বড় খবর

প্রয়াত নাট্যব্যক্তিত্ব স্বাতীলেখা সেনগুপ্ত, দীর্ঘদিন কিডনির অসুখে ভুগছিলেন

Swatilekha Sengupta passes away: বেলাশুরু মুক্তির আগেই না ফেরার দেশে সৌমিত্র-স্বাতীলেখা জুটি।

Swatilekha Sengupta's demise

Swatilekha Sengupta: ২২ মে, দিন কয়েক আগেই ৭১-এ পা রেখেছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত। আর জন্মদিনের মাস ঘুরতে না ঘুরতেই চিরঘুমের দেশে পাড়ি দিলেন বাংলা সিনে ইন্ডাস্ট্রি তথা থিয়েটার মঞ্চের জনপ্রিয় অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। বুধবার দুপুর নাগাদ হাসপাতালেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানা গিয়েছে। দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন। ভর্তি ছিলেন আইসিইউতেও।

প্রসঙ্গত, সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক পর্দায় সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ ছবি দিয়েই পর্দায় পদার্পণ করেছিলেন স্বাতীলেখা। সেই ছবির দৌলতেই তাঁর মুখে শোনা গিয়েছিল নারী মুক্তি প্রসঙ্গ। এরপর বাংলা ছবির দর্শক বহু বছর তাঁকে আর পর্দায় দেখতে পাননি। কিন্তু রূপোলি পর্দার বাইরে তিনি দাপিয়ে বেড়াচ্ছিলেন অন্য এক মঞ্চে। থিয়েটারের মঞ্চে। তবে প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের অনুরোধেই ফের একবার বাংলা সিনেমায় প্রত্যাবর্তন ঘটে নাট্যকার রুদ্রপ্রসাদ সেনগুপ্তের স্ত্রী স্বাতীলেখা সেনগুপ্তের।

উল্লেখ্য, সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গেই রুপোলি পর্দায় স্বাতীলেখার পথ চলা শুরু। মাণিকবাবুর ‘ঘরে বাইরে’ সিনেমায় তাঁদের জুটি আজও প্রশংসিত। আবার দীর্ঘ ৩১ বছর পর, সেই সৌমিত্রর সঙ্গেই পর্দায় ফিরেছিলেন তিনি। ‘বেলা শেষে’র পর শ্যুট হল‘বেলাশুরু’ও। আর সেই ছবি মুক্তির আগেই না ফেরার দেশে চলে গেলেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং স্বাতীলেখা সেনগুপ্ত জুটি। সৌমিত্রর সঙ্গেই প্রথম সিনেমা, আর ফিল্মি কেরিয়ারের শেষ ছবিটাও শ্যুট করে গেলেন তাঁর সঙ্গেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Swatilekha sengupta death swatilekha sengupta passes away at

Next Story
Mithun Chakraborty: জন্মদিনেই পুলিশের জেরার মুখোমুখি মিঠুন, হিংসায় উস্কানি নিয়ে জিজ্ঞাসাবাদ ‘মহাগুরু’কেMithun Chakraborty, BJP. Kolkata Police, Post Poll Violence
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com