বড় খবর

‘কৃষকদের সঙ্গে আমার আত্মিক যোগ রয়েছে’, সিংঘু সীমান্তের প্রতিবাদী মঞ্চে এবার স্বরা

কৃষকদের সমর্থনে বিক্ষোভে শামিল বলিউড অভিনেত্রী।

Swara-bhasker

হাজার হাজার কৃষকের আন্দোলনে কার্যত অবরুদ্ধ রাজধানী। ট্রাক্টর, ট্রলিতে করে শেষ সম্বলটুকু নিয়ে তাঁরা আজ রাস্তায় একজোট হয়েছে সদ্য পাশ হওয়া কৃষি বিলের বিরুদ্ধে। আরও আসছে শ’য়ে শ’য়ে। কী করোনা? কোথায় শীত? পেটের দায়, আগামী প্রজন্মের চিন্তায় ক্ষুব্ধ কৃষকরা ভীড় জমিয়েছেন রাজধানীর ‘লাইফলাইন’ জাতীয় সড়ক ৪৪-এ। গোটা দেশের মুখে অন্ন জোগান যাঁরা সেই অন্নদাতাদের এমন বিক্ষোভ দেখছে গোটা দেশ। কেউ নীরব। আবার কেউ বা ‘সোশ্যালে সরব’! এবার আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়াতে সিংঘু সীমান্তে পৌঁছলেন অভিনেত্রী স্বরা ভাস্কর (Swara Bhasker)। কেন্দ্রের উদ্দেশে কোনওরকম কটূক্তি নয়, প্রতিবাদী মঞ্চে কৃষকদের পাশে বসেই ‘নীরব প্রতিবাদ’ জানালেন তিনি।

কৃষক বিক্ষোভ নিয়ে কার্যত উত্তাল দেশের উত্তর-পূর্বাঞ্চল। বিতর্কিত কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা (Farmer’s Protest)। পাঞ্জাব-হরিয়ানা থেকে কাতারে কাতারে কৃষকরা এসে পৌঁছেছেন দিল্লি-হরিয়ানা সীমান্তে। সেখানেই এই হাড় কাঁপানো শীত উপেক্ষা করে কেন্দ্রের নয়া কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষকরা। তাঁদের পাশে দাঁড়াতেই দিলজিৎ দোসাঞ্ঝের পর এবার বৃহস্পতিবার সিংঘু সীমান্তে গেলেন স্বরা।

প্রসঙ্গত, বামপন্থী মনোভাবাপন্ন স্বরা বরাবরই যে কোনও ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান। এবারও তার অন্যথা হল না। স্বরার মন্তব্য, তিনি এখানে কোনওরকম বার্তা দিতে আসেননি, বরং এই আন্দোলন সম্পর্কে আরও গভীরে গিয়ে জানতে এসেছেন। “আমি এখানে কৃষকদের প্রতি সহমর্মিতা জানাতে এসেছি। আমি কৃষক পরিবারের মেয়ে নই। আমি নিজেও একজন কৃষক নই। কিন্তু ওঁদের সঙ্গে আমার আত্মীক যোগ রয়েছে। কারণ, খাবারের সঙ্গে আমার সম্পর্ক রয়েছে।”

স্বরা ভাস্কর তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে এরকম বহু ছবি শেয়ার করেছেন, যেখানে কৃষক আন্দোলনে তাঁদের নানা দুঃখ-দুর্দশার কাহিনি ফুটে উঠেছে। এই হাড় কাঁপানো শীতের মধ্যেও বয়স্ক কৃষকরা খোলা আকাশের নিচে কীভাবে ট্রাকের মধ্যে শুয়ে রাত কাটাচ্ছেন, কীভাবেই বা দুবেলা তাঁদের অন্ন সংস্থান হচ্ছে, এহেন নানা কাহিনি ফুটে উঠেছে অভিনেত্রীর বিভিন্ন পোস্টে।

Web Title: Swara bhasker joins farmers protests at singhu border

Next Story
‘আমার বাড়ির পার্টিতে কোনওরকম মাদক সেবন করা হয়নি’, NCB-কে উত্তর করণ জোহরেরkaran-johar
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com