জন্মদিনে ‘সঙ্গে ঋতুপর্ণ: অ্য মিউজিক্যাল অফ ইমোশন’-এর পঞ্চমবার পথচলা

ঋতুপর্ণ ঘোষের জন্মদিনে কিছু অনুরাগী পরিচালকের বাইরে তাঁর দ্বিতীয় চরণকে সম্মানিত করতেই আয়োজন করেছেন সঙ্গে ঋতুপর্ণ: অ্য মিউজিক্যাল অফ ইমোশন।

By: Kolkata  Updated: August 29, 2018, 08:32:28 AM

‘কাজ-বাজ’, ‘বিচিত্র’, ‘অন্তরমহল’ কিংবা ‘এলোমেলো দেশ-কাল’ -এই সমস্তটাই তো ঋতুপর্ণ। রাজনীতি, ধর্ম, বাংলা ভাষা নিয়ে নিরলস ভেবে অনেকগুলো কথা বলা আবার মানুষের দ্বিচারিতা নিয়ে দৃপ্ত প্রতিবাদ এসবই তো ছিল তাঁর পরিচালক সত্ত্বার অঙ্গ। অন্যদিকে এগুলোই জানান দেয় পরিচালকের চেয়ারের বাইরে বসা ‘একা’ মানুষটার দ্বিতীয় চরণেরও। একসময় তিনি লিখেছিলেন- হঠাৎ পাওয়া কোনও আনন্দ সংবাদে ফোনের নম্বরে আঙুল পৌঁছেও বিশেষ কোনও একটা নাম খুঁজে না পাওয়া এবং অগত্যা সেই আনন্দকে হয় পুরোপুরি গিলে ফেলা বা চার-পাঁচজন সাম্প্রতিক পরিচিত জনের মধ্যে যার নম্বর সহজে পাওয়া যায় তাকে কোনওভাবে খবরটা চালান করে দেওয়া এবং তারপর সারাক্ষণ একটা অস্বস্তির মধ্যে ভোগা-যে ভাবল না তো শোনানোর জন্য বললাম?

তখন পাঠকরা বা ফোনে ওপারে থাকা মানুষটা কী ভেবেছিলেন জানা নেই তবে এবার ঋতুপর্ণ ঘোষের জন্মদিনে কিছু অনুরাগী পরিচালকের বাইরে তাঁর দ্বিতীয় চরণকে সম্মানিত করতেই আয়োজন করেছেন সঙ্গে ‘ঋতুপর্ণ: অ্যা মিউজিক্যাল অফ ইমোশন’। অনুষ্ঠানে ঋতুপর্ণ ঘোষের নির্বাচিত কিছু লেখা, গানের কথা ও রবীন্দ্রনাথের গান শোনানো হবে। পরিচালকের মধ্যের গভীর অনুভূতির সংমিশ্রনে চেতনায় যা মানুষকে আরও উন্নত করে সেই বিবর্তিত ভাবাবেগের বহিঃপ্রকাশ এই অনুষ্ঠান বলে দাবি করলেন অনুষ্ঠানের উদ্যোক্তা সৌম্য দে। সঙ্গে ঋতুপর্ণ প্রথমবার নয়, এরআগে আরও চারবার আয়োজিত হয়েছে। তবে পঞ্চম পর্যায়ের চমক পরিচালকের ওপর তৈরি একটি অডিও ম্যাগাজিন ‘আমার ঋতুপর্ণ’।

আরও পড়ুন, Rituparno Ghosh: মৃত্যুদিনে ঋতুপর্ণ: ভাল থেকো একলা তাসের ঘর

৩১ অগাস্ট তাঁর জন্মদিনেই প্রকাশিত হবে এই ম্যাগাজিন। আর উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন জয়দীপ সিনহা, সৌম্য দে, ঐশিকা দে, সৌমিতা চক্রবর্তী সহ আরও অনেকে। এছাড়াও সুবোধ সরকার ও সরোজ দরবারের লেখাও থাকবে এই অনুষ্ঠানে। আগামী শুক্রবার স্যার আশুতোষ মেমোরিয়াল অডিটোরিয়ামে সন্ধ্যে ৬:৪৫ থেকে শ্রোতা-দর্শকদের মন্ত্রমুগ্ধ করবে সঙ্গে ঋতুপর্ণ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Songe rituparno a musical of emotions

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে বাবরি
X