scorecardresearch

মে দিবসের উইকএন্ডে দেখতে পারেন এই ৫টি ওয়েব সিরিজ

আট ঘণ্টা কাজের জন্য শ্রমিকদের লড়াই থেকেই পাওয়া মে দিবস। এই দিনটিকে মাথায় রেখেই উইকএন্ডে দেখে নিতে পারেন আন্দোলনের প্রেক্ষাপটে তৈরি কয়েকটি সিরিজ।

মে দিবসের উইকএন্ডে দেখতে পারেন এই ৫টি ওয়েব সিরিজ
'রেবেলিয়ন' সিরিজের পোস্টার।

১ মে কোনও লাধারণ ছুটির দিন নয়। বহু মানুষের প্রাণ গিয়েছে শ্রমিকদের এই ৮ ঘণ্টার কাজের দাবিতে। শ্রমজীবী মানুষের অধিকারের লড়াইকে সম্মান জানানোর দিন মে দিবস। যে কোনও শোষণের বিরুদ্ধেই মানুষ বার বার প্রতিবাদ জানিয়েছে পৃথিবীর ইতিহাসে। তা ভারতের স্বাধীনতা সংগ্রামই হোক অথবা কিউবার বিপ্লব লড়াই। তাই মে দিবসের এই সপ্তাহান্তে দেখে নিতে পারেন আন্দোলন নিয়ে তৈরি কয়েকটি কাজ যা রয়েছে অনলাইনে।

এই সিরিজগুলির কোনওটি রাশিয়ার বিপ্লব নিয়ে আবার কোনওটি ভিয়েতনাম যুদ্ধ নিয়ে। নীচের তালিকার এই ৫টি সিরিজই রয়েছে নেটফ্লিক্সে। তালিকায় রয়েছে দুটি অসামান্য তথ্যচিত্র যা নেটফ্লিক্সে রয়েছে সাবটাইটেল-সহ।

আরও পড়ুন: প্রকাশ্যে ইরফানের তরুণ বয়সের অপ্রকাশিত শর্ট ফিল্ম, রইল লিঙ্ক

ট্রটস্কি

রুশ বিপ্লব নিয়ে যাঁদের কিঞ্চিৎ পড়াশোনা রয়েছে তাঁরা লিও ট্রটস্কির নামটি নিশ্চয়ই শুনেছেন। এই সিরিজটি ট্রটস্কির বায়োপিক অবলম্বনে ফিরে দেখা রুশ বিপ্লব ও তার পরবর্তী সময়ের প্রাক্তন ইউএসএসআর-কে। ১০১৭ সালে রুশ বিপ্লবের শতবার্ষিকী উপলক্ষে নির্মিত হয় এবং উচ্চ প্রশংসিতও হয় এই সিরিজটি। শেষ জীবনটা মেক্সিকো সিটি-তে কাটিয়েছিলেন ট্রটস্কি। সেই সময় থেকে গল্প শুরু এবং ফ্ল্যাশব্যাকে উঠে আসে পুরনো কথা।

রেবেলিয়ন

১৯১৬ সালে আয়ারল্যান্ডে সংঘটিত হয় একটি সশস্ত্র অভ্যুত্থান যাকে বলা হয় ইস্টার রাইজিং। প্রথম বিশ্বযুদ্ধকালীন সেই সময়ে আয়ারল্যান্ড ছিল ব্রিটেনের শাসনাধীন। সেই শাসনের বিরুদ্ধেই গর্জে উঠেছিলেন আইরিশরা। ঐতিহাসিক সেই প্রেক্ষাপটে তৈরি এই সিরিজের চরিত্রগুলি কাল্পনিক কিন্তু দেখতে ভাল লাগবে। সেই সময়টা উঠে এসেছে সিরিজে।

 

দ্য কিউবা লিব্রে স্টোরি

আন্দোলন-অভ্যুত্থানের কথা উঠবে আর কিউবার কথা উঠবে তা হয় না। দেশটা যতই ছোট হোক না কেন, আন্দোলনের ইতিহাসে এই দেশ এবং তাদের কিংবদন্তি নেতা ফিদেল কাস্ত্রো সভ্যতার ইতিহাসে চিরস্মরণীয়। কিউবার বিপ্লব নিয়ে দারুণ একটি তথ্যচিত্র সিরিজ এটি যা রয়েছে সাবটাইটেল-সহ। আসলে তথ্যচিত্রও যে কতটা টানটান হতে পারে তা এই ধরনের ডকুমেন্টারি সিরিজ না দেখলে জানতেই পারবেন না দর্শক।

Rebellion Trotsky 5 Netflix series to watch on May Day weekend
সর্বকালের সেরা গণনায়ক ফিদেল কাস্ত্রো।ছবি: ‘দ্য কিউবা লিব্রে’ সিরিজ থেকে।

বলিভার

লাতিন আমেরিকার দেশগুলির বেশিরভাগই ছিল স্পেনের উপনিবেশ। ঊনবিংশ শতকে এই দেশগুলিকে স্পেনের শাসন থেকে মুক্ত করতে মহাদেশের লক্ষ লক্ষ মানুষকে সংগঠিত করেছিলেন সাইমন বলিভার। ভেনেজুয়েলার এই নেতার উদ্যোগেই কিন্তু জন্ম নেয় ৬টি স্বাধীন দেশ– ভেনেজুয়েলা, পেরু, কলম্বিয়া, একুয়েডর ও পানামা। এই কিংবদন্তি নেতার জীবন ও লাতিন আমেরিকার স্বাধীনতা সংগ্রাম নিয়ে তৈরি হয়েছে এই ফিকশন সিরিজটি যা রয়েছে সাবটাইটেল-সহ।

 

দ্য ভিয়েতনাম ওয়ার

কিউবার বিপ্লবের পাশাপাশি আসতে বাধ্য ভিয়েতনাম যুদ্ধের কথা। আধুনিক যুগে মার্কিন সাম্রাজ্যবাদের বিধ্বংসী রূপটি ইতিহাস দেখেছিল এই দেশে। কৃষিপ্রধান এই দেশটি ছারখার হয়ে যায় কিন্তু সেদেশের মানুষের অদম্য জেদই জন্ম দেয় স্বাধীন ভিয়েতনামের। ইতিহাসের সেই অধ্যায়কেই ফিরে দেখা নেটফ্লিক্সের এই তথ্যচিত্র সিরিজে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: 5 netflix series to watch on may day weekend