scorecardresearch

বড় খবর

‘নোংরামি বন্ধ করুন! রূপঙ্করদাকে কোণঠাসা করবেন না’, প্রতিবাদী শ্রীলেখা

আম-জনতার নৈতিক-মানবিকবোধ নিয়ে প্রশ্ন অভিনেত্রীর।

‘নোংরামি বন্ধ করুন! রূপঙ্করদাকে কোণঠাসা করবেন না’, প্রতিবাদী শ্রীলেখা
রূপঙ্করকে নিয়ে বিতর্ক বন্ধ করার আর্জি শ্রীলেখার

“নোংরামিটা এবার বন্ধ হোক। কোনও শিল্পীকে সম্মান জানাতে গিয়ে কাউকে কোণঠাসা করা উচিত নয়”, ফের রূপঙ্কর বাগচির হয়ে মুখ খুললেন শ্রীলেখা মিত্র। গায়কের এই কঠিন সময়ে অনেকেই হয়তো যথোপযুক্ত মন্তব্য পেশ করে পাশ কাটিয়ে গিয়েছেন। তবে শ্রীলেখা এবার সরব হলেন আম-জনতার নৈতিকবোধ নিয়ে।

সোমবার রাতে ওড়িশায় বসে কেকে-র সমালোচনা করে ফেসবুকে এক ভিডিও পোস্ট করেছিলেন রূপঙ্কর বাগচি। প্রশ্ন তোলেন, “হু ইজ কেকে ম্যান?” তার ২৪ ঘণ্টার মধ্যেই কলকাতায় শো করতে এসে মুম্বইয়ের জনপ্রিয় শিল্পী কৃষ্ণকুমার কুন্নথের আকস্মিকপ্রয়াণ! আর তারপরে-ই ভয়ঙ্কর বিপাকে রূপঙ্কর। বিতর্কিত সেই ভিডিও নিয়ে দিনভর নেটদুনিয়ায় তুমুল সমালোচনা। বিতর্কের ঝড়। এমনকী, সোশ্যাল মিডিয়াতেও নেটিবাচক আলোয় ট্রেন্ডিং রূপঙ্কর। যে বাংলার শিল্পীদের হয়ে মুখ খুলেছিলেন, সেই ইমন চক্রবর্তী, রাঘব চট্টোপাধ্যায়, উজ্জ্বয়িনীরাও দাঁড়াননি তাঁর পাশে। বাংলার সঙ্গীতশিল্পীকে প্রায় ধুয়ে দিচ্ছেন কেকে-অনুরাগীরা।

শুক্রবার প্রেস ক্লাবের সাংবাদিক সম্মেলনে করজোরে ক্ষমা চেয়েও নিস্তার মেলেনি। অব্যহত নেটদুনিয়ায় রূপঙ্করকে কটুক্তি করা ট্রোল-মিম। এবার সেই প্রেক্ষিতেই শিল্পী হিসেবে সমালোচকদের নৈতিকবোধ নিয়ে প্রশ্ন তুললেন শ্রীলেখা মিত্র। অভিনেত্রীর মন্তব্য, “নোংরামিটা এবার বন্ধ হোক। আমরা সবাই আমাদের প্রিয় শিল্পীকে হারিয়েছি তাঁকে শ্রদ্ধা জানাই। আরেকদনকে সবাই মিলে কোণঠাসা করার থেকে বিরত থাকি দয়া করে। যথেষ্ট হয়েছে।”

[আরও পড়ুন: ‘বরটা বড়ই বোকা’, মনের দুঃখে লিখলেন রূপঙ্করের স্ত্রী চৈতালি]

রূপঙ্করের ছোট মেয়ে রয়েছে। তার মনে কী প্রভাব পড়বে সোশ্যাল মিডিয়ার এমন দাঁত-নখ বের করা সমালোচক, কটুক্তিকারীদের? সেই বিষয়েও এক পোস্টে উদ্বেগ প্রকাশ করেছিলেন শ্রীলেখা মিত্র। শুধু তাই নয়, দিন দুয়েক আগেও কেকে-র প্রয়াণের পর যখন নেটদুনিয়া রূপঙ্করকে নিয়ে বিতর্কে উত্তাল হয়ে উঠেছিল, তখনও মানবিকতার খাতিরেই গায়কের পাশে দাঁড়িয়েছিলেন তিনি।

সেইসময়ে নেটদুনিয়ায় কেন রূপঙ্কর বাগচিকে নিয়ে ক্রমাগত এত কটুক্তির ঝড়, সমালোচনা? সেই বিষয়েও নেটজেনদের মনস্ত্বত্তের পাঠ দিয়েছিলেন শ্রীলেখা মিত্র। অভিনেত্রী বলেন, “এরপর ভগবান না করে রূপঙ্করদার ভাল-মন্দ একটা কিছু হয়ে যায়। হলে নিজেদের ক্ষমা করতে পারব তো আমরা? এই সিস্টেম-টাই দায়ী, কোনও একজন নয়। রূপঙ্করদার সমালোচনা না করে বরং এটা জিজ্ঞেস করুন যে, কেন আমরা কেকে-কে হারালাম? রূপঙ্করদাকে শিখণ্ডীতে খাঁড়া না করে ভাবুন, অনুষ্ঠান চলাকালীন কেকে অসুস্থ হয়ে পড়লেন কীভাবে?”

[আরও পড়ুন: KK-র মৃত্যুর পরও ‘দুঃসাহসী’ সোনু নিগম! জুলাইতে কলকাতায় কনসার্ট রাখলেন]

অভিনেত্রীর এমন মন্তব্যের পরই নেটদুনিয়ায় শোরগোল। অনেকে শ্রীলেখাকেও পাল্টা কটাক্ষ করেন। সেই প্রেক্ষিতে অভিনেত্রী সাফ এও জানিয়ে দেন যে, “আপনারা যদি ভেবে থাকেন রূপঙ্করদা আমার ঘনিষ্ঠ, তবে জানিয়ে রাখি, সেটা নয়। কেউ কোনওদিন কারও সম্পর্কে কিছু বলেননি তো, সবাই এত মহৎ? আমরা সবাই এক অস্থির সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। ওঁর পরিবারের কথা ভাবুন। ওঁকে ক্ষমা চাইতে দিন নিজে থেকে। এত ট্রোল-সমালোচনা কোনও মানুষের ওপর চাপ সৃষ্টি করে। একটু ভাবুন।”

পাশাপাশি রূপঙ্কর-প্রসঙ্গে নেটিজেনদের উদ্দেশে শ্রীলেখা আরও তখন বলেন যে, “রূপঙ্করদার জন্য কেকে-কে হারাইনি। তোমাদের কষ্ট-রাগ থাকা স্বাভাবিক। কিন্তু একজন শিল্পীকে শ্রদ্ধা জানাতে গিয়ে আরেকজনকে ছোট করা উচিত নয়।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Sreelekha mitra urges netizen to stop derogate rupankar bagchi after kks death