কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় ‘বদজাত’

সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের উপর জাত-পাতের প্রভাব এত বেশি যে তাদের রোজকার জীবন দুর্বিসহ হয়ে ওঠার উপক্রম। এমনই এক পরিস্থিতি নিয়ে পরিচালক সৌরভ ভদ্র-র ছবি 'বজ্জাত'।

By: Kolkata  Updated: November 10, 2019, 10:52:58 AM

‘জাতের নামে বজ্জাতি’, কথাটা যেন দিনে দিনে মানুষের মনে ভয় সঞ্চার করছে। বিশেষ করে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের উপর জাত-পাতের প্রভাব এত বেশি যে তাদের রোজকার জীবন দুর্বিসহ হয়ে ওঠার উপক্রম। এমনই এক পরিস্থিতি নিয়ে পরিচালক সৌরভ ভদ্র-র ছবি ‘বদজাত’।

অস্তিত্ব সংকট হচ্ছে সংখ্যালঘুদের মনে। নিরাপত্তাহীনতায় ভুগছেন তারা। প্রতিবাদের ভাষাটা আর প্রতিবাদ হয়ে বেরোয়না, অস্তিত্ব সংকট মুখ বন্ধ করে আতঙ্কে। পশ্চিমবঙ্গ সরকারের রূপকলা কেন্দ্রের পরিচালনা বিভাগের পড়ুয়া সৌরভ। তাঁর ডিপ্লোমা ছবি ‘বদজাত’, ২০১৯-এর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে।

ছবির শুটিংয়ের সময়ে সৌরভ ও অমিত সাহা।

আরও পড়ুন, কলকাতা চলচ্চিত্র উৎসবের সূচনায় আড়ালেই থাকলেন প্রসেনজিৎ

প্রথমবার চলচ্চিত্র উৎসবে ন্যাশনাল কম্পিটিটিভ সেকশন (শর্টস) বিভাগে নির্বাচিত হয়েছে সৌরভের ছবি। সৌরভের বলেন, ”২০১০ -এ প্রথমবার শহরে এসে এই উৎসবের সঙ্গে পরিচিত হই তখন ভাবিনি এখানে আমার ছবি দেখানো হবে।” পরিচালকের কথায়, হিন্দু-মুসলমানের সমস্যাটা হয়তো এখানে বেশি, কিন্তু নিজে শিলিগুড়িতে বড় হওয়ায় তিনি দেখেন নেপালি-বাঙালিদের সমস্যা, সুতরাং প্রান্তিক মানুষদের নিয়ে অশান্তি রয়েছে।

এই ছবি প্রতিবাদের কথা বলে। একটা সময় পরে ছবির মুখ্যচরিত্র যে সমস্ত আচরণ করে সেকারণেই ছবির নাম ‘বদজাত’। অমিত সাহা, চন্দ্রাণী সরকার, অর্চিষ্মান বিশ্বাস, কেয়া চক্রবর্তী অভিনীত এই ছবি দেখানো হবে শনিবার নন্দন ৩-এ সন্ধে ৭.৩০টায়। তবে কেবমাত্র সৌরভ নয়, ‘বদজাত’-হীরক মুখোপাধ্যায়, ইমরান ইব্রাহিমি, সন্দীপ রায় কর্মকারদের যৌথ প্রচেষ্টা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Short film bodjaat screened at kiff 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X