কলকাতায় আসার বড় কারণ সত্যজিৎ, নন্দনে বললেন সাইমন বেকার ও ফিলিপ নয়েস

মজার ব্যাপার হল, বাংলা ছবির একশো বছরে পা দেওয়ার সঙ্গী অস্ট্রেলিয়াও। অস্ট্রেলিয়ান সিনেমাও এবছর তার শতবর্ষ উদযাপন করল। চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিনে সেই উদযাপন নিয়েই হলো আলোচনা।

By: Kolkata  November 12, 2018, 5:27:14 PM

২৪তম কলকাতা চলচ্চিত্র উৎসবের ‘ফোকাস কান্ট্রি’ অস্ট্রেলিয়া। ভাবছেন, এ আর এমন কী? আসল মজার ব্যাপারটা হল, বাংলা ছবির একশো বছরে পা দেওয়ার সঙ্গী অস্ট্রেলিয়াও। অস্ট্রেলিয়ান সিনেমাও এবছর শতবর্ষ পূরণ করল। চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিনে সেই উদযাপনই ধরা পড়ল অস্ট্রেলিয়ান পরিচালক ও অভিনেতা সাইমন বেকার এবং পরিচালক ফিলিপ নয়েসের কথায়। হাজির ছিলেন ছবির এডিটর জিল বিলককও।

বাঁ দিক থেকে সাইমন বেকার, ফিলিপ নয়েস, জিল বিলকক

নন্দন চত্বরে এসে সাইমন বললেন, “ভীষণ ভাল লাগছে এখানে এসে। অসাধারণ অভিজ্ঞতা নিয়ে ফিরব।” প্রসঙ্গত, সাইমন বেকারের ‘ব্রেথ’ চিত্রায়িত হবে এবারের ফিল্ম ফেস্টিভ্যালে। পরিচালকের ‘পাস্ট ডেঞ্জার’ বেশ জনপ্রিয় ছবি। কিন্তু তাঁর বিশ্বজোড়া খ্যাতির আড়ালে রয়েছে হলিউডের হিট ছবি, ‘দ্য ডেভিল ওয়ারস প্রাডা’। আইকনিক পরিচালক ফিলিপ নয়েস জানালেন, “কলকাতায় আসতে পারাটা কম সম্মানের কথা নয়। সত্যজিৎ রায়ের কথা কে না শুনেছে? কলকাতায় আসার আরও একটা কারণ তিনি।”

মজা করে ফিলিপ বললেন, “ছবির একশো বছর ছাড়া আরও একটি বিষয়ে মিল রয়েছে অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের, তা হল গুগলি।” ছবির সেন্সরশিপ নিয়ে ভারতের মতো সমস্যায় পড়তে হয় না ওদেশের পরিচালকদের, স্বীকার করলেন ফিলিপ। একমাত্র বিষয়বস্তু প্রাধান্য পায়। সেন্সর বোর্ড শুধু পরামর্শটুকু দেয় যদি মনে করে। বাকিটা পরিচালকের সিদ্ধান্ত।

অস্কার মনোনীত এডিটর জিল বিলকক বলেন, “আমাদের দেশের ছবি মাত্র চার শতাংশ জায়গা পায় বক্স অফিসে। বাকিটা হলিউডের দখলে। তাই ইন্ডিপেনডেন্ট ছবির সংখ্যা ৬০টার মতো।” তিনিও যে সত্যজিৎ রায়ের টানে কলকাতায় ছুটে এসেছেন, সেকথা জানাতে ভুললেন না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Simon baker philip noyce at 24 kolkata international film festival

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিদায় রাজপুত্র
X