‘খালি পেটে মরে যাও, করোনায় মোরো না’, মধ্যবিত্তের যন্ত্রণা রুদ্রনীলের ভিডিওতে

লকডাউন যত দীর্ঘায়িত হয়ে চলেছে, ততই অনিশ্চয়তা ঘিরে ধরছে। মধ্যবিত্ত মানুষ ঠিক কীভাবে মানিয়ে নিচ্ছে, অভিনেতার ভিডিওতে উঠে এল সেই যন্ত্রণার কথা।

By: Kolkata  Updated: May 8, 2020, 06:07:57 AM

দেড়মাস ব্যাপী লকডাউনে অর্থনৈতিক ভাবে অত্যন্ত বিপর্যস্ত এদেশের মানুষ, বিশেষ করে সেই মধ্যবিত্ত শ্রেণি যাঁদের মধ্যে রয়েছেন বেসরকারি ক্ষেত্রের চাকরিজীবী, স্বাধীন পেশাদার, ছোট ব্যবসায়ীরা এবং শিল্পীরা। লকডাউন যত বাড়ছে তাঁদের ইতিবাচক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে বিভিন্ন মহল থেকে। কিন্তু অত সহজ কি, এই প্রশ্ন তোলে অভিনেতা রুদ্রনীল ঘোষের সাম্প্রতিক ভিডিও উপস্থাপনা– ‘ইতি– মধ্যবিত্ত, দাদা’।

‘ভাল আছি’ শব্দবন্ধটা মধ্যবিত্তের ভারি প্রিয়। ভিডিওর শুরুতেই তাই কথাটা ফুটে ওঠে। এই কথাটা শুনতে শুনতে ও শিখতে শিখতে বড় হয় এই শ্রেণি। নিঃশ্বাস-প্রশ্বাসের মতোই অভ্যাস হয়ে দাঁড়ায়। জীবন যখন দুপায়ে মাড়িয়ে যায়, তখনও কেউ কুশল-মঙ্গল জিজ্ঞাসা করলে মরতে মরতেও মধ্যবিত্ত মানুষ বলে– ‘ভাল আছি’।

আরও পড়ুন: লকডাউনে শুটিং বন্ধ অথচ মদের দোকানে ঠেলাঠেলি! ক্ষুব্ধ বিনোদন জগতের একাংশ

লকডাউন যত বেড়ে চলেছে, ততই অনিশ্চয়তা বেড়ে চলেছে মধ্যবিত্ত মানুষের মধ্যে। কারণ তাঁরা কোনও বিশেষ ভর্তুকির আওতায় পড়ছেন না। আবার সর্বহারা না হওয়ার কারণে তাঁদের হারানোর ভয় ও যন্ত্রণা সবচেয়ে বেশি। খুব সহজ ছন্দে, খুব মন ছুঁয়ে যাওয়া কিছু সহজ কথায় রুদ্রনীল আরও একবার যেন চোখে আঙুল দিয়ে দেখালেন, এই মুহূর্তে কতটা অসহায়তার মধ্যে রয়েছে মধ্যবিত্ত শ্রেণি–

”এভাবেই চলে যদি মাত্র আর এক মাস,
দেনাতেই ডুবে যাবে কবজি।
হাতে হ্যারিকেন হবে,
বউছেলে চলে যাবে,
ফাঁকা ঘরে উঁকি দেবে মশামাছি।
জানলার গ্রিল ধরে, চেল্লাব পাড়া জুড়ে
ভাল আছি, ভাল আছি।”

সম্পূর্ণ ভিডিওটি দেখে নিতে পারেন নীচের লিঙ্কে ক্লিক করে–

 

করোনাভাইরাসের সংক্রমণ যে কী মারাত্মক আকার নিতে চলেছে বছরের শুরুতে কেউ ভাবতেই পারেননি। সংক্রমণ এড়ানোর নির্দেশাবলী, মাস্ক পরা, লকডাউন সবই শুরু হয়েছে অনেক দেরিতে। ততদিনে দেশের কোনায় কোনায় সংক্রমণ ছড়িয়ে পড়েছে। ১৩০ কোটির দেশে জনে জনে পরীক্ষা করার পরিষেবা যেমন নেই। অসুস্থ হলে সবার জন্য চিকিৎসা পরিষেবাও নেই। অতএব গৃহবন্দি মানুষ অনির্দিষ্টকালের জন্য।

লকডাউন উঠে গেলেও যে সমস্ত ক্ষেত্রগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে, তার মধ্যে সবার আগে রয়েছে বিনোদন-সংস্কৃতি জগৎ। মধ্যবিত্ত শ্রেণির একটা উল্লেখযোগ্য অংশে কিন্তু অভিনেতা, গায়ক, ছবি-আঁকিয়ে, ডিজাইনাররা রয়েছেন। এঁদের সকলের যন্ত্রণাই যেন প্রতিধ্বনিত হল অভিনেতার এই উপস্থাপনায়।

”এই দুর্দিনে গরিবের পাশে মধ্যবিত্ত দাঁড়াচ্ছে। কিন্তু মুখচোরা ইএমআই-আটক মধ্যবিত্তের মুখে খারাপ আছি বলতে নেই। তাই দম বন্ধ হলেও হাসি মুখে সে বলে ওঠে, ভাল আছি, হুম ভাল আছি”, বলেন রুদ্রনীল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rudranil ghoshs heart rending video on suffering of middle class amid covid 19 lockdown

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রণক্ষেত্র মুঙ্গের
X