বড় খবর

প্রকাশ্যে ‘অভিযান’-এর টিজার, সৌমিত্রের চরিত্রে দুর্ধর্ষ যিশু সেনগুপ্ত

যিশু যে বেশ দক্ষতার সঙ্গেই সৌমিত্রের চরিত্র পর্দায় তুলে ধরবেন, টিজারেই মিলল তাঁর ইঙ্গিত।

Abhijaan

বাংলা সিনেমার গৌরবোজ্জ্বল ইতিহাসে চিরকালীন বেঁচে থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee) এবং তাঁর সৃষ্টি। মাস খানেক আগেই প্রয়াত হয়েছেন অভিনেতা। ১৯ জানুয়ারি অর্থাৎ গতকাল ছিল কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন। আর সেই উপলক্ষেই পরিচালক তথা অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee) প্রকাশ্যে আনলেন সৌমিত্রের বায়োপিকের প্রথম ঝলক। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে কিংবদন্তীর ‘অভিযান’ (Abhijaan) যে মোটেই গোলাপে মোড়া পথে ছিল না, ফেলুদার জীবনের অতীতের সেসব অজানা কথাই উঠে এল সিনেমার টিজারের মাধ্যমে।

বায়োপিক ঘোষণা হওয়ার পর থেকে অনেকেই কৌতূহলী ছিলেন যে সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভূমিকায় যিশুকে কেমন লাগবে? ‘সৌমিত্র লুকে’ যে যিশুকে মন্দ লাগবে না, এই টিজার তারই প্রমাণ। কমবয়সি সৌমিত্রের ভূমিকায় ধরা দিলেন যিশু সেনগুপ্ত (Jisshu Sengupta)। সেই একইরকম চুলের ছাঁট, পোশাক-আশাক, ভাবভঙ্গি। স্ট্রাগলের দিনগুলোতে পরিচালকের কাছে সৌমিত্রের আবেদন, যিশু যে বেশ দক্ষতার সঙ্গেই পর্দায় তুলে ধরবেন, টিজারেই মিলল তাঁর ইঙ্গিত। প্রৌঢ় বয়সের অংশে অভিনয় করেছেন স্বয়ং সৌমিত্র চট্টোপাধ্যায়। টিজারের শুরুতেই দেখা গেল তাঁর ঝলক। নেপথ্যেকণ্ঠে শোনা গেল কিংবদন্তীর কবিতা। আর সৌমিত্রের বায়োপিক যখন, তখন সত্যজিৎ রায়কে যে বড় পরিসরে দেখানো হবে, তা বলাই বাহুল্য। বায়োপিকের অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্র। সেই মাণিকবাবুর চরিত্রেই অভিনয় করেছেন পরিচালক কিউ। পরিচালক পরমব্রতর চট্টোপাধ্যায় অবশ্য আগেই জানিয়েছিলেন যে, সত্যজিৎ রায়ের চেহারার সঙ্গে নাকি অদ্ভুত রকমের মিল রয়েছে কিউয়ের। তা টিজারেই প্রকাশ পেল।

ছয় দশকেরও বেশি অভিনয়জীবন সৌমিত্র চট্টোপাধ্যা‌য়ের। দীর্ঘ ষাট বছরের কেরিয়ারে তিনশোরও বেশি ছবি। বলা চলে, ম্যারাথন দৌড়ের এক অসামান‌্য সেলুলয়েড-দর্পণ তাঁর জীবন। ব্যক্তিগত জীবন থেকে সৌমিত্রর অভিনয়জীবন, যাবতীয় বিষয় ফুটে উঠবে পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়ের ফ্রেমে। উপরিপাওনা, সেই সঙ্গে তৎকালীন বাংলা ইন্ডাস্ট্রির বেশ কিছু অজানা তথ্যও উঠে আসতে পারে পরম পরিচালিত বায়োপিকের হাত ধরে।

ছবির স্ক্রিন-প্লে’র দায়িত্বভার ছিল চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্তের উপর। সুচিত্রা সেনের ভূমিকায় অভিনয় করেছেন পাওলি দাম। প্রসঙ্গত, এর আগেও ‘মহানায়ক’ ধারাবাহিকে পাওলিকে সুচিত্রার চরিত্রে দেখা গিয়েছে। অন্যদিকে, মাধবী মুখোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে সোহিনী সরকারকে। ওদিকে, গেস্ট অ্যাপিয়ারেন্সে রবি ঘোষের চরিত্রের অভিনয় করেছেন রুদ্রনীল ঘোষ। তবে টিজারে সেই সারপ্রাইজ ভাঙেননি পরমব্রত।

Web Title: Soumitra chatterjees biopic abhijaan teaser released

Next Story
‘রাস্তায় নেমে ভাম-রাজনীতি করলে, চাটনি করে দেব’, শ্রীলেখাকে হুমকি! পালটা দিলেন অভিনেত্রীSreelekha
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com