scorecardresearch

বড় খবর

বিদ্যুতের বিলের নামে ফোনে লিঙ্ক, ক্লিক করতেই সর্বস্ব খোয়ালেন শান্তিলাল

সাইবার ক্রাইমের ফাঁদে প্রতারিত অভিনেতা

শান্তিলাল মুখোপাধ্যায়- shantilal mukherjee
টাকা খুইয়ে মাথায় হাত অভিনেতার

টাকা খুইয়ে মাথায় হাত টলি অভিনেতার! প্রতারণার শিকার হলেন অভিনেতা শান্তিলাল মুখোপাধ্যায় ( Santilal Mukherjee )। এরকম একজন চৌখস মানুষের দ্বারা যে এই ধরনের ভুল হতে পারে এ যেন ভাবনার অতীত। তাড়াহুড়োর বশেই নিজের সব বোধবুদ্ধি খুইয়ে এ কী কাণ্ড করলেন অভিনেতা?

ফোনের মাধ্যমে ব্যাংক থেকে টাকা চলে যাওয়ার ঘটনা নতুন নয়। এর আগেও বহু মানুষ এই সমস্যার সম্মুখীন হয়েছেন। কেউ কেউ ফোন করে খোদ ব্যাংক ম্যানেজারের নাম নিয়ে প্রতারণা করেন। তবে এবার অভিনেতার সঙ্গে ঘটনা ঘটেছে একটু আলাদারকম। বিদ্যুৎ বিলের নামে তার সঙ্গে প্রতারণা করা হয়েছে। অভিনেতা জানান, হঠাৎ করেই ১৩ জুন নাগাদ তার ফোনে একটা মেসেজ আসে যে ইলেকট্রিক বিল যদি আজকের মধ্যে জমা না দেওয়া হয় তবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে। এই খাতিরেই একরকম তড়িঘড়ি অ্যাপের মাধ্যমে তিনি বকেয়া বিল মিটিয়ে দেন। ঠিক তারপরেই অজানা এক নম্বর থেকে তার কাছে ফোন আসে, যাতে স্পষ্ট বলা হয় পেমেন্ট এখনও আপডেট হয়নি, তার জন্য ১১ টাকা দিতে হবে।

আরও পড়ুন [ পদ্মা সেতুতে দাঁড়িয়ে নাচা-গানা? দর্শকদের রোষের মুখে বাংলাদেশি অভিনেতা অপূর্ব ]

এরপরেই ফোনে একটি লিংক পাঠানো হয়। সেই লিঙ্কে ক্লিক করতেই অঘটন। মুহুর্তের মধ্যে ব্যাংক থেকে ফোন করে তাকে জানানো হয় আড়াই লক্ষ টাকা অ্যাকাউন্ট থেকে উধাও! খবর শুনতেই মাথায় হাত অভিনেতার। থানায় এবং লালবাজার সাইবার সেলে অভিযোগ দায়ের করেছেন তিনি। তবে তার বক্তব্য একটাই, এতগুলো টাকা! ফেরত পাওয়া আদৌ সম্ভব?

প্রসঙ্গত, ফোন করে মানুষকে ব্যতিব্যস্ত এবং টাকা জালিয়াতির ঘটনা আজ নতুন নয়। বহু দিন আগে থেকেই, এই ধরেনের ফ্রড কাজকর্ম হয়ে থাকে। ব্যাংকের স্টাফ সেজেও atm নম্বর চাইতে শোনা গেছে অনেককেই। বারবার পুলিশ সূত্রে এবং ব্যাংক সূত্রেও মানুষকে সতর্ক করা হয়েছে। অজানা কোনও লিংক এমনকি অনলাইন কেনাকাটার ক্ষেত্রেও চরম সাবধানতা যাতে রাখা হয় সেই বিষয়ে নজর দেওয়ার কথা বলা হয়েছে। প্রথমে ব্যাংকের ATM, এখন বিদ্যুৎ বিল এমনকি গ্যাসের KYC ডকুমেন্ট এর মাধ্যমেও প্রতারণার নতুন পথ শুরু করেছে প্রতারকরা।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Shantilal mukherjee fraud with electric bill