শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’র প্রযোজনায় ভারত-বাংলাদেশ

২০১৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় ঘোষণা করা হয়েছিল বঙ্গবন্ধুর উপর ছবি তৈরি করা হবে। সেই উদ্যোগেই শ্যাম বেনেগাল তৈরি করতে চলেছেন এই ছবি।

By: Kolkata  Updated: May 8, 2019, 3:45:36 PM

২০২০ সাল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। সেই উপলক্ষে শ্যাম বেনেগাল তৈরি করবেন ছবি ‘বঙ্গবন্ধু’। তাঁকে শ্রদ্ধা জানাতেই তৈরি হবে এই তথ্যচিত্র। ছবিটি তৈরি হবে ঢাকার ‘বাঙাল’ ভাষায়। এই প্রসঙ্গে আসার কারণ হল, ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় তৈরি হবে এই ছবি।

২০১৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় ঘোষণা করা হয়েছিল, বঙ্গবন্ধুর উপর ছবি তৈরি করা হবে। সেই উদ্যোগেই শ্যাম বেনেগাল তৈরি করতে চলেছেন এই ছবি। আর ছবির বাজেটের প্রায় ৪০ শতাংশ খরচ দেবে ভারত। ছবির চিত্রনাট্য লিখবেন অতুল তিওয়ারি।

আরও পড়ুন: মুক্তির আগেই অনলাইনে ডিটেকটিভ পিকাচু? প্রতিক্রিয়া রায়ান রেনল্ডসের

মঙ্গলবার দিল্লিতে একটি আলোচনায় ছবির চিত্রনাট্য নিয়ে কথা হয়েছে। বাংলাদেশের প্রতিনিধি দল যোগ দিয়েছিল সেই আলোচনায়। সেখানে মুজিবুর রহমান ছাড়াও কথা হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে। মনে করা হচ্ছে, ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনা ভারতের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কও সুদৃঢ় করবে।

সূত্রের খবর, তথ্য ও সম্প্রচার মন্ত্রক ছাড়াও ন্যাশনাল ফিল্মস ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএফডিসি), প্রসার ভারতী, দূরদর্শন ও অল ইন্ডিয়া রেডিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন আলোচনা সভায়। বাংলাদেশের মুক্তি যুদ্ধের পুরোধা ছিলেন শেখ মুজিবুর রহমান। প্রায় ৩৫ কোটি টাকা খরচ করে তাঁর উপর তৈরি হতে চলেছে তথ্যচিত্র ‘বঙ্গবন্ধু’। বলা বাহুল্য, ১৯৭১-এর মুক্তিযুদ্ধের বিবরণ থাকবে ছবিতে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook


Title: Sheikh Mujibur Rahman: শ্যাম বেনেগলের 'বঙ্গবন্ধু'র প্রযোজনায় ভারত-বাংলাদেশ

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement