্বজনীন দুর্গাপুজো। উত্তর বোম্বের এই পুজো মুখার্জি বাড়ির পুজো হিসেবে বেশি পরিচিত। এই পুজোর অনেকটা জুড়েই রানি মুখার্জি, কাজল এবং আয়ান মুখার্জিদের প্রভাব। অর্থাৎ ভূ-ভারতে এই পুজো রানি-কাজলদের পুজো নামে পরিচিত। সেই পুজোর ৭৪তম বর্ষ এবার দর্শকহীন।

গুটিকয়েক স্বেচ্ছাসেবীদের সাহায্যেই চলতি বছর নমো নমো করে দুর্গাপুজোর আয়োজন করবে নর্থ বোম্বে সর্বজনীন দুর্গাপুজো। প্রবেশ নিষিদ্ধ সাধারণের। সোশাল মিডিয়ায় রীতিমতো বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছে পুজো কমিটি।

পুজো দেখতে মণ্ডপে প্রিয়াঙ্কা চোপড়া! ফাইল ছবি সৌজন্য নর্থ বম্বে দুর্গা পুজো

তারা লিখেছে, ‘প্রিয় পুণ্যার্থী এবং শুভাধ্যন্যায়ী আপনাদের পরিষেবা দেওয়া আমাদের কাছে আশীর্বাদ। আমাদের পুজোমণ্ডপে যারা আসেন।, তাঁদেরকে সুরক্ষিত পরিবেশ দেওয়া আমাদের কর্তব্য। বর্তমান পরিস্থিতি বিচার করে আমরা ঠিক করেছি কয়েকজন স্বেচ্ছাসেবকদের সাহায্যে আমরা এই বছর পুজো আয়োজন করব এবং গোটা উদ্যোগ লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব।‘    

সেই পোস্টে উল্লেখ, প্রশাসনিক গাইডলাইন এবং ভিড় এড়াতেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। যদিও অনেকেই এই সিদ্ধান্তের সঙ্গে সহমত নয়, কিন্তু আপনাদের সুস্থ এবং সুরক্ষিত রাখা আমাদের প্রাধান্য। তবে আমরা কথা দিলাম আগামি বছর ৭৫তম বর্ষ উদযাপন আপনাদের সঙ্গে নিয়েই করব এবং হাজার হাজার মানুষের উপস্থিতি প্রত্যাশা করব। শুভ মহালয়া এবং মা দুর্গা প্রত্যেককে আশীর্বাদ করুন। পুজো কমিটির তরফে আপনাদের সুরক্ষিত জীবনের প্রার্থনা করি।‘  

অষ্টমীর অঞ্জলি। ফাইল ছবি সৌজন্য নর্থ বম্বে দুর্গা পুজো

এই প্রসঙ্গে উল্লেখ্য, বম্বের বাঙালিদের কাছে এই পুজো আবেগ। সপ্তমী-নবমী প্যান্ডেল চত্বরে চলে ঢালাও ভোগ বিতরণ। ব্যক্তি নির্বিশেষে সেই ভোগ গ্রহণ করতে পারেন। অতিথি সেবায় ভোগ বিতরণে হাত লাগান রানি এবং কাজল-সহ পরিবারের অন্যরা। বলিউডের অনেক তারকাই এই পুজোয় একবার ঢুঁ মেরে দেবীর আশীর্বাদ নিয়ে যান। কিন্তু করোনা সংক্রমণের জেরে সেই ব্যবস্থাপনায় সাময়িক কড়াকড়ি। যার প্রভাবে কিছুটা হলেও মন খারাপ বোম্বের প্রবাসী বাঙালিদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Rani kajols durga puja will not allow visitors due to covid restriction entertainment