বড় খবর

KIFF-এর উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন শাহরুখ, জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

শুক্রবার থেকেই শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

shah-rukh

শুক্রবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন শাহরুখ খান (Shah Rukh Khan),  বুধবারই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আগেই শোনা গিয়েছিল যে, এবারের ফিল্ম ফেস্টিভ্যালে চমক থাকছে। করোনার জেরে এবার ভার্চুয়াল হতে চলেছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (কিফ) উদ্বোধনী অনুষ্ঠান। সেই ভার্চুয়াল অনুষ্ঠানেই উপস্থিত থাকবেন বলিউডের কিং খান।

বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসাডর তিনি। উপরন্তু, বাংলার সঙ্গে তাঁর আত্মিক যোগ রয়েছে বললেও ভুল হবে না! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও শাহরুখ খানের সম্পর্ক বেজায় ভাল। তাই ‘প্রিয় দিদি’র আমন্ত্রণে সাড়া না দিয়ে কি পারেন? এদিন টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “আমরা সকলে একসঙ্গে এই অতিমারী পরিস্থিতি কাটিয়ে উঠব। কিন্তু চিরাচরিতভাবে শো-তো চালিয়ে যেতেই হবে। কাজেই এবার ছোট করে হলেও #KIFF ২০২১-এর উদ্বোধনী অনুষ্ঠান পালিত হবে, তবে সেটা হবে ভার্চুয়াল। আমি গর্বিত যে ৮ জানুয়ারি বিকেল ৪টের সময় আমার ভাই শাহরুখ এই ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেবেন। চোখ রাখুন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে।” এই টুইটে কিং খানকেও ট্যাগ করেন মুখ্যমন্ত্রী।

প্রতিবছর নভেম্বর মাসেই পালিত হয় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Kolkata International Film Festival)। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। করোনা ভাইরাসের জেরে ছেদ পড়েছে দুনিয়ার খ্যাতনামা সব ফিল্ম ফেস্টিভ্যাল এবং বিনোদন ইন্ডাস্ট্রির পুরস্কার বিতরণী অনুষ্ঠানগুলিতেও। বাদ যায়নি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। করোনার কোপেই পিছিয়ে গিয়েছে অনুষ্ঠানের দিনক্ষণ। আগামী শুক্রবার থেকেই শুরু হচ্ছে ফিল্মোৎসব। আর চলচ্চিত্র উৎসব মানেই শহরে দেশ-বিদেশের খ্যাতনামা তারকা থেকে পরিচালকদের সমাগম। বলিউড এবং টলিউড তারকাদের আনাগোনা। অমিতাভ বচ্চন, শাহরুখ খান কে হাজির থাকেন না? ‘প্রিয় দিদি’র আহ্বানে সাড়া দিয়ে ঘণ্টাখানেকের জন্য হলেও উপস্থিত থাকেন তাঁরা। তবে আর চিরাচরিত সেই দৃশ্য দেখা যাবে না। মুখ্যমন্ত্রীর সঙ্গে নেতাজি ইনডোর স্টেডিয়ামের একমঞ্চে দেখা যাবে না তাঁদের। নেপথ্যে, অতিমারী আবহ। তাই ভার্চুয়াল অনুষ্ঠানই সই।


এবার KIFF-এর উদ্বোধনী অনুষ্ঠান বর্ণাঢ্য না হলেও সিনেমা দেখানোর সঙ্গে আপোস করা হচ্ছে না। প্রতি বছরের মতো দেশ-বিদেশের খ্যাতনামা সিনেমা তো থাকছেই প্রদর্শনের তালিকায়। উপরন্তু সৌমিত্র চট্টোপাধ্যায়ের রেট্রোস্পকটিভও রয়েছে। দেখানো হবে সদ্যপ্রয়াত কিম কি-দুকের ছবিও। এবার ফেড্রিকো ফেলিনির জন্মশতবর্ষ। আর সেই উপলক্ষেই তাঁর বাছাই করা কিছু সিনেমা দেখানো হবে।

সিনেমা প্রদর্শনের জন্য প্রেক্ষাগৃহের সংখ্যাতেও কাটছাঁট করা হয়েছে। নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন-সহ মোট ৬টি জায়গায় সিনেমা দেখানো হবে এবার। সেখানে একটি অ্যাপের মাধ্যমে সিট বুক করতে হবে। কারণ হলগুলিতে সামাজিক দূরত্ব বজায় রেখেই বসার বন্দোবস্ত করা হবে। তবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ইতিহাসে প্রথমবার ভার্চুয়াল অনুষ্ঠান কেমন হবে, তা কিন্তু দেখার অপেক্ষায় সিনেপ্রেমীরা।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Shah rukh khan will be present at kolkata international film festivals virtual opening ceremony

Next Story
‘ঘরকন্নার কাজের জন্য গৃহিণীদের বেতন দেওয়া হোক’, থারুরের মন্তব্যে ঝাঁজিয়ে উঠলেন কঙ্গনাtharoor-Kangana
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com