scorecardresearch

বড় খবর

পর্দায় ফুটে উঠবে ঋষি বঙ্কিমের ‘আনন্দমঠ’, ছবির চিত্রনাট্য লিখছেন কিংবদন্তী বিজয়েন্দ্র

‘বাহুবলী’, RRR-এর মতো সুপারহিট সিনেমার কাহিনিকার বিজয়েন্দ্র প্রসাদ, সম্পর্কে রাজামৌলীর বাবা।

K V Vijyendra Prasad, Anandamath, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের আনন্দমঠ, কেভি বিজয়েন্দ্র প্রসাদ, রামকমল মুখোপাধ্যায়, ১৭৭০- এক সংগ্রাম, bengali news today
বঙ্কিমের 'আনন্দমঠ' অবলম্বনে ৩টি ভাষায় ছবি

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘আনন্দমঠ’ উপন্যাসে এবার দক্ষিণী ছোঁয়া। দ্রাবিড়ভূমের সিনেমা নিয়ে যখন বাঙালিদের শোরগোল, তখন সেই বাংলার উপন্যাসকেই আপন করে নিল দক্ষিণী সিনে-ইন্ডাস্ট্রি। বঙ্কিমের ‘আনন্দমঠ’ অবলম্বনে এবার তৈরি হচ্ছে দক্ষিণী ছবি। যে সিনেমার চিত্রনাট্য সাজানোর দায়িত্ব নিয়েছেন কিংবদন্তী লেখক কে.ভি বিজয়েন্দ্র প্রসাদ। যাঁর কলম থেকে বেরিয়েছে ‘বাহুবলী’র বিশ্বজুড়ে ব্যবসা করা সিনেমার কাহিনি। এখানেই অবশ্য শেষ নয়! ‘আরআরআর’, মগধীরা-সহ একাধিক ব্লকবাস্টার কাহিনির স্রষ্টাও তিনিই। সম্পর্কে ‘হিট’ পরিচালক এসএস রাজামৌলীর বাবা বিজয়েন্দ্র প্রসাদ। অতঃপর দর্শকরা যে আরও এক ম্যাগনাম অপাসের সাক্ষী হতে চলেছেন, তা আর বলার অপেক্ষা রাখে না।

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১২৮তম মৃত্যুদিবসে বড় ঘোষণা। ‘আনন্দমঠ’ অবলম্বনে সিনেমা তৈরি করছেন তিন প্রযোজক- শৈলেন্দ্র কুমার, সূরজ শর্মা ও সুজয় কুট্টি। বঙ্কিমকে শ্রদ্ধা জানিয়ে সিনেমার নামকরণ করা হয়েছে- ‘১৭৭০- এক সংগ্রাম’। মোট তিনটি ভাষায় তৈরি হচ্ছে এই ছবি- হিন্দি, তামিল, তেলুগু। সৃজনের দায়িত্বে রামকমল মুখোপাধ্যায় ও সুজয় কুট্টি।

[আরও পড়ুন: ‘আর কত চুপ থাকবেন? অনেক তো হল’, ইউক্রেন নিয়ে বিশ্বনেতাদের প্রশ্ন প্রিয়াঙ্কার]

১৮৭২ সালে বঙ্গদর্শন-এ প্রথম এই উপন্যাস প্রকাশিত হয়েছিল। তৎকালীন দেশে ব্রিটিশদের অত্যাচারের বিরুদ্ধে সন্ন্যাসীরা লড়ে যে পথ দেখিয়েছিলেন, আজও বঙ্কিমের কলমে সেই রোমহর্ষক কাহিনি নিয়ে আবেগপ্রবণ সাহিত্যপ্রেমীরা। অতঃপর এই গল্পের সঙ্গে যে দর্শকরা একাত্মবোধ করতে পারবেন, তা বলাই বাহুল্য। বিজয়েন্দ্র প্রসাদও ততোধিক উচ্ছ্বসিত ‘১৭৭০- এক সংগ্রাম’-এর চিত্রনাট্য লেখার দায়িত্ব পেয়ে। তিনি জানান, “সুজয় যখন প্রথম এই সিনেমার প্রস্তাব দেয়, তখন কিছুটা অবাক হয়েছিলাম। আসলে বহু বছর আগে এই উপন্যাস পড়েছি। তাই আমার মনে হয়েছিল, নবীন প্রজন্ম কোনওভাবেই এমন গল্পের সঙ্গে একাত্মবোধ করতে পারবে না। তবে রামকমলের সঙ্গে সাক্ষাতের পর বুঝতে পারি যে, ‘আনন্দমঠ’ অবলম্বনে যে সিনেমা হচ্ছে, তা নিয়ে ওঁর একটা আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। যা শোনার পর আমি রাজি হয়ে যাই। এরকম একটা উপন্যাস অবলম্বনে চিত্রনাট্য লেখা নিঃসন্দেহে চ্যালেঞ্জের।”

কাস্টিং এখনও চূড়ান্ত হয়নি। আপাতত চিত্রনাট্য লেখার কাজ চলছে। তবে শুটিং হবে হায়দরাবাদ, বাংলা এবং লন্ডনে। চলতি বছরের অক্টোবর মাস থেকেই শুটিং শুরু হওয়ার কথা। পুরো কাজটা শেষ হতে অন্তত বছর দেড়েক সময় লাগবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Rrr writer k v vijyendra prasad re creating bankims anandamath