বড় খবর

‘আমরা কাগজ দেখাব না’, ট্রেন্ডিং নতুন ভিডিও বার্তা

সব্যসাচী চক্রবর্তী থেকে রূপম ইসলাম, চিত্রাঙ্গদা থেকে ধৃতিমান চট্টোপাধ্যায়– বরুণ গ্রোভারের কবিতার বঙ্গানুবাদে গলা মেলালেন।

Swastika Mukherjee Rupam Islam Konkona Sen Sharma anti-CAA Amra Kagoj Dekhabo Na video trending
স্বস্তিকা-রূপম-সব্যসাচী চক্রবর্তীরা বললেন 'আমরা কাগজ দেখাব না'।

ইউটিউবে ভিডিওটি এসেছে ১২ জানুয়ারি। সোমবার ১৩ জানুয়ারি সকাল থেকেই সোশাল মিডিয়ায় ট্রেন্ডিং– ‘আমরা কাগজ দেখাব না’। বাংলার অভিনেত্রী, পরিচালক, সাহিত্যিক, গায়কেরা এনআরসি ও সিএএ-র বিরুদ্ধে সরব হলেন এই বিশেষ ভিডিওতে। বরুণ গ্রোভারের লেখা হিন্দি কবিতা– ‘হাম কাগজ নেহি দিখায়েঙ্গে’-র এই বঙ্গানুবাদ একটি মিলিত উদ্যোগ, জানালেন পরিচালক দেবলীনা মজুমদার।

দেশজুড়ে চলতে থাকা এনআরসি ও সিএএ-বিরোধী আন্দোলনের সমর্থনে লেখা, বিখ্যাত চিত্রনাট্যকার-গীতিকার বরুণ গ্রোভারের কবিতা ‘হাম কাগজ নেহি দিখায়েঙ্গে’ হয়ে উঠেছে প্রতিবাদীদের পছন্দের স্লোগান। এই কবিতায় সুরারোপ করেছেন সম্প্রতি ময়ূখ-মৈনাক এবং গানটির একটি ভিডিও উপস্থাপনা তৈরি করেছেন পরিচালক দেবলীনা মজুমদার। সেই কবিতারই বঙ্গানুবাদ– ‘আমরা কাগজ দেখাব না’।

আরও পড়ুন: ‘আজ যা দেখছি, তাতে আঘাত পাচ্ছি’, অকপট দীপিকা

দেবলীনা মজুমদার এই অনুবাদ প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানান, ”বরুণ গ্রোভারের কবিতাটি অনেকে মিলে অনুবাদ করেছেন। ‘আমরা কাগজ দেখাব না’– এই ভিডিওটির মূল উদ্যোক্তা রনি সেন।” এই ভিডিওতে কবিতাটি আবৃত্তি করেছেন বাংলার বিনোদন-সাহিত্য জগতের বহু জনপ্রিয় ব্যক্তিত্ব। রয়েছেন রূপম ইসলাম, সব্যসাচী চক্রবর্তী, কঙ্কনা সেনশর্মা, তিলোত্তমা সোম, ধৃতিমান চট্টোপাধ্যায়, চিত্রাঙ্গদা শতরূপা, স্বস্তিকা মুখোপাধ্যায়, নন্দনা সেন ও আরও অনেকে।

দেখে নিতে পারেন ভিডিওটি নীচের লিঙ্কে ক্লিক করে–

‘শাসক আসবে, শাসক যাবে
কাগজ আমরা দেখাব না।
শোষক আসবে, শোষক যাবে
তবু কাগজ দেখাব না!

যতই মারো জলকামান,
যতই ছোড়ো টিয়ার গ্যাস,
ভালবাসা আর বিপ্লব বুকে
ভয়েতে পিছু হটব না,
কাগজ আমরা দেখাব না!

এদেশ আমার, এদেশ তোমার
বিসমিল যে, সে রামপ্রসাদ
ধর্মে ধর্মে বিভেদ করে আজকে তুমি বাঁচবে না–
কাগজ আমরা দেখাব না।

ইন্টারনেট বন্ধ করো,
মাথায় মারো পুলিশ-লাঠি
স্লোগান তবু থামবে না!
কাগজ মোটেই দেখাব না!

