মন্দিরের প্রণামী বক্সে টাকা দিলে খাবার আসে না, খেতে পাই কৃষকদের জন্য: ঋদ্ধি সেন

কী বলছেন অভিনেতা?

By: Updated: December 1, 2020, 04:20:38 PM

হাজার হাজার কৃষকের আন্দোলনে কার্যত অবরুদ্ধ রাজধানী। ট্রাক্টর, ট্রলিতে করে শেষ সম্বলটুকু নিয়ে তাঁরা আজ রাস্তায় একজোট হয়েছে সদ্য পাশ হওয়া কৃষি বিলের বিরুদ্ধে। আরও আসছে শ’য়ে শ’য়ে। কী করোনা? কোথায় শীত? পেটের দায়, আগামী প্রজন্মের চিন্তায় ক্ষুব্ধ কৃষকরা ভীড় জমিয়েছেন রাজধানীর ‘লাইফলাইন’ জাতীয় সড়ক ৪৪-এ। গোটা দেশের মুখে অন্ন জোগান যাঁরা সেই অন্নদাতাদের এমন বিক্ষোভ দেখছে গোটা দেশ। কেউ নীরব। আবার কেউ বা ‘সোশ্যালে সরব’! এবার সেই প্রেক্ষিতেই আওয়াজ তুললেন অভিনেতা ঋদ্ধি সেন (Riddhi Sen)।

ফেসবুকে একটি ছবি পোস্ট করেছেন অভিনেতা। সেখানেই কৃষকদের পাশে দাঁড়িয়ে সরকারের তুলোধোনা করেছেন শব্দবাণে। কেন এই অন্নদাতাদের ঠান্ডা জল কামান আর কাঁদানে গ্যাসের প্রসাদ ‘ছোঁড়া’ হচ্ছে, সেই ইস্যুতে চোখ রাঙিয়েছেন তিনি। ঋদ্ধির কথায়, “এই কাঁটাতার ভারত আর পাকিস্তানের মাঝখানে নয়, ভারত বাংলাদেশের নয় , চীন বা আফগানিস্তানের নয়। এই কাঁটাতার রাষ্ট্র আর মানুষের মাঝে, রাজা আর বোড়েদের মাঝে, ভক্ষক আর খিদের মাঝে, নিদ্রা আর জেগে থাকার মাঝে, কখনও ভাবিনি যে কাঁটাতার তৈরি হবে ভারতবর্ষ আর ভারতবর্ষের মাঝে। যে থালায় খাই, সেই থালা নষ্ট করছি আমরা, মন্দিরের ডোনেশন বক্সে টাকা, থালায় প্রসাদ আর সকাল-সন্ধ্যা আরতির জন্য আমাদের থালায় খাবার আসেনা, দু’বেলা খেতে পাই আমরা কৃষকদের জন্য, অথচ তাদের জন্য নেই ফুল চন্দন, প্রসাদ বা আরতি, রয়েছে ঠান্ডা জল কামান, কাঁদানে গ্যাস আর লাঠির বাড়ি। শঙ্খ ঘোষ পড়ে আমরা বুঝতে পারিনি, তবে কৃষকরা বুঝেছে, জেগে থাকাও একটা ধর্ম।”

শুধু তাই নয় সমালোচকদের জন্যও আগাম উত্তর ছেড়ে গিয়েছেন পোস্টের শেষে। লিখেছেন, “আর দয়া করে ‘খালিস্তানি অ্যাঙ্গেল’ নিয়ে কমেন্ট করে নিজের মূর্খামি প্রমান করবেন না , এই প্রতিবাদ শুধু পাঞ্জাবে আটকে নেই , আজ গোটা দেশ জোড়া জউঘর।”

প্রসঙ্গত, অবস্থা বেগতিক দেখে এদিকে মঙ্গলবারই কৃষকদের সঙ্গে বাঠকে বসার কথা ঘোষণা করে ফেলেছেন নরেন্দ্র মোদী। কিন্তু তাতেও কি বরফ গলবে? বলবে সময়। বলবে আগামী।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Riddhi sen opens up on farmers protest

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X