scorecardresearch

বড় খবর

শাহরুখ-জনের দুরন্ত অ্যাকশন, সলমনের টুইস্ট! রাজনীতি-বিতর্ককে তুড়ি মেরে ওড়াল ‘পাঠান’

No Spoiler! কেমন হল ‘পাঠান’? প্রেক্ষাগৃহে যাওয়ার আগে পড়ুন রিভিউ।

শাহরুখ-জনের দুরন্ত অ্যাকশন, সলমনের টুইস্ট! রাজনীতি-বিতর্ককে তুড়ি মেরে ওড়াল ‘পাঠান’
কেমন হল 'পাঠান'? প্রেক্ষাগৃহে যাওয়ার আগে পড়ুন রিভিউ।

দেশজুড়ে চলতে থাকা টালবাহানা, সাপোর্ট-বয়কট বিতর্কের মাঝেই মুক্তি পেল সিদ্ধার্থ আনন্দ পরিচালিত শাহরুখ খান অভিনীত ‘পাঠান’। গুপ্তচরের ভূমিকায় কিং খান। দেশপ্রেম, অ্যাকশন, রোম্যান্সের উপকরণে কতটা জমল? লিখছেন সন্দীপ্তা ভঞ্জ

অভিনয়- শাহরুখ খান, জন আব্রাহাম, দীপিকা পাড়ুকোন, ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা

বুধবার সকাল সাড়ে ৬টা। ‘পাঠান’ দেখতে শহর কলকাতার একাধিক প্রেক্ষাগৃহে লম্বা লাইন। কেউ বাদশার পোস্টারে দুধ ঢালছেন, তো কেউ হাতে লম্বা মালা হাতে ঘুরছেন… সে কী উল্লাস অনুরাগীদের, প্রত্যক্ষ না করলে অনুভব করা দায়! ফের যাক সিনেমাহলের অন্দরের কথায়। পয়লা দৃশ্য। ‘পাঠান’ পরিচয় দিতেই প্রেক্ষাগৃহ-গর্ভ ভরে উঠল সিটির আওয়াজ, হাততালিতে। যে সিনেমা নিয়ে এত বয়কট-বয়কট, গেল-গেল রব! সেই সিনেমার প্রথম শোয়েই এমন উন্মাদনা। কোথায় নিষেধ, কোথায় বিতর্ক? সব তুড়ি মেরে স্ক্রিনে ক্ষুরধার অ্যাকশন হিরো অবতারে ধরা দিলেন শাহরুখ খান।

বছর খানেক বাদে পর্দায় প্রত্যাবর্তন। বলিউডের নতুন প্রজন্ম যেখানে নিজেদের ভেঙে-গড়ে রোজ নতুন অবতারে প্রকাশ্যে আনছেন, বক্সঅফিসের ইঁদুর-দৌড়ে নামছেন, সেখানে চার বছর কিং খান ‘লং শটে’ও ছিলেন না! সবাই একপ্রকার ধরেই নিয়েছিলেন বলিউডে বাদশার রাজ শেষ! কম ট্রোল-কটাক্ষের শিকার হতে হয়নি। তবে ‘পাঠান’-এই সমস্ত জবাব দিয়ে দিলেন শাহরুখ। জেগে উঠলেন ‘ফিনিক্স পাখি’র মতোই।

সিনেমার গল্প চিরাচরিত মধ্যপ্রাচ্য, ভারত-পাকিস্তানের শত্রুতা। সন্ত্রাস। ভাইরাস ছড়িয়ে দেওয়ার প্লট। RAW, ISI গুপ্তচরদের কাহিনী পর্দায় কম দেখেননি দর্শকরা। তবুও ‘পাঠান’ এক নতুন স্বাদ দিল। ২০২২ সালে দাঁড়িয়ে লড়াইটা কতটা আধুনিক? মনে করিয়ে দিল। টানটান উত্তেজনার চিত্রনাট্য। মুখরোচক সংলাপ। হাড়হিম করা তুখড় অ্যাকশন সিকোয়েন্স। আর সঙ্গে প্রেম-ধোঁকা… এক অনাথ ছেলের দেশমাতৃকার প্রতি ভালবাসার সমপর্ণ.. কী নেই?

