২০ বছর ধরে তাঁরাও ভারতে রিফিউজি! তালিবান শাসন নিয়ে শঙ্কিত সলমনের আফগান নায়িকা

Afghanisthan: ২০ বছর আগে ভিটে-মাটি, পিতৃপুরুষের পরিচয় ছিন্ন করেছিল হোসেন পরিবার। ভারতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছিল তারা।

Afghanisthan, Refugee, Salman Khan, Actress
সলমন খান প্রযোজিত লাভযাত্রী ছবির নায়িকা ওয়ারিনা হোসেন।

Afghanisthan: এখন সে দেশে শুধু শোষণ আর অত্যাচার। মহিলাদের ব্যবহার করা হবে প্রজনন যন্ত্র হিসেবে। সেই সুন্দর আফগানিস্তান আর ফিরবে না। তালিবানের আফগানিস্তান পুনরায় দখলকে এই চোখেই দেখছেন বলিউড নায়িকা ওয়ারিনা হোসেন। ২০ বছর আগে ভিটে-মাটি, পিতৃপুরুষের পরিচয় ছিন্ন করেছিল হোসেন পরিবার। ভারতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছিল তারা। এবার যেভাবে আফগান মুলুক ছাড়ার ধুম তুঙ্গে। সেবারেও একই পরিস্থিতি দেখেছিল সলমন খান প্রযোজিত ‘লাভযাত্রী’ ছবির এই নায়িকা।

এবারের মতো দু’দশক আগেও ভয় এবং শঙ্কা কাজ করেছিল আফগানদের মনে। বন্দুকের নলের মুখ থেকে বাঁচতে দলে দলে সেবার স্বদেশ ছেড়েছিলেন ওয়ারিনাদের মতো অনেকে। সেই স্মৃতি উসকেই এই অভিনেত্রী বলেন, ‘আবার শরণার্থী বাড়বে। আমি জানি এতো সংখ্যক শরণার্থীর চাপ নেওয়া কোনও দেশের পক্ষে সম্ভব নয়। তাও সব দেশের রাষ্ট্রনেতাদের বলব একটু মানবিক হন। আফগান মহিলারা যাতে নিজের দেশেই দ্বিতীয় শ্রেণির নাগরিক হয়ে না বাঁচে।‘

বিশ বছর আগে ভারত তাঁদের আশ্রয় দিয়েছিল। এই প্রসঙ্গে কৃতজ্ঞতা জানিয়ে ওয়ারিনা বলেছেন, ‘গত দু’দশক ধরে দেশটা তিলে তিলে গড়ে উঠছিল। একধাক্কায় সব শেষ হয়ে গেলো।‘   

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Salmans co actress remembers her afghanistan day while taliban first time took charge entertainment

Next Story
কার্তিকের ‘ফ্রেডি’-তে জুড়লেন আলায়া! নায়িকাকে কীভাবে স্বাগত জানালেন সতীর্থরা, ছবিতে দেখুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com