scorecardresearch

বড় খবর

র‍্যাপেই কৃষকদের দুর্দশার প্রতিবাদ, দর্শকের মন জয় কলকাতার র‍্যাপারের

প্রতিষ্ঠিত হওয়ার লড়াইয়ে অলটারনেটিভ রক, হার্ড রকের পাশাপাশি এই র‍্যাপার আয়ত্ত করেছিলেন প্রোটেস্ট পোয়েট্রি। আর রিয়্যালিটি শোয়ের মঞ্চে এই গানই প্রতিবাদের নতুন ভাষা হয়ে উঠেছে।

র‍্যাপেই কৃষকদের দুর্দশার প্রতিবাদ, দর্শকের মন জয় কলকাতার র‍্যাপারের
শান্থানাম শ্রীনিবাসন আইয়ার। ফোটো- ফেসবুক

র‍্যাপার, রিয়্যালিটি শো, আর পারফরমেন্সে দেশবাসীর মন জয় করা, এর মধ্যে নতুন কিছু নেই। কিন্তু সম্প্রতি কলকাতার বাসিন্দা সন্তানম শ্রীনিবাসন আইয়ারের র‍্যাপ ভাইরাল হয়েছে অন্য কারণে। র‍্যাপার হিসাবে প্রতিষ্ঠিত হওয়ার লড়াইয়ে অলটারনেটিভ রক, হার্ড রকের পাশাপাশি আয়ত্ত করেছিলেন প্রোটেস্ট পোয়েট্রি। আর রিয়্যালিটি শোয়ের মঞ্চে এই গানই প্রতিবাদের নতুন ভাষা হয়ে উঠেছে। নতুনত্ব তো বটেই, সঙ্গে কঠোর বাস্তবকে তুলে ধরেছেন তিনি।

তিনিই সম্ভবত প্রথম র‍্যাপার, যিনি গানের কথায় কৃষকদের দুর্দশা বর্ণনা করলেন। প্রতিবাদের ঝড় তুললেন রিয়্যালিটি শোয়ের মঞ্চে। তাঁর র‍্যাপ শুনে মুগ্ধ বিচারকরাও। ‘এমটিভি হাসল’ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন সন্তানম। ছোটবেলা থেকেই হার্ড রকের প্রতি ঝোঁক ছিল তাঁর। সেখান থেকেই শুরু সঙ্গীতের চর্চা। এরপর সাল ২০১০, ‘আন্ডারগ্রাউন্ড অথরিটি’ তৈরি করেন সন্তানম শ্রীনিবাসন আইয়ার।

আরও পড়ুন, দিল সে দিল তক-এর ফ্লোরে রেশমিকে নাকি হেনস্থা করতেন সিদ্ধার্থ!

বিচারকের আসনে রয়েছেন দেশের তিনজন জনপ্রিয় র‍্যাপার রফতার, রাজা কুমারী ও নিউক্লেয়া। সন্তানমের পারফরমেন্সের মাঝেই আসন থেকে উঠে হাততালি দিতে শুরু করেন তাঁরা। একাই তিনি মন জয় করে নেন দেশের। আপাতত নেটদুনিয়ার ভাইরাল সন্তানমের প্রতিবাদের ভাষা।

কলকাতার বেশ পরিচিত র‍্যাপ গ্রুপ ‘আন্ডারগ্রাউন্ড অথরিটি’। তাদের অনেক গান মন জয় করেছে শ্রোতাদের। তবে আকাশছোঁয়া জনপ্রিয়তা এনে দিল ‘এমটিভি হাসল’। কৃষক মৃত্যু, ফসলের দাম না পাওয়া সংক্রান্ত কৃষকদের আর্থিক ও সামাজিক দুর্দশার কথা উঠে এল সন্তানমের র‍্যাপে। আর এই প্রোটেস্ট পোয়েট্রিই রিয়্যালিটি শোয়ে প্রতিযোগীদের ভিড়ে অনন্য করল তাঁকে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Rapper shanthanam srinibasan iyers performance protest poetry on situation of farmers