জাতিভেদের রাজনীতিতে,
মন ভোলানো মন কি বাত-এ
আর তো ভবি ভুলবে না,
কাগজ আমরা দেখাব না!

গলায় আছে জনগণমন
বুকের মাঝে সংবিধান
লড়ছে সবাই পথে নেমেই
লড়াই আজকে থামবে না
কাগজ আমরা দেখাব না।

জাত নয়, আজ ভাত দে বলে
দেড়শো কোটির আবাদি
মন্দির নয়, মসজিদ নয়,
দেশ জুড়ে চাই আজাদি।’

এই কবিতাটি বরুণ গ্রোভারের যে হিন্দি কবিতার বঙ্গানুবাদ, সেই মূল কবিতাটিতে সুরারোপ করে গেয়েছেন সঙ্গীত পরিচালক জুটি ময়ূখ-মৈনাক। সেই গানেরই চিত্রায়ন করেছেন দেবলীনা মজুমদার। এনআরসি-সিএএ বিরোধিতার জন্য তিনি মাসখানেক আগেই আক্রান্ত হয়েছিলেন কিছু দুষ্কৃতিদের হাতে। দেবলীনা পরিচালিত সেই গানের ভিডিওটি নীচের এই লিঙ্কে ক্লিক করে–

 

”বরুণ গ্রোভারের কবিতাটা এই সময়ের সঙ্গে তো আমরা খুব রিলেট করতে পারি। প্রথমে আইডিয়াটা ময়ূখ-মৈনাকেরই ছিল। ওদের সঙ্গে বহু বছর কাজ করি। ওরা আমাকে বলে, যদি তুমি একটা মিউজিক ভিডিও বানিয়ে দাও। যতদিন এনপিআর, সিএএ, এনআরসি নিয়ে কলকাতায় বিক্ষোভ-প্রতিবাদ হচ্ছে, আমি কলকাতাতে থাকলে চেষ্টা করছি যতটা সম্ভব সেটা ডকুমেন্ট করে রাখতে। আমার কাছে এমনিতেই অনেক ফুটেজ ছিল। তা বাদে একদিন আমরা রাতে পার্ক সার্কাসে শুট করেছি। মোট পাঁচজন গান গেয়েছেন– ময়ূখ, মৈনাক, আজান, সুফি আর অবন্তী, ময়ূখের স্ত্রী। এডিট করেছেন ইকরাহ ইমরান। আর ভিডিওটা বরুণ গ্রোভার নিজে শেয়ার করার পর থেকে আরও জনপ্রিয় হয়েছে”, জানান দেবলীনা।

অন্যদিকে ‘আমরা কাগজ দেখাব না’ ভিডিওটি একটি সম্মিলিত উদ্যোগ তবে গোটা বিষয়টি পরিচালনা করেছেন বিখ্যাত আলোকচিত্রী ও পরিচালক রনি সেন। ১৩ জানুয়ারি সোশাল মিডিয়ায় শেয়ার করে পরিচালক রনি সেন জানান, এই ভিডিওর বেশ কিছু অংশ শুট করা হয়েছে বম্বেতে এবং শান্তিনিকেতনে। রনি সেন ছাড়া এই ভিডিওর মেকিংয়ে যাঁরা ছিলেন, তাঁরা হলেন স্বস্তিক পাল, বিতান বসু, বিক্রমজিৎ বসু, তানাজি সেনগুপ্ত এবং দীপাঞ্জন সরকার। ভিডিওটি এডিট করেছেন নিকন বসু। লোকেশন সাউন্ড ও মিক্সিংয়ে ছিলেন সব্যসাচী পাল ও অনীশ বসু।

ইতিমধ্যেই সোশাল মিডিয়াতে ভাইরাল এই ভিডিও।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Swastika mukherjee rupam islam konkona sen sharma anti caa amra kagoj dekhabo na video trending

Next Story
ধর্ষণ এড়াতে তিনতলা থেকে ঝাঁপ দিয়েছিলেন আরতিArti Singh jumped from 2nd floor to save herself from molestation
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com