scorecardresearch

বড় খবর

‘সিঙ্গল মাদার’ হওয়ার শখ! অনাথ বাচ্চা দত্তক নিচ্ছেন স্বরা ভাস্কর

অভিনেত্রীর উদ্যোগকে সাধুবাদ ঘনিষ্ঠদের।

‘সিঙ্গল মাদার’ হওয়ার শখ! অনাথ বাচ্চা দত্তক নিচ্ছেন স্বরা ভাস্কর
স্বরা ভাস্কর

বরাবরই স্পষ্টবাদী। যে কোনওরকম রাজনৈতিক তথা সামাজিক ইস্যু নিয়েও দৃঢ় কণ্ঠে নিজের মতামত ব্যক্ত করেন স্বরা ভাস্কর (Swara Bhasker)। সিনেমার পাশাপাশি আন্তর্জাতিক বিষয়েও অভিনেত্রীর জ্ঞান অগাধ। সেই অভিনেত্রীরই এবার মা হওয়ার শখ হয়েছে। তবে না, নিজে গর্ভধারণ করে নয়, বরং অনাথ শিশুকেই নিজের পরিচয়ে বড় করে তুলতে চান তিনি। দত্তক নেওয়ার মনস্থ করার পাশাপাশি আইনি প্রক্রিয়াও শুরু করে দিয়েছেন বলিউড নায়িকা।

বিগত কয়েক বছর ধরেই দেশে অনাথ শিশুদের করুণ পরিস্থিতি সম্পর্কে সচেতনতার বার্তা দিয়ে আসছেন স্বরা। আর সেই প্রেক্ষিতেই তাঁদের নিয়ে কাজ করার সময়ে স্বরা মনে হয়েছে, অনাথ বাচ্চাগুলোরও মা-বাবার ভালবাসা, যত্ন-আদর প্রয়োজন। তাই এবার নিজেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন যে, এক অনাথ শিশুকে দত্তক নেবেন তিনি। পাশাপাশি অনাথ শিশু নিয়ে স্বরার ক্যাম্পেইনও চলছে জোরকদমে।

স্বরা ভাস্কর জানিয়েছেন, সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথারিটির মাধ্যমে ইতিমধ্যেই প্রসপেক্টিভ অ্যাডপটিভ প্যারেন্ট-এর জন্য সইসাবুত করে ফেলেছেন তিনি। আপাতত তাঁর নাম ওয়েটিং লিস্টে রয়েছে।

[আরও পড়ুন: ]

কিন্তু একজন অভিনেত্রী, উপরন্তু অবিবাহিত হয়ে হঠাৎ করে এহেন সিদ্ধান্ত নেওয়ার নেপথ্যে কী কারণ? সেই প্রশ্ন যখন স্বরার কাছে ছুঁড়ে দেওয়া হল, তিনি জানালেন, “আমি সবসময়েই একটা পরিবার, সন্তান চেয়ে এসেছি। পরে বুঝলাম, দত্তক নিলে এই দুটো ইচ্ছেই পূরণ হবে। ভাগ্যবান যে আমাদের দেশের রাজ্যেগুলোতে একজন অবিবাহিতা নারীর শিশু দত্তক নেওয়ার অধিকার রয়েছে। আমি নিজে এরকম একাধিক দম্পতির সঙ্গে কথা বলেছি, যাঁরা সন্তান দত্তক নিয়েছেন। আবার এহেন অনেক দত্তক সন্তানকেই দেখেছি, যাঁদেরকে কোন পরিবার হয়তো শৈশবেই দত্তক নিয়েছিল, তাঁরা রীতিমতো এখন প্রাপ্তবয়স্ক। আর ব্যক্তিগত জীবনে এই সিদ্ধান্ত নেওয়ার আগে প্রচুর পড়াশোনাও করেছি। কোন কোন পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয় কিংবা কীরকম অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়।”

পাশাপাশি অভিনেত্রী এও জানান যে, সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথারিটির অনেকেই দত্তক নেওয়ার বিষয়ে তাঁকে সাহায্য করেছেন। অনেক আলোচনার পর যখন নিজে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন, তারপর মা-বাবাকে জানিয়েছেন। তাঁরাও রাজি। “হ্যাঁ, হয়তো আমাকে আরও তিন বছর অপেক্ষা করতে হতে পারে, কিন্তু জীবনের এই নতুন পথচলা নিয়ে আমি ভীষণ উচ্ছ্বসিত। অপেক্ষা করছি কবে মা ডাক শুনব”, বলছেন স্বরা।

প্রসঙ্গত, বলিউড ইন্ডাস্ট্রিতে সিঙ্গল মাদার হিসেবে বেজায় প্রশংসিত সুস্মিতা সেন। দুই কন্যাসন্তানকে দত্তক নিয়ে এখন তাঁর সুখের ঘরকন্না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Swara bhasker to adopt a orphaned child