এককথায় বলব, RAW এজেন্টের ভূমিকায় ‘পাঠান’ শাহরুখ এলেন, পারফর্ম করলেন এবং মন জয় করে নিলেন। ৫৭ বছর বয়সেও তাঁর ‘চার্মিং ন্যাচার’ যে কোনও ষোড়শী-অষ্টাদশীর মনে ঝড় তুলতে বাধ্য। গোটা ফিল্মি কেরিয়ারে এহেন অ্যাকশন হিরো অবতারে ধরা দেননি শাহরুখ। তবে বাদশার পাশাপাশি পাল্লা দিয়ে অভিনয় করে গিয়েছেন জন আব্রাহাম। সিনেমা দেখতে বসে কখন গল্পের এই খলনায়কের প্রেমে পড়ে যাবেন, ধরতে পারবেন না! চলতি কথায়, ভারতে অ্যাকশন হিরোর কমতি না থাকলেও সেই সঙ্গে অভিনয়ে হিরোকে টেক্কা দেওয়া অভিনেতা বোধহয় খুব কমই আছেন। জন আব্রাহাম নিঃসন্দেহে তাঁদের অন্যতম। কোনও কোনও দৃশ্যে শাহরুখকেও ছাপিয়ে গিয়েছেন তিনি।

ভারত মায়ের এক সেবক থেকে ‘জিম’ ওরফে জনের কু-সন্তান হওয়ার নেপথ্যে এক রূঢ় কাহিনী রয়েছে। অন্যদিকে, অতীতের এক করুণ কাহিনী নিয়ে ISI গুপ্তচর ‘রোবিনা মোহসিন’ ওরফে দীপিকা পাড়ুকোন কখন পাকিস্তানের শত্রু হয়ে ওঠে, সে গল্প এখানে নাই- বা ভাঙলাম! বরং হলে গিয়ে দেখুন। তবে ‘পাঠান’-এর হাড়হিম করা কিছু অ্যাকশন দৃশ্যে দীপিকা যেভাবে ধরা দিয়েছেন, তা আর কোনও বলিউড অভিনেত্রীর পক্ষে সম্ভব ছিল না। স্বার্থসিদ্ধি করতে কখনও তিনি জিমের আবার কখনও বা পাঠান-এর টিমে। লাস্যময়ী নায়িকাকে পর্দায় দেখে দর্শকদের মুখ ‘হা’ হতেই পারে!

সিনেমার আরও দুই অভিনেতা-আশুতোষ রানা এবং ডিম্পল কাপাডিয়ার কথা রিভিউয়ে না উল্লেখ করলেই নয়। স্বল্প দৈর্ঘ্যের উপস্থিতিতেও অনবদ্য। তবে ‘পাঠান’-এর সবটাই যে ভাল, তেমন নয়! বেশ কিছু দৃশ্যে জন-শাহরুখের দ্বৈরথ বেমানান। রোমাঞ্চকর দৃশ্যে শাহরুখ-দীপিকার অযথা রোম্যান্সও কখনও একঘেয়ে মনে হতে পারে। RAW, ISI দুই বিরোধী শিবিরের সদস্যের প্রেম যশরাজ ফিল্মস তাঁদের ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজিতে আগেও দেখিয়ে দিয়েছেন। ‘পাঠান’ যদিও এক্ষেত্রে কিছুটা ছক ভেঙেছে।

শেষপাতে হালকা ট্যুইস্ট থাকুক! যশরাজের ঘরের আরেক RAW এজেন্ট ‘টাইগার’ সলমন খানের ‘পাঠান’কে উদ্ধার করার দৃশ্য, গল্পকে অন্য মাত্রা দিয়েছে। গুপ্তচর মাল্টিইউনিভার্সের স্বাদ পাওয়া গেল। এই ছবিতে আবারও বলিউডের ‘করণ-অর্জুন ব্রোম্যান্স’ উপভোগ করবেন দর্শকরা। আর ‘কবীর’ হৃতিক রোশন? তিনি শুধু সিনেমার সংলাপেই সীমাবদ্ধ। পর্দায় অনুপস্থিত! আশুতোষ রানার চরিত্রের সংলাপের মধ্য দিয়েই কাহিনীকার এই তিন RAW এজেন্টের কথা মনে করিয়ে দিয়েছেন।

‘পাঠান’ কিন্তু ভরপুর ‘পয়সা ওয়াসুল’ ছবি। এই সিনেমার মাধ্যমেই শাহরুখ খান যে ভারতীয় বিনোদুনিয়ার বক্সঅফিসে বলিউডের ব্যবসা ঘোরাবেন, তা বাজি রেখে বলা যায়। রহস্য-রোমাঞ্চ, রক্তারক্তি, সন্ত্রাস, রোম্যান্সের নিখাদ মুখরোচক গল্প উপভোগ করতে প্রেক্ষাগৃহে ঢুঁ মারুন জলদি।

Stay updated with the latest news headlines and all the latest Review news download Indian Express Bengali App.

Web Title: Pathaan review shah rukh steals the show john abraham challenged deepikas action avatar