scorecardresearch

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শ্বাসনালীর অস্ত্রোপচার সফল, প্লাসমাফেরেসিস করার সিদ্ধান্ত ডাক্তারদের

প্রবীণ অভিনেতাকে নিয়ে আর কী জানালেন চিকিৎসকরা?

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শ্বাসনালীর অস্ত্রোপচার সফল, প্লাসমাফেরেসিস করার সিদ্ধান্ত ডাক্তারদের

সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) ট্রাকিওস্টোমি সফল। তাঁকে নিয়ে ফের আশার আলো দেখছেন চিকিৎসকরা। বুধবারই প্রবীণ অভিনেতার ট্রাকিওস্টোমি করা হয়। যে অস্ত্রোপচার সফল হয়েছে। তবে এখনও ভেন্টিলেশন সাপোর্টেই রাখা হয়েছে অভিনেতাকে। বর্ষীয়ান অভিনেতার শারীরিক অবস্থাও আপাতত স্থিতিশীল। বুধবার রাতের মেডিক্যাল বুলেটিনেই জানিয়েছেন চিকিৎসকরা।

এদিন দীর্ঘ সময় ধরে ট্রাকিওস্টোমি করা হয়েছে সৌমিত্রবাবুর। বিকেলের কিছুক্ষণ আগেই সম্পন্ন হয় অস্ত্রোপচারের কাজ। এদিনের অস্ত্রোপচার করেন নামী ইএনটি বিশেষজ্ঞ দীপঙ্কর দত্ত। প্রসঙ্গত শ্বাসনালীর চিকিৎসার অন্যতম মাধ্যম ট্রাকিওস্টোমি টিউব। অস্ত্রোপচার করে শ্বাসনালীতে (ট্রাকিয়া) ট্রাকিওস্টোমি টিউব স্থাপন করা হয়ে থাকে। যাতে নাক-মুখের বদলে গলায় থাকা ওই টিউবের মুক্ত প্রান্তের মধ্য দিয়ে শ্বাসপ্রশ্বাস কার্য সম্পাদিত হয়।

চিকিৎসক অরিন্দম কর জানিয়েছেন, “আজ অর্থাৎ প্লাসমাফেরেসিস করা হবে। তেমনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সচেতনতা ফেরাতে সাহায্য করতে পারে।” আপাতত অভিনেতার শরীরে কোনও জ্বর নেই। বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ মোটের উপর স্বাভাবিক কাজ করছে। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে আছে। ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে তাঁকে।”

বর্ষীয়ান অভিনেতার শারীরিক অবস্থার পরিবর্তন যথেষ্ট ইতিবাচক বলেই মনে করছেন চিকিৎসকরা। তবে সুস্থ হতে যে দীর্ঘ চিকিৎসার প্রয়োজন, তা পরিবারকে জানিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

গত ৬ অক্টোবর করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সেদিন থেকেই তাঁর আরোগ্য কামনায় সারা বাংলা তথা গোটা দেশ। তাঁদের এই প্রার্থনার জোর যে ফেলুদাকে এই পরিস্থিতি থেকে ফিরিয়ে নিয়ে আসবেই, আশাবাদী সৌমিত্র-অনুরাগীরা।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Soumitra chatterjees tracheostomy done successfully