‘হাম্বা’, ‘এপাং ওপাং’, আকাদেমি পুরস্কারজয়ী মমতাকে কটাক্ষ শ্রীলেখার, হেসে গড়াল নেটদুনিয়া

নিরলস সাহিত্যচর্চার জন্য বাংলা আকাদেমী পুরস্কারে পুরস্কৃত মুখ্যমন্ত্রী।

‘হাম্বা’, ‘এপাং ওপাং’, আকাদেমি পুরস্কারজয়ী মমতাকে কটাক্ষ শ্রীলেখার, হেসে গড়াল নেটদুনিয়া
মমতা বন্দ্যোপাধ্যায়, শ্রীলেখা মিত্র

সোমবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে বাংলা আকাদেমি পুরস্কার পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির নামাঙ্কিত রিট্রিভার্সিপ পুরস্কার দেওয়া চালু হল এবছর থেকে। প্রথম বছর বাংলার সাহিত্যিকদের পরামর্শে মুখ্যমন্ত্রীকে ভূষিত করা হল এই বিশেষ সম্মানে। নিরলস সাহিত্যচর্চার জন্যই বাংলা আকাদেমী পুরস্কার পেলেন মমতা। যা নিয়ে নেটদুনিয়ায় আপাতত শোরগোল। বিরোধী দল তো বটেই, এমনকী আম-নেটিজেনরাও সমালোচনায় সরব। সেই প্রেক্ষিতেই এবার মমতার লেখা ২টি কবিতা পাঠ করলেন শ্রীলেখা মিত্র।

ফেসবুকে তিনি পরপর ‘হাম্বা’ এবং ‘এপাং ওপাং’ কবিতা দুটি পাঠ করেন। যে দুটিই মমতার লেখা। শুরুতেই অভিনেত্রীকে বলতে শোনা যায়, কে বলে বাঙালি শুধু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতাই পড়ে? বাংলা আকাদেমী পুরস্কার পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নিরলস সাহিত্যচর্চা ও কবিতা সাধনের জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁকে। তো আমি তাঁর উদ্দেশে শ্রদ্ধা ও সম্মান জানিয়ে তাঁরই লেখা দুটি কবিতা পাঠ করতে চাই।

YouTube Poster

[আরও পড়ুন: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বুধবার মুম্বইয়ে শেষকৃত্য পণ্ডিত শিবকুমার শর্মার]

মুখ্যমন্ত্রীর লেখা ‘এপাং ওপাং ঝপাং’ কবিতাটির কথা কমবেশি সকলেই শুনেছেন। সেই কবিতাটি পাঠ করে শ্রীলেখার মন্তব্য- বাংলা সাহিত্য আকাদেমীর তরফে মুখ্যমন্ত্রীকে যাঁরা পুরস্কৃত করেছেন, তাঁরা নিশ্চয়ই এই কবিতার প্রতি সুবিচার করেছেন। এরপরই ‘হাম্বা’ কবিতাটি পাঠ করতে শোনা যায় অভিনেত্রীকে। শেষ করেই শ্রীলেখা মিত্র বলেন, “এই কবিতাটিতে মুখ্যমন্ত্রীর পশুপ্রেম ফুটে উঠেছে।” বলাই বাহুল্য, মঙ্গলবার সকালে ফেসবুক ভিডিওয় যে তিনি মমতাকে কটাক্ষ করেই কবিতা পাঠ করেছেন।

প্রসঙ্গত, শ্রীলেখা বরাবরই বামপন্থী মনোভাবাপন্ন। তৃণমূল কিংবা বিজেপি, কাউকেই রেয়াত করে কথা বলতে ছাড়েন না। এবার মুখ্যমন্ত্রীর বাংলা আকাদেমী পুরস্কার পাওয়া নিয়ে সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়তেই ফের কবিতা পাঠ করে কটাক্ষবাণ ছুঁড়লেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Sreelekha mitra recites mamata banerjees poem after later recived bangla akademi award

Next Story
তরুণীর চিৎকার ‘রণবীর আই লাভ ইউ’, চোখ মেরে সম্মতি সদ্য বিবাহিত অভিনেতার! দেখুন