scorecardresearch

বড় খবর

আয়োজকদের ‘হুমকি’! উপরমহলের চাপে ঋতব্রতর ‘দেশের নামে’ নাটক বন্ধের মুখে

‘মডেল কোড অফ কন্ডাক্ট’-এর অজুহাত দেখিয়ে নাট্যকর্মী-অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায়ের রাজনৈতিক নাটক মঞ্চস্থ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠল। নেটদুনিয়ায় সরব ঋদ্ধি সেনও।

Rwitobroto-Mukherjee

একুশের বিধানসভা নির্বাচনে নিয়ে এখন সরগরম রাজ্যের আবহাওয়া। সেই আঁচ এবার পড়ল রাজ্যের সংস্কৃতিমহলেও। ‘মডেল কোড অফ কন্ডাক্ট’-এর অজুহাত দেখিয়ে নাট্যকর্মী তথা অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায়ের (Rwitobroto Mukherjee) রাজনৈতিক নাটক মঞ্চস্থ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠল। খানিকটা সত্তরের দশকে দেশের জরুরীকালীন পরিস্থিতি মনে করিয়ে দেওয়ার মতোই!

‘দেশের নামে’ নাটকটি যাতে মঞ্চস্থ না করা হয়, তার জন্য হুমকি দেওয়া হচ্ছে আয়োজকদের। আসছে প্রশাসনিক চাপও। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করে এমনই গুরুতর অভিযোগ তুললেন ঋতব্রত। সংশ্লিষ্ট নাটকটির পরিচালক ঋতব্রত খোদ। এই নাটকে তিনি অভিনয়ও করেছেন। কিন্তু গত কয়েক সপ্তাহে ৪ জায়গায় মঞ্চস্থ হওয়ার পর এবার আপত্তি উঠেছে ‘দেশের নামে’ নাটকটি নিয়ে।

উল্লেখ্য, শুক্রবার কল্যাণীতে (Kalyani) মঞ্চস্থ হওয়ার কথা ছিল। ঋতব্রতর অভিযোগ, তা চাপ দিয়ে বন্ধ করিয়ে দেওয়া হয়েছে। আয়োজকদের কাছে রীতিমতো ‘হুমকি’র সুরেই উপরমহল থেকে নির্দেশ আসে যাতে নাটকটি না করতে দেওয়া হয়। এরপরই ওই নাটকটির মঞ্চস্থ বন্ধ করার জন্য আয়োজকদের তরফে তাঁদের পালটা ‘হুমকি’ দেওয়া হয় বলে অভিযোগ পরিচালক তথা অভিনেতার। আপত্তিটা কোথায়? এই নাটকটিতে আসলে একটি সংলাপ রয়েছে- “মানুষের জন্য, দেশের জন্য কিচ্ছু করেননি। যা করেছেন শুধু নিজেদের জন্য!” সেই সংলাপেই হয়তো আপত্তি।

তবে দমবার পাত্র নন ঋতব্রত মুখোপাধ্যায়। তাঁর কথায়, যতই ধমকানো, চমকানো হোক না কেন, হার তাঁরা মানতে নারাজ। ‘দেশের নামে’ নাটকটির মাধ্যমে যে বার্তা তিনি সমাজের কাছে পৌঁছে দিতে চেয়েছিলেন, তা কিছুটা সফল হয়েছে বলেই তাঁর মত। ওই সংলাপের জন্য ভয়ের সৃষ্টি হয়েছে রাজনৈতিক দলগুলির মধ্যে। আর সেই কারণেই এই নাটক বন্ধ করিয়ে দেওয়ার জন্য উঠে-পড়ে প্রসাশনিক চাপ আসছে বলে অভিযোগ ঋতব্রতর।

এর পাশাপাশি অভিনেতা-নাট্যকর্মী ঋতব্রত আরও জানিয়েছেন যে, ‘দেশের নামে’ নাটক মঞ্চস্থ বন্ধ করার প্রতিবাদ তাঁরা চালিয়ে যাবেন। দরকারে রাস্তায় নেমে নাটক প্রদর্শন চলবে। বন্ধু ঋতব্রতর পাশে দাঁড়িয়ে নেটদুনিয়ায় সরব হয়েছেন অভিনেতা ঋদ্ধি সেনও।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Rwitobroto mukherjees play desher name was forced to shut down