scorecardresearch

বড় খবর

‘ওখানে সব খিচুড়ি ভাষায় কথা বলে..’, ঢাকায় গিয়ে কলকাতাকে মারাত্মক অপমান শ্রীলেখার

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল না হোক, শ্রীলেখাকে আপন করে নিল ঢাকা।

‘ওখানে সব খিচুড়ি ভাষায় কথা বলে..’, ঢাকায় গিয়ে কলকাতাকে মারাত্মক অপমান শ্রীলেখার
বাংলাদেশে নিজের ছবি 'এবং ছাদ' নিয়ে শ্রীলেখা মিত্র

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে আমন্ত্রণ পাননি, তবে একাধিক আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে সম্মানিত হওয়ার পর এবার বাংলাদেশ থেকে ডাক পেয়েছেন শ্রীলেখা মিত্র। ঢাকা ফিল্ম ফেস্টিভ্যালের জন্য বর্তমানে পদ্মাপারে রয়েছেন অভিনেত্রী। সেখানে তাঁর পরিচালিত ছবি ‘এবং ছাদ’ ভূয়সী প্রশংসিতও হয়েছে। এবার পড়শি দেশেই কলকাতাকে নিয়ে বিস্ফোরক কথা বলে ফেললেন শ্রীলেখা (Sreelekha Mitra)।

বাংলাদেশের সঙ্গে শ্রীলেখার নাড়ির টান। কারণ, তাঁর বাবার জন্মভূমি সেটা। উপরন্তু পদ্মাপারের সংস্কৃতি নিয়ে সবসময়েই প্রশংসা করেন শ্রীলেখা। এবার ঢাকা ফিল্ম ফেস্টিভ্যালে গিয়েও তার অন্যথা হল না। তবে পড়শি দেশের প্রশংসা করতে গিয়ে কলকাতাকেই নাকি অভিনেত্রী ‘ছোট’ করে ফেলেছেন- এমনটাই মত নেটপাড়ার!

প্রসঙ্গত, শ্রীলেখার ব্যবহারে মুগ্ধ বাংলাদেশের সাংবাদিকরাও। কোনওরকম অহমবোধ নয়, তারকালুলভ আচরণ নেই নায়িকার- বলছেন তাঁরাই। ঢাকা জাদুঘরের সামনেদাঁড়িয়ে শ্রীলেখা বলেন, “বাংলাদেশের ভাষাটা কী সুন্দর। এখানকার মানুষ ভালবেসে এই ভাষাটাকে বাঁচিয়ে রেখেছে। সকলে বাংলায় কথা বলছেন। আর কলকাতায় সকলে খিচুড়ি ভাষায় কথা বলেন।” শুধু তাই নয়…

পশ্চিমবঙ্গকে বিঁধে শ্রীলেখার মন্তব্য, “কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে আমার ছবি ‘এবং ছাদ’ ছাঁই পায়নি, তবে বাংলাদেশ আমাকে সেই সুযোগ করে দিয়েছে। হয়তো আমার রাজনৈতিক মতাদর্শের জন্যই। তবে বাংলাদেশে সকলে গর্বের সঙ্গে বাংলায় স্বপ্ন দেখে। এটাই বিরাট বিষয়। এই দেশের মতো আতিথেয়তা বিশ্বের আর কোথাও পাওয়া যাবে না।” শ্রীলেখার এমন মন্তব্য ভাইরাল হতেই শোরগোল।

উল্লেখ্য, এর আগে বাংলাদেশের এক সংবাদমাধ্যমে শ্রীলেখাকে নিয়ে কুরুচিকর মন্তব্য করায় তিনি কলকাতায় পুলিশে অভিযোগ জানিয়েছিলেন। সেপ্রসঙ্গেও মুখ খোলেন ওপার বাংলায় গিয়ে এবার। তিনি বলেন, “এটা হচ্ছে ভালবাসার অত্যাচার। বাংলাদেশে অনেক ভাল জিনিস আছে। এখানের সম্পর্কে ভাল ভাল স্মৃতি জমাতে চাই। এটা আমার বাবার দেশ। মানে এটা আমারও দেশ। এই দেশ নিয়ে কেউ খারাপ কথা বলুক, আমি চাই না। পছন্দ করব না।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Sreelekha mitra says bangladeshi people speaks better bangla than kolkata west bengal