বড় খবর

রজঃস্বলা না হলে তবেই রুগী দেখতে পাবেন কাদম্বিনী

স্টার জলসা-র সাম্প্রতিক প্রোমো-তে অতীতের নির্মাণে উঠে এল বর্তমান সময়ের ছায়া। নারীদের অবমাননার সেকাল-একাল কি ধরা পড়বে ধারাবাহিকে।

Star Jalsha serial Prothoma Kadombini new promo prostests period shaming of women
'প্রথমা কাদম্বিনী' ধারাবাহিকে সোলাঙ্কি রায়। ছবি: স্টার জলসা-র প্রোমো থেকে

বাংলার প্রথম মহিলা চিকিৎসক কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের বায়োপিক আসছে স্টার জলসা এবং জি বাংলায়। স্টার জলসা-র ধারাবাহিক ‘প্রথমা কাদম্বিনী’-র দ্বিতীয় প্রোমোটি মুক্তি পেয়েছে অতি সম্প্রতি। অতীতের এই বর্ণনায় উঠে এসেছে বর্তমান সময়। একশো বছর আগে রজঃস্বলা মহিলাদের নানা ধরনের অসম্মানের সম্মুখীন হতে হতো। এই সময়ে দাঁড়িয়েও সমাজের গভীরে রয়ে গিয়েছে সেই অসুখ।

একদিকে যেমন ঘটছে শবরীমালা-র প্রতিবাদ, অন্যদিকে গুজরাতের একটি শিক্ষা-প্রতিষ্ঠানে ছাত্রীরা রজঃস্বলা কি না তা পরীক্ষা করার ঘটনাও ঘটছে। তার কিছুদিনের মধ্যেই ওই রাজ্যেরই একটি পৌরসভার নির্বাচনে মহিলা পদপ্রার্থীদের বলা হয় তাঁরা রজঃস্বলা কি না অথবা তাঁরা সন্তানসম্ভবা কি না তা পরীক্ষা করে দেখা হবে।

আরও পড়ুন: আচমকা সিঁদুরদান! নকল বিয়ে বদলে যাবে কি আসল বিয়েতে

একশো বছর আগে আর একশো বছর পরে এদেশের মেয়েদের এই পিরিয়ড শেমিংয়ের প্রসঙ্গটি উঠে এসেছে স্টার জলসা-র ধারাবাহিকের দ্বিতীয় প্রোমোটিতে, যা দেখে নিতে পারেন নীচের লিঙ্কে ক্লিক করে–

আরও পড়ুন, ”মেঘ কেটে ঝকঝকে রোদ”, বোম্বাগড়ের গান গাইলেন কবীর সুমন, দেব ও অনিকেত

বাংলার প্রথম মহিলা চিকিৎসক হিসেবে ডক্টর কাদম্বিনী গঙ্গোপাধ্যায়কে নানা ধরনের বাধা ও কুসংস্কারের বিরুদ্ধে লড়তে হয়েছে। পুরুষতন্ত্র তখনও ছিল, এখনও আছে কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পুরুষতন্ত্রের চেহারাটা বদলেছে। একজন নারী যখন আর এক নারীকে রজঃস্বলা হওয়ার জন্য ঘৃণা করে, তখন কিন্তু সে নারী নয়, আদতে পুরুষতন্ত্রের ধারক ও বাহক।

তাই সেকালের কাদম্বিনী আর এই সময়ের গুজরাতের ছাত্রীদের লড়াইটা কিন্তু শুধু পুরুষের সঙ্গে নয়, সেই নারীদের সঙ্গেও যাঁরা রজঃস্বলা নারীকে অশুচি মনে করেন। আন্তর্জাতিক নারী দিবসের ঠিক আগে এই প্রোমোটি নিঃসন্দেহে অত্যন্ত প্রাসঙ্গিক ও সাধুবাদযোগ্য। ধারাবাহিক নিয়ে দর্শকের প্রত্যাশা বাড়িয়ে দিল এই সাম্প্রতিক প্রোমোটি।

এই ঐতিহাসিক চরিত্রে স্টার জলসা-র পর্দায় আসছেন সোলাঙ্কি রায়, তবে এখনও ধারাবাহিকের সম্প্রচারের দিন ঘোষণা হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Star jalsha serial prothoma kadombini new promo prostests period shaming of women

Next Story
আচমকা সিঁদুরদান! নকল বিয়ে বদলে যাবে কি আসল বিয়েতেSun Bangla Sarbamangala Serial Update Anish will apply sindur on Sarbamangala
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com