বড় খবর

করোনায় প্রয়াত প্রখ্যাত সেতারশিল্পী পন্ডিত দেবব্রত চৌধুরী

করোনার জেরে ঝরে পড়ল আরও এক তারা।

Devabrata Chaudhuri passed away
পন্ডিত দেবব্রত চৌধুরী

করোনার জেরে ঝরে পড়ল আরও এক তারা। প্রয়াত হলেন প্রখ্যাত সেতারশিল্পী পন্ডিত দেবব্রত চৌধুরী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

সম্প্রতি,করোনা আক্রান্ত হওয়ায় দিল্লির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল পন্ডিত দেবব্রত চৌধুরীকে। তবে, শ্বাসকষ্টজনিত সমস্যাতেও ভুগছিলেন এই অশীতিপর শিল্পী। ক্রমশ তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। শিল্পীর শরীরে অক্সিজেন স্যাচুরেশন ক্রমশ কমতে থাকে। শুক্রবার বিকেলের পর থেকে দেবব্রত চৌধুরীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। অবশেষে সব চেষ্টা ব্যর্থ করে শনিবার ভোররাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রখ্যাত সেতারবাদক পন্ডিত দেবব্রত চৌধুরী।

শিল্পী-পুত্র প্রতীক চৌধুরী ফেসবুক পোস্টে দ্বব্রতবাবুর প্রয়াণের কথা জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘আমার বাবা, সেতারের কিংবদন্তি দেবব্রত চৌধুরী আর জীবিত নেই। কোভিড নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি, তাঁর ডিমেনশিয়াও ছিল। আইসিএউ-তে বেন্টিলেটর সাপোর্টে ছিলেন বাবা। চিকিৎসকদের সব চেষ্টা ও সকলের প্রার্থনা সত্ত্বেও হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। ভারতীয় সহ্গীতজগৎ ও সেতারের দুনিয়ায় অপূরণীয় ক্ষতি।’

সেনিয়া ঘরানায় সেতার বাজাতেন পণ্ডিত দেবব্রত চৌধুরী। দীর্ঘ্য ছয় দশকে বিশ্বের নানাপ্রান্তে সেতার বাজিয়েছেন তিনি। সঙ্গীত জগতে তাঁর অসামান্য অবদানের জন্য পদ্মভূষণ, পদ্মশ্রী ও সঙ্গীত নাটক আকাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন এই মহান শিল্পী। সহ বেশ কয়েকটি সম্মান অর্জন করেছেন। সেতারবাদকের পাশাপাশি দেবব্রত চৌধুরী একজন শিক্ষাবিদ ও সম্পাদকও ছিলেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sitar maestro pandit devabrata chaudhuri passed away of covid 19 complications

Next Story
গণতান্ত্রিক প্রহসন! ‘ভোট শেষ এখন তো সব বন্ধ করবেই!’, ভোট-রাজনীতিকে ‘কটাক্ষ’ মীরেরMir Afsar
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com