বড় খবর

মহাপ্রস্থানের পথে মহাকবি, পঞ্চভূতে বিলীন শঙ্খ ঘোষ

তোপধ্বনি ছাড়াই বুধবার বিকেলে কোভিড রীতি মেনে শঙ্খ ঘোষের শেষকৃত্য সম্পন্ন হল।

Sankha Ghosh1

“গহ্বরে মিলিয়ে যায় স্বর। স্তব্ধ শ্বাস। তারপর তিনি ফিরে তাকালেন আমাদের দিকে। বললেন, এবার আসুন এক শতাব্দী আমরা নীরব হয়ে দাঁড়াই…”, হ্যাঁ, আজ নীরব, শোকস্তব্ধ, বাকরুদ্ধ সাহিত্য জগৎ। কারণ, মহাপ্রস্থানের পথে রওনা দিলেন শঙ্খ ঘোষ (Sankha Ghosh)। বুধবার বিকেলে কোভিড রীতি মেনেই পঞ্চভূতে বিলীন হলেন কবি। তবে তোপধ্বনি ছাড়াই রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

বাংলা সাহিত্যজগতে ইন্দ্রপতন। করোনার দ্বিতীয় ঢেউ কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকেও। কবির প্রয়াণে গোটা সংস্কৃতিমহলে শোকের ছায়া। শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), রাষ্ট্রপতি রাজনাথ সিং (Rajnath Singh)-সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব। কোভিড রীতি মেনেই শঙ্খ ঘোষের শেষকৃত্য সম্পন্ন হল।

মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হোক। কিন্তু অমত করেছেন প্রয়াত কবির পরিবার। তাঁদের কথায়, তিনি চিরকাল যেভাবে নীরবে থেকেছেন, তাঁর শেষযাত্রাতেও বজায় থাকুক সেই অনাড়ম্বরতা। কারণ, গান স্যালুট ছিল শঙ্খ ঘোষের নাপসন্দ। তাই পরিবারের সঙ্গে কথা বলে বুধবার দুপুরেই রাজ্য সরকারের তরফে আয়োজন করা হল শঙ্খ ঘোষের শেষকৃত্য। কোভিড সুরক্ষাবিধি মেনেই গুণমুগ্ধরা এদিন শেষবারের মতো কবিকে শ্রদ্ধা জানিয়ে যান তাঁর বাসভবনে। কান্নায় ভেঙে পড়েন তাঁরা। কলকাতা পুলিশের তরফেও ফুলমালা দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

নিমতলা মহাশ্মশানেই হবে শেষকৃত্য। এদিন বিকেল ৩টের সময় উল্টোডাঙার বাড়ি থেকে শঙ্খ ঘোষের মরদেহ নিয়ে রওনা দেওয়া হয় শ্মশানের উদ্দেশে। বিকেল ৪টের পর নিমতলায় পৌঁছলে অন্ত্যোষ্টিক্রিয়ার প্রস্তুতি শুরু করা হয়। সম্পূর্ণ কোভিড রীতি মেনে শেষকৃত্য সম্পন্ন হয়েছে বলেই জানা গিয়েছে পরিবারের তরফে।

শঙ্খ ঘোষের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজনাথ সিং, অমিত শাহ (Amit Shah), জয়প্রকাশ নাড্ডারাও।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sankha ghoshs last rite

Next Story
‘স্পর্ধার নাম’ শঙ্খ ঘোষ, ‘এক মহা বটবৃক্ষের পতন’, কবির প্রয়াণে শোকাহত জয়-শীর্ষেন্দুরাsankha Ghosh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com