বড় খবর

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্লাজমাফেরেসিস সফল, স্থিতিশীল অভিনেতা

আজই ফের ডায়ালিসিস করার সম্ভাবনা।

Soumitra Chatterjee
সৌমিত্র চট্টোপাধ্যায়

সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) শ্বাসনালীর অস্ত্রোপচার সফল হওয়ার পর চিকিৎসকরা প্লাজমাফেরেসিস করার সিদ্ধান্ত নিয়েছিলেন। বৃহস্পতিবার সেই প্লাজমা শোধনের কাজও সফলভাবে সেরে ফেলেন ডাক্তাররা। আর আজ শুক্রবার, ফের একবার প্রবীণ অভিনেতার ডায়ালিসিস হবে বলে জানিয়েছেন ডাক্তাররা।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক পরিস্থিতি নিয়ে চিকিৎসকরা জানিয়েছে, এদিন প্রথম প্লাজমাফেরেসিসের পর প্রবীণ অভিনেতার শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীলই রয়েছে। বৃহস্পতিবার প্লাজমা শোধনের সময় কোনওরকম সমস্যা না হলেও বিকেলের দিকে অভিনেতার হৃদস্পন্দন আচমকাই অনিয়মিত হয়ে পড়ে। এবং তখনই কিছুক্ষণের জন্য তাঁর সামগ্রিক শারীরিক অবস্থা বেশ অস্থির হয়ে পড়ে। এরপর এদিন রাতে দেওয়া বুলেটিনে সৌমিত্রের মেডিক্যাল বোর্ডের প্রধান চিকিৎসক অরিন্দম কর জানালেন, অভিনেতার শারীরিক অস্থিরতা দ্রুত নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে এদিন ফের একবার জ্বর এসেছে অভিনেতার। চিকিৎসকরা মনে করছেন, কোনও সংক্রমণের জন্য নয়, বারংবার রক্ত দেওয়ার জেরেই অ্যান্টিজেন ও অ্যান্টিবডির প্রতিক্রিয়ায় এই জ্বর এসেছে। শুক্রবার আরও একপ্রস্থ ডায়ালিসিস হওয়ার কথাও জানিয়েছেন চিকিৎসকরা।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের ফুসফুস, পাকস্থলী ও অন্যান্য অঙ্গ আপাতত স্থিতিশীল রয়েছে। একদিন অন্তর অন্তর অভিনেতার প্লাজমাফেরাসিস ও ডায়ালিসিস করা হবে, বলেও জানা গিয়েছে। এর পাশাপাশি, তাঁর স্নায়বিক অবস্থার দিকটিও খতিয়ে দেখা হবে বলে জানান চিকিৎসক।

সূত্রের খবর, শনিবার ফের দ্বিতীয় দফার প্লাজমাফেরাসিস করা হবে। কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথি সামলানোর জন্যই প্লাজমাশোধন করা হয় বৃহস্পতিবার। এতে সৌমিত্রের আচ্ছন্নভাব ধীরে ধীরে কাটতে পারে বলে আশাবাদী চিকিৎসকরা।

গত ৬ অক্টোবর করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সেদিন থেকেই তাঁর আরোগ্য কামনায় সারা বাংলা তথা গোটা দেশ। তাঁদের এই প্রার্থনার জোর যে ফেলুদাকে এই পরিস্থিতি থেকে ফিরিয়ে নিয়ে আসবেই, আশাবাদী সৌমিত্র-অনুরাগীরা।

Web Title: Soumitra chatterjees first plasmapheresis successfully done

Next Story
সায়ক চক্রবর্তীর নামে ভুয়ো পোস্টার, পাস বিক্রি! ফাঁদে পা না দেওয়ার আর্জি টেলি অভিনেতারSayak
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com