scorecardresearch

বড় খবর

সতীদাহর নামে বিধবা তরুণীদের পুড়িয়ে মারলেও অবাক হব না! বজরং-দের পোস্টারে ‘ক্ষুব্ধ’ শ্রীলেখা

“ক্ষমতায় আসার আগেই এত আস্ফালন?” প্রশ্ন ছুঁড়লেন টলিউড অভিনেত্রী।

sreelekha

“ভ্যালেন্টাইনস ডে-তে যুগল দেখলেই উচিত ব্যবস্থা নেওয়া হবে তাঁদের বিরুদ্ধে!”, কড়া হুঁশিয়ারি বজরং দলের (Bajrang Party)। এধরনের হুংকার বার্তার সঙ্গে অবশ্য অবাঙালি রাজ্যগুলি পরিচিত হলেও, বাংলার মানুষ কিন্তু একেবারেই অপরিচিত। তবে সম্প্রতি, ১৪ ফেব্রুয়ারি প্রেম দিবসের আগে ডানপন্থী মনোভাবাপন্ন সংশ্লিষ্ট দলের তরফে বাংলাতেও এমন ‘সতর্কীকরণ’ পোস্টার সেঁটেছিল বজরং-রা। ‘হালে পানি পায়নি বটে!’ তবে বজরং দলের এমন ‘অদ্ভূত’ কাণ্ড-কারখানা যেমন নেটজনতার একাংশের কাছে হাসির খোরাক হয়েছে, তেমনই অনেকেই আবার চটে আগুন হয়েছেন, এই ভেবে যে, ‘বাংলার জমিতে পদ্ম ফোটার আগেই এত আস্ফালন?’ তাঁদের মধ্যে শ্রীলেখা মিত্রও (Sreelekha Mitra) একজন। বজরং দলের এমন সতর্কবার্তা দেখে অভিনেত্রীও প্রতিবাদে সরব হয়েছে।

সংশ্লিষ্ট পোস্টারের বানানে বাম-বিধি। ‘সোনার বাংলা গড়া’র লক্ষ্যে যেখানে দৌঁড়চ্ছে গেরুয়া শিবির। সেখানে ‘ডানপন্থী’ বজরং-দের বাংলা বানানের এমন ‘ছিড়ি’ তথা শব্দপ্রয়োগ দেখে হাসির খোরাক হওয়াটাই স্বাভাবিক! তবে আরও মারাত্মক পোস্টারে দেওয়া ‘সতর্কিকরণ’। সেখানে ফলাও করে লেখা, ভ্যালেন্টাইনস ডে’র উৎসব ভারতীয় সংস্কৃতির পরিপন্থী। সুতরাং বিশ্বহিন্দু পরিষদ এবং বজরং দলের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে ওই দিন খোলা জায়গায় কোনও যুগল যেন দৃষ্টিতে না আসে। দৃষ্টিকটূ অবস্থায় না দেখা যায়। এরকম ঘটনায় তাদের বাবা-মায়ের সাথে আলোচনা বা প্রয়োজনে বিবাহের ব্যবস্থা করা হবে।” এরপর আগামী নির্বাচনের পর পশ্চিমবঙ্গে বিজেপি সরকার আসার কথা লিখে ‘লাভ জিহাদ’ ও ‘ব্যভিচারে’র বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। পোস্টারের বিভিন্ন জায়গায় আবার ‘জয় শ্রী রাম’ লেখা। যা দেখে রীতিমতো ক্ষুব্ধ শ্রীলেখা মিত্র।

অভিনেত্রী সেই পোস্টার শেয়ার করে লিখেছেন, “আমি কী লিখব বুঝতে পারছি না। ভাষা হারিয়ে ফেলেছি, এঁদের মানুষের হাতে ছেড়ে দেওয়া উচিত। নির্লজ্জ! একবারও লজ্জা লাগে না এই ধরনের কাজ করতে? এখনও ক্ষমতাতে আসেনি তাতেই এই? জেগে উঠুন রাজ্যবাসী। জেগে উঠুক মানুষ, এখন নয়তো আর কবে? ‘সতীদাহ’র নামে বিধবা তরুণীদের পোড়ালেও অবাক হব না।”

sreelekha

প্রসঙ্গত, ভ্যালেন্টাইনস ডে-মানেই পার্কে, ট্রামে-বাসে যুবক-যুবতীর ভীড়। হাতে গোলাপ। চোখে প্রেমের নেশা। কাছের মানুষকে আরও কাছে পাওয়ার আশা। কিন্তু, প্রেমিক-প্রেমিকাদের এমন ‘ভাব-ভালবাসা’ না-পসন্দ বজরং দলের। তাঁদের কাছে এহেন কার্যকলাপ ‘নষ্টামি’ ছাড়া আর কিছুই নয়! কাজেই জুটিদের প্রেমদিবস উদযাপনে তাঁরা রক্তচক্ষু দেখাতেও বিন্দুমাত্র পিছপা হন না। সেই প্রেক্ষিতেই বাংলার বেশ কিছু জায়গায় পোস্টার ফেলা হয়েছিল। সংশ্লিষ্ট পোস্টারের বানানে ‘বাম-বিধি’ দেখে নেটজনতাদের খোরাকের শিকার হয়েছে বটে বজরং-রা। কিন্তু বাংলায় তাঁদের এমন ‘দুঃসাহস’ নিয়ে সমালোচনা করতেও ছাড়েননি কেউ কেউ।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Sreelekha mitra got angry with bajrang dals poster