শিল্পী সংসদের উদ্যোগে উত্তম চলচ্চিত্র উৎসব, কিন্তু কেমন আছে শিল্পী সংসদ?

২৪ জুলাই তাঁর প্রয়াণ দিবসকে উপলক্ষ্য করে 'শিল্পী সংসদ' আয়োজন করেছে সপ্তাহব্যাপী ‘উত্তম চলচ্চিএ উৎসবের'। উচ্ছ্বসিত অনুষ্ঠান না হয় হল, কিন্তু বাস্তবে কী অবস্থায় রয়েছে উত্তমের নিজের হাতে গড়া শিল্পী সংসদ?

By: Kolkata  July 24, 2018, 4:30:37 PM

পাঁচ ফুট এগারো ইঞ্চির একজন মানুষ কয়েক দশক ধরে শাসন করেছেন চলচ্চিত্র দুনিয়া। ঘাত-প্রতিঘাত পেরিয়ে অরুণ কুমার চট্টোপাধ্যায় তৈরি করেছিলেন উত্তম যাত্রা। আজ তিনি মহানায়ক, রূপালী পর্দার কিংবদন্তী। আর ২৪ জুলাই তাঁর প্রয়াণ দিবসকে উপলক্ষ্য করে ‘শিল্পী সংসদ’ আয়োজন করেছে একদিনের সাংস্কৃতিক অনুষ্ঠান সহ সপ্তাহব্যাপী ‘উত্তম চলচ্চিএ উৎসবের’। ম্যাটিনি আইডলকে ঘিরে এই উচ্ছ্বসিত অনুষ্ঠান না হয় হল, কিন্তু বাস্তবে কী অবস্থায় রয়েছে উত্তমের নিজের হাতে গড়া শিল্পী সংসদ?

বর্তমানে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত শিল্পী সংসদের সভাপতি। সুপ্রিয়া দেবী এবং মাধবী মুখোপাধ্যায়ের পর নায়িকার কাঁধেই এসেছে এই গুরুদায়িত্ব। যুক্তি একটাই, “ঋতু খুব কাজের মেয়ে”। কর্তব্য থেকে পিছপা হয়না। হক কথা, সে যুক্তি কেউ খন্ডাচ্ছেও না। নায়িকার দেখভাল কালেই শিল্পী সংসদের হয়ে চতুর্থ ছবি পরিচালনার দায়িত্ব নিয়েছিলেন গৌতম ঘোষ।

কিন্তু যে দুঃস্থ কলাকুশলীদের পাশে দাঁড়ানোর অঙ্গীকার নিয়ে মহানায়কের এই সংস্থা চালু হয়েছিল, তার কী খবর? মাধবী মুখোপাধ্যায় সভাপতি থাকার সময়েও দুঃস্থ অভিনেতা- অভিনেত্রীদের আর্থিক অনুদান দেওয়া হয়েছে। সুপ্রিয়া দেবীর সময়কালেও তার অন্যথা হয়নি। এরপরেই দায়িত্ব বর্তায় ঋতুপর্ণা সেনগুপ্তর ওপরে। প্রায় এক বছর হতে চলেছে, এবং এটাই সভাপতি হিসাবে ঋতুপর্ণার প্রথম অনুষ্ঠান। এ ব্যাপারে নায়িকার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হলেও তিনি দেশের বাইরে থাকার দরুন তা সম্ভব হয়নি।

সংসদের সদ্য গৌতম ঘোষের কথায়, মার্কেট ইকোনমির সঙ্গে উত্তম-রোমান্টিক যুগ বদলে গেলেও কয়েক প্রজন্মের দর্শক তো উত্তমকুমারকে চিরস্মরণীয় করে রেখেছেন, তবে বর্তমান প্রজন্মকে উত্তম নাড়া দেয় কিনা সেই নিয়ে সন্দিহান পরিচালক। শিল্পী সংসদের বর্তমান অবস্থার কথা জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “ওঁর এই স্বপ্নের সংগঠনকে পুনরায় বাঁচিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে। ঋতুপর্ণা খুব উদ্যোগ নিয়ে কাজ করছে। দুঃস্থ শিল্পীদের সাহায্য করার ফান্ডটাকে বাড়ানোর চেষ্টা করব। উত্তমকুমার নিজে তিনটি ছবি প্রযোজনা করেছিলেন চার নম্বরটা আমি নিশ্চয়ই তৈরি করার উদ্যোগ নেব।”

UTTAM KUMAR NT 1 এ উত্তম কুমারের মেকআপ রুম। ছবি: সোশাল মিডিয়া সৌজন্যে।

এককালের সহ-অভিনেত্রী লিলি চক্রবর্তীর কথায়, “অনুষ্ঠান থাকলে আমায় বলে যায় এইটুকু, তাই আমার পক্ষে বলাটা সম্ভব নয় শিল্পী সংসদের কী অবস্থা। তবে উত্তম কুমারের জন্মদিনের অনুষ্ঠানের এলাহি ব্যবস্থা দেখে মনে হয়েছে ভালই অবস্থা।” আর্টিস্টস ফোরামের পক্ষ থেকে অরিন্দম গঙ্গোপাধ্যায় জানালেন, তিনি জানেন না উত্তম চলচ্চিত্র উৎসবে কী কী ছবি আসছে। তাঁর দাবী, কলাকুশলীদের সংগঠন হওয়ায় যৌথভাবে তাদের নাম আছে মাত্র।

বর্তমানে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত শিল্পী সংসদের সভাপতি।

আরও পড়ুন, সিঙ্গল স্ক্রিনের সোনালি দিন আজও ভোলেননি এই তারকারা

প্রসঙ্গত, ২৪ থেকে ৩০ জুলাই এই উৎসবে দেখানো হবে দুটি করে উত্তম কুমার অভিনীত ছবি। পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি উদ্বোধন করবেন এই অনুষ্ঠানের। আর সপ্তাহব্যাপী এই উৎসবে রয়েছে ‘সাড়ে চুয়াত্তর’ থেকে ‘শ্যামলী’, ‘বিলম্বিত লয়’, ‘সন্ন্যাসী রাজা’, ‘চিড়িয়াখানা’র মতো ছবি। শেষদিনে দেখানো হবে শিল্পী সংসদের প্রযোজিত ছবি ‘দুই পৃথিবী’। নন্দনে দুপুর তিনটে ও সন্ধ্যে ছটার শোয়ের মূল্যও সাধ্যের মধ্যে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Shilpi songsod uttam kumar rituparna sengupta bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X